× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রজনন স্বাস্থ্য সচেতনতা উন্নয়নে কাজ করবে সিরাক-বাংলাদেশ

ঢাকা থেকে নাগরিক সাংবাদিক জিয়াউল জিয়া

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১৯:৫৪ পিএম

সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকতের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি। ছবি : সংগৃহীত

সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকতের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি। ছবি : সংগৃহীত

নিরাপদ প্রজনন স্বাস্থ্য নিশ্চিতকরণের লক্ষ্যে সিরাক-বাংলাদেশ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর এবং বেসরকারি হাসপাতালসমূহের সংগঠনগুলোর সম্মিলিত উদ্যোগে একটি নতুন প্রকল্প শুরু হয়েছে। 

সাফ-এর অর্থায়নে `নিরাপদ প্রজনন স্বাস্থ্য সচেতনতা উন্নয়ন’ শীর্ষক এই প্রকল্পটি দেশের দুই জেলায় বাস্তবায়ন করা হবে।

কার্যক্রমের অংশ হিসেবে বুধবার (১১ জুলাই) রাজধানীর কারওয়ানবাজারে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ক্লিনিক্যাল এণ্ড কন্ট্রাসেপটিভ সার্ভিসেস ইউনিটের সভাকক্ষে একটি প্রকল্প পরিচিতি সভার আয়োজন করা হয়। 

সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকতের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের ক্লিনিক্যাল এণ্ড কন্ট্রাসেপটিভ সার্ভিসেস ইউনিটের লাইন ডিরেক্টর নুরুন নাহার বেগম। 

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ঢাকার পরিচালক (এমসিএইচ-সার্ভিসেস) ও লাইন ডাইরেক্টর (এমসি-আরএএইচ) ডা. মোঃ মাহমুদুর রহমান, পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞ ডাঃ জেবুন নেছা রহমান, এফপি ২০৩০ সিএসও ফোকাল পয়েন্ট ডা. আবু জামিল ফয়সাল, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারি পরিচালক এমসিএইচ সার্ভিসেস ইউনিট ডা. শামীম মোঃ আকরাম, জেলা পরিবার পরিকল্পনা, নেত্রকোণা উপ-পরিচালক নিরঞ্জন বন্ধু দাম, স্বাস্থ্য অধিদপ্তরের অ্যাডোলেসেন্ট এন্ড স্কুল হেলথ এর প্রোগ্রাম ম্যানেজার ডা. মোঃ শামসুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ঢাকা এর সহকারী পরিচালক (সমন্বয়) মোঃ রফিকুল ইসলাম ও ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারী প্রোগ্রাম ইউনিট এর সহকারী পরিচালক ও ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. রফিকুল ইসলাম তালুকদার, আইপাস বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ড. সৈয়দ রুবায়েত প্রমুখ।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিরাক-বাংলাদেশের উপ পরিচালক (প্রোগ্রাম) মো. সেলিম মিয়া, প্রোগ্রাম অফিসার সংগীতা সরকার, প্রোগ্রাম এসোসিয়েট রিয়াদ হোসেন ও সিনিয়র ফিন্যান্স অ্যান্ড অ্যাডমিন অফিসার মোঃ ওমর ফারুক খান। 

সভায় জানানো হয়, ময়মনসিংহ ও নেত্রকোণা জেলার সদর উপজেলার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসেবা বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ, সেবা প্রদানকারীদের প্রশিক্ষণ এবং কিশোরী ও নারীদের প্রতি বৈষম্য নিরসনে বাস্তবধর্মী ব্যবস্থা গ্রহণে সুপারিশ কার্যক্রম গ্রহণ করা হবে। 

প্রকল্পটির অধীনে ২০টি সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রে সেবার মান উন্নয়ন ও প্রচারের মাধ্যমে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য অধিকার বিষয়ক সচেতনতা বৃদ্ধি  এবং প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত সেবা ও সঠিক তথ্য প্রাপ্তিতে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপের সঙ্গে একযোগে কাজ করবে। 

সেখানে সেবা প্রদানকারীদের জীবন দক্ষতা বৃদ্ধি, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১-এর সংশোধনী অনুযায়ী বেসরকারি হাসপাতালগুলোতে ১০ শতাংশ বেড এবং চিকিৎসা সেবা সুবিধাবঞ্চিত ও অসহায় রোগীদের জন্য বিনামূল্যে সেবা প্রদান নিশ্চিত করণে সচেতনতা তৈরী ও সকলের মধ্যে প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা তৈরীকরণ কার্যক্রম গ্রহণ করা হবে।

সভায় প্রজনন স্বাস্থ্য বিষয়ে ময়মনসিংহ ও নেত্রকোণা সদর উপজেলায় সকলের মধ্যে সচেতনতা তৈরীর উদ্যোগটির বিষয়ে মতবিনিময় এবং দিকনির্দেশনা প্রদান এর পাশাপাশি পরিবার পরিকল্পনা অধিদপ্তরসহ সকলের সমন্বিত উদ্যোগের বিষয়ে সুপারিশ করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা