× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোংলায় ৫ হাজার পরিবার পেল ব্র্যাকের লবণ-সহিষ্ণু ফলজ গাছ

মোংলা (বাগেরহাট) থেকে নাগরিক সাংবাদিক আবুল হাসান

প্রকাশ : ২১ আগস্ট ২০২৩ ১৮:৩৩ পিএম

আপডেট : ২১ আগস্ট ২০২৩ ২২:১৯ পিএম

মোংলায় ফলজ গাছ পেল পাঁচ হাজার পরিবার। প্রবা ফটো

মোংলায় ফলজ গাছ পেল পাঁচ হাজার পরিবার। প্রবা ফটো

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাগেরহাটের মোংলা উপজেলায় পাঁচ হাজার পরিবারের মাঝে ফলজ গাছ বিতরণ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। সোমবার (২১ আগষ্ট) বিকালে উপজেলার চিলা ইউনিয়নের ছয়টি ইউনিয়নে পাঁচ হাজার পরিবারে এই ফলজ গাছ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপংকর দাশ উপস্থিত থেকে এই গাছের চারা বিতরণ করেন। 

এ সময় উপস্থিত ছিলেন চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবর হোসেন, ব্র্যাক জলবায়ূ পরিবর্তন কর্মসূচী মোংলার প্রজেক্ট ম্যানেজার, মোঃ সফিকুর রহমান স্বপন, এরিয়া ম্যানেজার তৃপ্তি সরদার, মোঃ শাহবুদ্দিন এবং ব্র্যাকের অন্যান্য কর্মকর্তারা। 

ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রজেক্ট ম্যানেজার সফিকুর রহমান স্বপন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০১৯ সাল থেকে বাগেরহাটের মোংলায় কাজ করে আসছে ব্র্যাক। তারই ধারাবাহিকতায় মোংলা উপজেলার ছয়টি ইউনিয়নে ব্রাকের নিজস্ব অর্থায়নে পাঁচ হাজার পরিবারে তিনটি করে নারিকেল, কদবেল এবং সফেদাসহ ১৫ হাজার গাছের চারা বিতরণ করছে। নারিকেল, কদবেল এবং সফেদা গাছ লবণ-সহিষ্ণু এবং এই এলাকার জন্য উপযোগী। এজন্য এসব ফলজ গাছ বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচীর আওতায় ২০১৯ সাল থেকে মোংলা উপজেলায় ৫ হাজার ৪৭৫ টি পরিবারকে সরাসরি খানা ভিত্তিক বৃষ্টির পানি সংরক্ষন পদ্ধতি এবং কমিউনিটি ভিত্তিক ২৬টি প্রতিষ্ঠানে বৃষ্টির পানি সংরক্ষন পদ্ধতি প্রদান করেছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা