× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বছরজুড়ে বরগুনার আলোচিত ঘটনা

বরগুনা সংবাদদাতা

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩ ১৭:০০ পিএম

সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সামনেই ছাত্রলীগের ওপর পুলিশের লাঠিচার্জ। ছবি : প্রবা

সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সামনেই ছাত্রলীগের ওপর পুলিশের লাঠিচার্জ। ছবি : প্রবা

আজ (রবিবার) নতুন বছরের প্রথম দিন। নতুন বছর মানে নতুন কিছু ভাবনা, নতুন কিছু আশা, নতুনের সঙ্গে পথ চলা। এ নিয়েই জীবন শুরু হলেও তার বাইরেও কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যায় যা কখনোই ভুলবার নয়। নতুন বছর কারো জীবন হয় সুখের, আবার কারো বা দুঃখের। নিচে ২০২২ সালে বরগুনায় ঘটে যাওয়া আলোচিত কিছু ঘটনা তুলে ধরা হলো।

কাফনের কাপড় পরে তিন বোনের অনশন

দখল হয়ে যাওয়া বাবার ভিটা ও জমি ফেরতের দাবিতে বরগুনা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে কাফনের কাপড় পরে অনশন করেন তিন বোন। ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি বেলা ১১টার দিকে বরগুনা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে অনশনে বসেন তারা। অনশনে বসা তিন বোন হচ্ছেন রুবি আক্তার, জেসমিন আক্তার ও মোসাম্মৎ রোজিনা। তারা জেলার বামনার গোলাঘাটা গ্রামের মৃত আবদুল রশীদের মেয়ে। বেলা সাড়ে ৩টার দিকে পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গীর মল্লিক দুপুরের খাবার কিনে নিয়ে এসে তিন বোনের অনশন ভাঙান। এ সময় তিনি তিন বোনকে আশ্বস্ত করেন, জমি যদি তাদের হয়, তবে তা ফেরত এনে দিতে যা যা সহযোগিতার দরকার করবেন। পুলিশ সুপারের আশ্বাসে খাবার খেয়ে অনশন ভাঙেন তিন বোন। বিকাল সাড়ে ৫টার দিকে তিন বোন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যানসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে ঘোলাঘাটায় যান পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক। তিনি তাদের জমি উদ্ধারসহ একটি পাকা ঘর উপহার দেন পুলিশ সুপার।

প্রেমিকার সঙ্গে স্বামীকে বিয়ে দেন স্ত্রী

বরগুনার তালতলীতে স্বামী হাসানকে তার প্রেমিকা ফাতিমা আক্তারের সঙ্গে কাজী ডেকে বিয়ে দেন স্ত্রী অযুফা বেগম। ২৮ ফেব্রুয়ারি বিকালে তালতলী থানা চত্বরে একটি চায়ের দোকানে বসে পাঁচ লাখ টাকা কাবিনে বিয়ে হয় হাসানের। একই সঙ্গে প্রথম পক্ষের স্ত্রী অজুফা বেগমকে নতুন করে আড়াই লাখ টাকা কাবিনে বিয়ে পড়ান কাজী মহিবুল্লাহ। স্থানীয়রা জানান, নিশানবাড়ীয়া ইউনিয়নের বড় অংকুজান পাড়া এলাকার ইউসুফ আলীর ছেলে হাসানের সঙ্গে অজুফা বেগমের বিয়ের পরেও প্রেমে আসক্ত ছিলেন হাসান। স্বামীর প্রেম ঠেকাতে না পেরে এই বিয়েতে রাজি হন স্ত্রী।

ইউক্রেনে রকেট হামলায় নাবিক হাদিসুরের মৃত্যু 

হাদিসুর বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কদমতলা এলাকার অবসরপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক আব্দুর রাজ্জাকের ছেলে। গত ২৪ ফ্রেরুয়ারি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌঁছায় বাংলাদেশের জাহাজ বাংলার সমৃদ্ধি। ওই দিনই দেশটিতে রাশিয়ার হামলা শুরু হলে বন্দরের সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে জাহাজে আটকা পড়েন ২৯ বাংলাদেশি নাবিক। ইউক্রেন হামলা শুরুর সপ্তম দিনে জাহাজটিতে গোলা আঘাত করে। এতে জাহাজে আগুন ধরে নিহত হন নাবিক হাদিসুর রহমান আরিফ। চার ভাই-বোনের মধ্যে হাদিসুর দ্বিতীয়। তার মরদেহ দেশে ফিরিয়ে এনে ১৪ মার্চ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। 

বরগুনা শহরে ভয়াবহ অগ্নিকাণ্ড

বরগুনা পৌরশহরের প্রাণিসম্পদ হাসপাতাল সড়কে সদরঘাট মসজিদ মার্কেট সংলগ্ন এলাকায় আগুন লেগে ১৫টি ব্যবসাপ্রতিষ্ঠান ও ২০টি বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। ৭ মার্চ রাত সোয়া ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ, স্কাউট ও ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট ঘণ্টাব্যাপি প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অশনির প্রভাবে তরমুজ চাষিদের স্বপ্ন ভঙ্গ

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে উপকূলীয় জেলা বরগুনায় ভারী বৃষ্টিতে তরমুজ ক্ষেতগুলো পানিতে তলিয়ে যায়। ক্ষেতেই পচে যায় তরমুজ। চরম ক্ষতির মুখে পড়েন চাষিরা। ১১ মে বরগুনার বালিয়াতলী ইউনিয়নের হেউলিবুনিয়া ও নিমতলা এলাকায় দেখা যায় এমনই চিত্র।

বিয়ে নিয়ে দ্বন্দ্বে ছেলের হাতে বাবা খুন

ছেলেকে বিয়ে করানো নিয়ে দ্বন্দ্বে ছেলেরই লাঠির আঘাতে নিরঞ্জন শীল নামে এক ব্যক্তি নিহত হন। এ ঘটনায় ছেলে নেপালকে গ্রেফতার করে পুলিশ। ৭ জুন পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নের উত্তর হাতেমপুর এলাকায় এ ঘটনা ঘটে। নিহত নিরঞ্জন শীল একই এলাকার মৃত গোপাল শীলের ছেলে।

সমুদ্রে নেমে ভাগ্নিসহ এনএসআই কর্মকর্তার মৃত্যু 

১৩ জুলাই সমুদ্রসৈকতে নেমে নিখোঁজের পাঁচ ঘন্টা পর এনএসআইয়ের ফিল্ড অফিসার মোস্তফা কাদের ও তার ভাগ্নি নুর আক্তার জুইয়ের মরদেহ উদ্ধার করে পুলিশ। ওই দিন দুপুর ১২টার দিকে বরগুনায় কর্মরত এনএসআই কর্মকর্তা মোস্তফা কাদেরসহ একই পরিবারের পাঁচজন তালতলীতে সমুদ্রসৈকতে ঘুরতে যান। সেখানে সমুদ্রে নেমে মোস্তফা কাদেরসহ পরিবারের পাঁচজনই ঢেউয়ের তোড়ে গভীর সমুদ্রে চলে যান। ঘটনার পর মোস্তফা কাদেরের স্ত্রী ও দুই ছেলে সাঁতরে তীরে আসতে পারলেও মোস্তফা কাদের ও তার স্ত্রীর বোনের মেয়ে নুর আক্তার জুই নিখোঁজ হন।

প্রেমিকার টানে তামিলনাড়ু থেকে এসেছিলেন প্রেমকান্ত

প্রেমিকার টানে ভারতের তামিলনাড়ু থেকে বরগুনায় আসেন প্রেমকান্ত। তার বিরুদ্ধে আইনি সহায়তা চেয়ে থানায় অভিযোগ করা হয়। ৫ আগষ্ট রাতে তালতলী থানায় অভিযোগ করেন এক কলেজছাত্রীর বাবা। অভিযোগে উল্লেখ করা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই কলেজছাত্রীর সাথে পরিচয় হয় ভারতের তামিলনাড়ুর বাসিন্দা প্রেমাকান্তের। তাদের বিভিন্ন সময় কথাবার্তা হয়। এর সূত্র ধরে ২৪ জুলাই বরিশালের একটি রেস্টুরেন্টে ওই কলেজছাত্রী তিন বান্ধবীসহ ভারতীয় ওই যুবকের সাথে দেখা করেন। পরবর্তীতে ২৭ জুলাই কাশিমপুর এলাকায় ভারতীয় ওই যুবকের ডাকে আবারও দেখা করেন ওই কলেজছাত্রী। এ সময় ওই যুবক তাকে কুপ্রস্তাব দেয় এবং তার সঙ্গে ঢাকায় যেতে বলেন। কিন্তু কুপ্রস্তাবে রাজি না হওয়ায় প্রেমকান্তের সঙ্গে ওই কলেজছাত্রী তর্কে জড়ায়। পরে স্থানীয়রা ওই যুবককে বরিশাল বিমানবন্দর থানায় দেয়।

এমপির সামনেই ছাত্রলীগের উপর পুলিশের লাঠিচার্জ 

গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বরগুনা শিল্পকলা একাডেমিতে আয়োজিত আলোচনা সভায় ছাত্রলীগের পদবঞ্চিত ও পদপ্রাপ্তদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীদের ইটের আঘাতে পুলিশের গাড়ির গ্লাস ভেঙে যায়। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। পুলিশ ভেঙে যাওয়া গ্লাসের ক্ষতিপূরণ দাবি করে। এতে অতিরিক্ত পুলিশ সুপার মহরম আলীর সঙ্গে এমপির তর্ক হয়। পরে এমপির উপস্থিতিতেই ছাত্রলীগের নেতাকর্মীদের লাঠিচার্জ করে পুলিশ। এ ঘটনায় গত ১৬ আগস্ট দুপুরে অতিরিক্ত পুলিশ সুপার মহরম আলীকে প্রত্যাহার করে প্রথমে বরিশাল রেঞ্জে, পরে চট্টগ্রাম রেঞ্জে সংযুক্ত করা হয়। ঘটনা তদন্তে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) এসএম তারেক রহমানকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

সিত্রাংয়ে বৃদ্ধার মৃত্যু, দুর্গত সোয়া লাখ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে বরগুনায় ১ হাজার ৪০টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়। এছাড়া ১ লাখ ২৩ হাজার ৭২৫ জনকে দুর্গত বলে উল্লেখ করা হয়। ২৬ অক্টোবর জেলা প্রশাসন থেকে এ তথ্য জানানো হয়। প্রশাসনের দেয়া আনুমানিক ক্ষয়ক্ষতির তালিকা অনুযায়ী, ১ হাজার ৪০টি বিধ্বস্ত ঘরবাড়ির মধ্যে পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয় ৬৮টি। আংশিক ক্ষতিগ্রস্ত হয় ৯৭২টি। এছাড়া সদরের সোনাখালী গ্রামে ঘরের ওপর গাছ পড়ে আমেনা খাতুন নামে এক শতবর্ষী বৃদ্ধার মৃত্যু হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা