× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিজেলচালিত বাসের ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ২৩:২৬ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ২৩:৩৩ পিএম

ডিজেলচালিত বাসের ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমল

জ্বালানি তেলের দাম কমানোর পর দূরপাল্লা এবং মহানগরে ডিজেলচালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটারে তিন পয়সা কমিয়েছে সরকার। 

সোমবার (১ এপ্রিল) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, মঙ্গলবার (২ এপ্রিল) থেকে এই ভাড়ার হার কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকা ১৫ পয়সার পরিবর্তনে ২ টাকা ১২ টাকা হবে। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরে বাসের ভাড়া ২ টাকা ৪৫ পয়সার পরিবর্তে ২টাকা ৪২ পয়সা করা হয়েছে।

ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, ডিটিসিএ আওতাধীন নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলার বিভিন্ন রুটে চলাচলকারী বাসের ভাড়া ২ টাকা ৩৫ থেকে কমিয়ে করা হয়েছে ২টাকা ৩২ পয়সা।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৮টাকাই থাকবে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয়ের অংশ হিসেবে এপ্রিলে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা করে কমিয়েছে সরকার। তাতে প্রতি লিটার ডিজেল ও কোরোসিনের দাম ১০৮ টাকা ২৫ পয়সা থেকে কমে হয়েছে ১০৬ টাকা। প্রতি লিটার পেট্রোল আগের মতই ১২২ টাকা এবং অকটেন ১২৬ টাকায় বিক্রি হবে।

তেলের দাম কমার পর বনানীতে বিআরটিএ সদর দপ্তরে ভাড়া নির্ধারণ সম্পর্কিত কমিটির সমন্বয় সভায় ভাড়া কমানোর সুপারিশ করা হয়। ভাড়া কমানোর প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে ভাড়া কমানোর বিষয়টি চূড়ান্ত করে।

সরকার প্রতি কিলোমিটারে ভাড়া ৩ পয়সা কমালেও রাস্তায় গণ পরিবহনের ক্ষেত্রে দৃশ্যত কোনো প্রভাব পড়বে না সংশ্লিষ্টরা জানিয়েছেন। ঢাকা ও চট্টগ্রামে নগর পরিবহনের অনেক বাস গ্যাসে চলে। তাদের ক্ষেত্রে ভাড়া কমানোর সিদ্ধান্ত কার্যকর হবে না। আবার যেসব বাস ডিজেলে চলে, সেগুলোর ক্ষেত্রে ১ টাকা ভাড়া কমতেও ৩৩ কিলোমিটার পথ যেতে হবে। ফলে ভাড়া কমানোর ওই সিদ্ধান্তের কোনো সুফল নগর পরিবহনের যাত্রীরা পাবে না।

দূরপাল্লার বাসের ক্ষেত্রে ভাড়া কমার সম্ভাবনা থাকলেও তা বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা