× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরিযায়ী পাখির কলতানে মুখরিত কিশোরগঞ্জের হাওর

মধ্যাঞ্চলীয় ব্যুরো

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২২ ১৬:১৬ পিএম

আপডেট : ১২ ডিসেম্বর ২০২২ ১৬:১৯ পিএম

কিশোরগঞ্জের হাওরের বুকে পরিযায়ী পাখির দল। ছবি: প্রবা

কিশোরগঞ্জের হাওরের বুকে পরিযায়ী পাখির দল। ছবি: প্রবা

অগ্রহায়ণের শেষ সপ্তাহ থেকে প্রকৃতি জুড়ে বইতে শুরু করেছে শীতের বাতাস। মৃদু হিমেল বাতাস জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। এরই মধ্যে বিস্তীর্ণ হাওর জনপদে রাত কেটে ভোর হয় ঘন কুয়াশার আবরণে। প্রতি বছর হেমন্তের শেষ সময় থেকেই হাওর জুড়ে হালকা শৈত্য প্রবাহ বইতে শুরু করে। আর ঠিক এ সময়টাতেই হাওরের বুকে ছুটে আসে নানা প্রজাতির পরিযায়ী পাখি।

সুদূর সাইবেরিয়ার জলবায়ু এই সময়ে পাখিদের অনুকূলে না থাকায় সাইবেরিয়ান বিচিত্র পাখিকূল ছুটে আসে বাংলাদেশে। এ দেশের যেখানেই জলাভূমি সেখানেই গড়ে ওঠে পরিযায়ী পাখিদের মৌসুমী সমাবেশ। বিশেষ করে হাওরের জনপদ এই সময়টাতে এ সব অতিথি পাখির কল-কাকলিতে মুখর হয়ে ওঠে।

চলতি এই সময়ে অতীতের ন্যায় হাজারো পরিযায়ী পাখির উপস্থিতিতে পুরো হাওর জুড়ে এক অসাধারণ নান্দনিক সৌন্দর্য ফুটে উঠেছে। দুপুর গড়িয়ে বিকেল হলেই হাওরের স্বচ্ছ জলের সাথে এ সকল পাখির অদ্ভুত জলকেলিতে নয়নাভিরাম দৃশ্যের অবতারণা হয়। প্রতিদিন হাজারো পাখি ও প্রকৃতিপ্রেমি মানুষ হাওরের বুকে পাখিদের নান্দনিক ওড়াউড়ি অবলোকনের জন্য দলে দলে ছুটে আসছেন হাওর ভ্রমণে।


মিঠামইনের মিঠামইন হাওর, বড় হাওর, অষ্টগ্রামের বাঙ্গালপাড়া হাওর, নিকলীর ছাতিরচর হাওর, ইটনার বাদলা হাওরসহ বিভিন্ন হাওর ঘুরে লাখো পরিযায়ী পাখির দৃষ্টিনন্দন উপস্থিতি লক্ষ্য করা গেছে। সন্ধ্যার ঠিক আগে পাখিদের দল বাঁধা উড়াউড়ির দৃশ্য দেখে যে কারো নয়ন জুড়িয়ে যেতে বাধ্য। হাওরের মৃদু ঢেউয়ে হেমন্তের নীলচে আকাশ প্রতিবিম্বিত হয়ে পুরো জলরাশিকে যেন সাগরের ইমেজ তুলে ধরছে। বিদেশী পাখির পাশাপাশি হাওরের জলাভূমিতে দেশিয় পাখির উপস্থিতিও লক্ষ্য করা যায়। বিশেষ করে দলবদ্ধ পানকৌড়ি দর্শণার্থীদের চোখে অপার সৌন্দর্যের আনন্দ ছড়িয়ে দেয়। এ যেন এক অন্যরকম প্রকৃতি, অন্য রকম হাওর, অন্যরকম বাংলাদেশ।

দিনের আলোতে এসব পরিযায়ী পাখি হাওরের জলে ভেসে বেড়ালেও রাতে এদের আশ্রয় হয় হাওরের হিজল গাছসহ বিভিন্ন বাড়ির গাছ-পালায়। তবে, সব বাড়ির গাছে এরা আশ্রয় নেয় না। যেখানে নিজেদেরকে অধিকতর নিরাপদ মনে করে সেখানেই তারা তাদের অস্থায়ী আবাস গড়ে তোলে।

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘পরিযায়ী পাখির নিরাপত্তা বিধানে প্রশাসন সব-সময় সজাগ রয়েছে। জেলার হাওরের সকল উপজেলা নিবার্হী কর্মকতার্দের এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া রয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা