× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিক্ষার্থীদের মাঝে গাছের চারা ও কলম বিতরণ

কুড়িগ্রাম থেকে নাগরিক সাংবাদিক অরুপ রতন

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৯ পিএম

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১২ পিএম

শিক্ষার্থীদের মাঝে পরিবেশবান্ধব কাগজের তৈরি কলম ও গাছের চারা বিতরণ করা হয়েছে। প্রবা ফটো

শিক্ষার্থীদের মাঝে পরিবেশবান্ধব কাগজের তৈরি কলম ও গাছের চারা বিতরণ করা হয়েছে। প্রবা ফটো

কুড়িগ্রামে রাজারহাটে স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে কাগজের তৈরি কলম ও গাছের চারা বিতরণ করা হয়েছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুরে পাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পাঙ্গা রাণী লক্ষ্মীপ্রিয়া স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে তিনটি সংগঠনেরে উদ্যোগে এই কলম ও গাছের চারা দেওয়া হয়। 

সংগঠন তিনটি হলো-পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), গ্রিন ইকো এবং রিভারাইন পিপল ক্লাব, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শাখা।

‘পরিবেশ কথন ও ব্যবহার্য প্লাস্টিক পরিহার করে পরিবেশবান্ধব বিকল্প ব্যবহারে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক শিরোনামের অনুষ্ঠানে শিক্ষার্থীদের সামনে প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় আলোচনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- বেলা রাজশাহী কার্যালয়ের সনম্বয়কারী তন্ময় সান্যাল, গ্রিন ইকোর পরিচালক সঞ্জয় চৌধুরী, রিভারাইন পিপল ক্লাব বেরোবি শাখার আহ্বায়ক ছাওমুন পাটোয়ারী সুপ্ত, গ্রিন ইকোর সদস্য মিথুন চৌধুরী, নিবাস রায়, নুরনবী সরকারসহ শিক্ষাপ্রতিষ্ঠান দুটির শিক্ষকরা।

আলোচনা সভায় গ্রিন ইকোর পরিচালক সঞ্জয় চৌধুরী বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ জলবায়ুর নেতিবাচক প্রভাবের হুমকিতে আছে। প্রকৃতি ও পরিবেশকে সুরক্ষিত রাখতে না পারলে টেকসই উন্নয়ন কোনোভাবে সম্ভব নয়। আমাদের তরুণ প্রজন্মকে আরও বেশি সচেতন হতে হবে।

বেলা রাজশাহী কার্যালয়ের সনম্বয়কারী তন্ময় সান্যাল স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, পরিবেশ, জীববৈচিত্র্য, অর্থনীতি ও জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে প্লাস্টিক দূষণ। এটি ইতোমধ্যে পৃথিবীর মাটি, পানি, বায়ুমণ্ডল, বন্যপ্রাণী, জীববৈচিত্র্য ও মানবস্বাস্থ্যে দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ফেলছে। ব্যবহার্য পলিথিন-প্লাস্টিক পণ্য পরিবেশ দূষণে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে। তাই আমাদের প্লাস্টিকের বিকল্প খুঁজতে হবে। এ ক্ষেত্রে আমাদের পরবর্তী প্রজন্মকে সচেতন করতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা