× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমরাস্ত্র প্রদর্শনীতে বিএমটিএফের অংশগ্রহণ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪ ১৯:২০ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৪ ১৯:৫৮ পিএম

সমরাস্ত্র প্রদর্শনীতে বিএমটিএফের অংশগ্রহণ

প্রতি বছরের মতো এবারও সমরাস্ত্র প্রদর্শনীতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ) অংশগ্রহণ করেছে। বিএমটিএফের মোট ১৯টি ফ্যাক্টরির মধ্যে ১০টি ফ্যাক্টররি উৎপাদিত বিভিন্ন পণ্য প্রদর্শনীতে জনসাধারণের পরিদর্শনের জন্য উম্মুক্ত রয়েছে।

এই ১০টি ফ্যাক্টরি হচ্ছে- ফুটওয়্যার ও লেদার ফ্যাক্টরি, আর্মি ফার্মা লিমিটেড, বিএমটিএফ লাইটস, পেপার প্যাকেজিং ফ্যাক্টরি, নম্বর প্লেট ও ইলেক্ট্রনিক অ্যাসেম্বলি শপ, বিএমটিএফ অ্যাপারেলস, স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং শপ, মেশিন শপ এবং সংযোজন শপ। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৪ র্মাচ সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধনের পর বিএমটিএফের স্টল পরিদর্শন করেন এবং তাদের উৎপাদিত পণ্যের প্রশংসা করেন।

আইএসপিআর জানায়, বিএমটিএফের ফুটওয়্যার ও লেদার ফ্যাক্টরির তৈরির জুতা সেনাবাহিনী ছাড়াও বাংলাদেশ পুলিশ, র‍্যাব, আনসার এবং কোস্টগার্ডসহ বিভিন্ন সংস্থায় নিয়মিত সরবরাহ করা হয়। খোলাবাজারেও এই ফ্যাক্টরির উৎপাদিত জুতা বিক্রি করা হচ্ছে। গুণগত মান এবং আরামদায়ক বৈশিষ্ট্যের জন্য এই জুতা বেশ সমাদৃত। আর্মি ফার্মা লিমিটেড ওষুধ উৎপাদন শুরু করতে যাচ্ছে, যা বাংলাদেশ সেনাবাহিনীর চাহিদা মিটিয়ে খোলাবাজারেও বিক্রি করা হবে।

বিএমটিএফের স্থানীয়ভাবে উৎপাদিত লাইট নিয়মিতভাবে বিভিন্ন সিটি করপোরেশনে সরবরাহ করা হয় এবং খোলা বাজারেও বিক্রি করা হয়। র‍্যাংক ব্যাজ এবং মেডেল ফ্যাক্টরি হতে বিভিন্ন বাহিনীর জন্য ধাতব র‍্যাংক ব্যাজ সরবরাহ করা হয়। ঢাকা ম্যারাথনসহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার মেডেল এই ফ্যাক্টরি সরবরাহ করছে।

বিএমটিএফের পেপার প্যাকেজিং ফ্যাক্টরির পণ্যগুলি মূলত রপ্তানিমুখী। পরিবেশবান্ধব হওয়ায় যুক্তরাষ্ট্র এবং কানাডায় এই পণ্যগুলোর ব্যাপক চাহিদা রয়েছে। নম্বর প্লেট এবং ইলেক্ট্রনিক অ্যাসেম্বলি ফ্যাক্টরিতে ল্যাপটপ সংযোজনের পাশাপাশি গাড়ির ডিজিটাল নম্বর প্লেট এবং স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড তৈরি করা হয়। সমরাস্ত্র প্রদর্শনীতে এবার  প্রথম বারের মত প্রদর্শিত হচ্ছে বিএমটিএফের স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং শপের তৈরি করা সুইফটলি প্লেসেবল অ্যান্ড রি-ইউজেবল কটেজ বা স্পার্ক। বিএমটিএফের মেশিন শপ লৌহজাত পণ্য তৈরি করে থাকে। এই ফ্যাক্টরির পণ্যগুলি পল্লীবিদ্যুৎ, ডেসকো এবং বাংলাদেশ বিমানসহ বিভিন্ন সংস্থায় সরবরাহ করা হয়। এ ছাড়া বাংলাদেশ রেলওয়েসহ অন্য যে কোন সংস্থার জন্য ভারী ও হালকা লৌহজাত পণ্য সরবরাহ করে থাকে বিএমটিএফ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা