× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সবুজায়নে খুলনা সিটি করপোরেশনের সঙ্গে কাজ করছে ‘বনায়ন’

খুলনা থেকে নাগরিক সাংবাদিক তন্ময় তপু

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২২ ১৯:১৩ পিএম

আপডেট : ১৭ নভেম্বর ২০২২ ১৯:২৮ পিএম

সবুজায়নে খুলনা সিটি করপোরেশনের সঙ্গে কাজ করছে ‘বনায়ন’

খুলনা সিটি করপোরেশনের (খুসিক) আহ্বানে বৃক্ষরোপণ কর্মসূচি ২০২২ হাতে নিয়েছে বৃক্ষরোপণ প্রকল্প ‘বনায়ন’। নগরীর হাদিস পার্কে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) কর্মসূচিটির উদ্বোধন করেন মেয়র তালুকদার আব্দুল খালেক। 

খুলনা নগরীর সবুজায়নে এ বছর সাড়ে ৩ হাজার গাছের চারা হস্তান্তর করেছে বনায়ন। সাম্প্রতিক সময়ে খুলনার ৯টি পুলিশ স্টেশনে আরও সাড়ে ১০ হাজার গাছের চারা বিতরণ করেছে প্রকল্পটি।

উদ্ভোধনী অনুষ্ঠানে বনায়নের পক্ষে উপস্থিত ছিলেন মুবিনা আসাফ, আব্দুল মুকাদ্দিম ও মো. হাফিজুর রহমান।

সরকারের বৃক্ষরোপনের আহ্বানের সঙ্গে একাত্ম হয়ে ১৯৮০ সালে বনায়নের যাত্রা। ৪২ বছরের এই অগ্রযাত্রায় এখন পর্যন্ত দেশব্যাপী ১২ কোটিরও বেশি বনজ, ফলদ ও ওষধি গাছের চারা বিনামূল্যে বিতরণ করেছে এই প্রকল্প। এছাড়া ১১৯টি জীব-বৈচিত্র্য কেন্দ্র স্থাপন করেছে। 

দীর্ঘ এই সময়ে এক সবুজ আগামী বিনির্মাণে সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠানের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে আসছে বনায়ন। কর্মসূচির মধ্যে রয়েছে বন অধিদপ্তর, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি), ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), রাজশাহী সিটি কর্পোরেশন(আরসিসি), বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে সবুজায়নের বিস্তৃতি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অবদান রাখায় বনায়ন ইতোমধ্যে দেশে-বিদেশে অসংখ্য স্বীকৃতি অর্জন করেছে। এগুলোর মধ্যে পাঁচবার প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার এবং একবার প্রধান উপদেষ্টার জাতীয় পুরস্কার অর্জন বিশেষভাবে উল্লেখযোগ্য।

বনায়নের এই কার্যক্রম সরাসরি জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-১৩) ‘ক্লাইমেট অ্যাকশন’ এবং (এসডিজি-১৫) ‘লাইফ অন ল্যান্ড’ অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সহযোগী হিসেবে কাজ করছে। কর্মসূচির মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের মোট ভূমির ২৫ শতাংশ বনায়নের সরকারি লক্ষ্য অর্জনে সহায়তা করে যাচ্ছে প্রকল্পটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা