× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আদালতের আদেশ অমান্য করে সরকারি জায়গায় লেক খনন

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২২ ১৯:১১ পিএম

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২২ ১৯:১৯ পিএম

আদালতের স্থিতাবস্থার পরও সংরক্ষিত বন দখল করে লেখ খনন করছে হালদা ভ্যালি। ছবি : প্রবা

আদালতের স্থিতাবস্থার পরও সংরক্ষিত বন দখল করে লেখ খনন করছে হালদা ভ্যালি। ছবি : প্রবা

আদালতের আদেশ অমান্য করে পেডরোলো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নাদের খাঁনের বিরুদ্ধে সরকারি জায়গা দখল করে লেক খননের অভিযোগ উঠেছে। তার মালিকানাধীন প্রতিষ্ঠান হালদা ভ্যালি গত কয়েকদিন ধরে চট্টগ্রাম উত্তর বন বিভাগের রামগড়-সীতাকুণ্ড সংরক্ষিত বনাঞ্চলের আনন্দপুর অর্জনতলি এলাকায় সরকারি জায়গা দখল করে লেক খনন করছিল বলে অভিযোগ করেছে বন বিভাগ। 

বন বিভাগের নারায়ণহাট রেঞ্জের বন কর্মকর্তা মো. ইলিছুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আদালত থেকে সংরক্ষিত বনাঞ্চলে লেক খনন করতে নিষেধাজ্ঞা দিয়েছিল। কিন্তু তারা আদালতের আদেশ অমান্য করে গতকাল (২২ ডিসেম্বর) আবারও এস্কেভেটর দিয়ে মাটি কাটছিল। খবর পেয়ে বিকাল আমরা ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়েছি। আমাদের দেখে মাটি খননকাজে নিয়োজিত শ্রমিকরা এস্কেভেটর রেখে পালিয়ে যায়। এ বিষয়ে আমরা আদালতে পুনরায় অভিযোগ প্রদান করব।’

তিনি আরও জানান, হালদা ভ্যালি টি স্টেট কর্তৃপক্ষ তাদেরকে বন্দবস্তি দেওয়া ১৩৪ একর জায়গার সঙ্গে লাগানো সংরক্ষিত বনভূমি ধারাবাহিকভাবে দখল করে আসছিল। এ ঘটনায় চা বাগানের মালিক নাদের খাঁনসহ কর্মকর্তাদের বিরুদ্ধে আদালতে একাধিক মামলা করে বন বিভাগ। 

২০১৬ সালে করা একটি মামলায় বন বিভাগের আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রাম দ্বিতীয় জেলা জজ আদালত  ফটিকছড়ি উপজেলার বাদুরখিল মৌজার আর. এস দাগ নম্বর- ২২৯, ৩০০, ৩৯৭, বি. এস ৪১২, ৪১৪, ২০০ নম্বর দাগসহ অপরাপর ৯৫২ দশমিক ৯৬ একর সংরক্ষিত বনভূমিতে স্থিতাবস্থার আদেশ প্রদান করেন। কিন্তু হালদা ভ্যালি টি স্টেট কর্তৃপক্ষ সেটি মানছেন না। 

এ ব্যাপারে চা বাগান কর্তৃপক্ষের বক্তব্য জানতে হালদা ভ্যালি চা বাগানের ব্যবস্থাপক মোহাম্মদ সোহাগকে একাধিকবার কল করা হলে তিনি রিসিভ করেননি। 

তবে নাম প্রকাশ না করার শর্তে চা বাগানের এক কর্মকর্তা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, তারা সরকারি আদেশ অমান্য করেননি। যে জায়গায় লেক খনন করা হচ্ছে সেটি হালদা ভ্যালির ১৩৪ একর বন্দবস্তিকৃত সম্পত্তির আওতাভুক্ত। 

সম্প্রতি চট্টগ্রামের খুলশীতে একটি মসজিদের মাইকে উচ্চস্বরে আজানে আপত্তি জানিয়ে মহল্লা কমিটিকে চিঠি প্রদান করে নাদের খাঁন ও তার স্ত্রী হাসিনা খান। 

বিষয়টি নিয়ে সমালোচনার মুখে পড়ে ওই পরিবার। এ ঘটনায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে থানায় জিডি করেছেন পূর্ব নাসিরাবাদ মহল্লা কমিটির নেতারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা