× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রসে বশে বেশ জমেছে খেজুর গুড়ের মেলা

যশোর প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ০৯:৫৭ এএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১০:০৩ এএম

যশোরের চৌগাছায় দুদিনব্যাপী খেজুর গুড়ের মেলা চলছে। প্রবা ফটো

যশোরের চৌগাছায় দুদিনব্যাপী খেজুর গুড়ের মেলা চলছে। প্রবা ফটো

নানা পদের খেজুর গুড় দিয়ে তৈরি করা পিঠা; কেউ হাঁড়ি-পাতিলে গুড়-পাটালি নিয়ে পসরা সাজিয়ে বসেছেন; রয়েছে খেঁজুর রসের ব্যবস্থা। এমনিভাবে গ্রামীণ পরিবেশে যশোরের চৌগাছা উপজেলা প্রশাসন চত্বরে শুরু হয়েছে দুই দিনব্যাপী খেজুর গুড়ের মেলা। 

সোমবার (১৬ জানুয়ারি) মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইরুফা সুলতানা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. মোস্তানিছুর রহমান, চৌগাছা পৌরসভার মেয়র নূর উদ্দিন আল-মামুন হিমেলসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

মেলা ঘিরে উপজেলার দুই শতাধিক গাছি ছাড়াও দর্শনার্থী ও ক্রেতাদের মধ্যে উৎসবের আমেজ দেখা দেখা গেছে। চলবে আজ মঙ্গলবার পর্যন্ত।

গাছিরা নিজেদের তৈরি খেজুর রসের খাঁটি গুড়, নলেন গুড়, পাটালি গুড় ও খেজুরের রস নিয়ে মেলায় অংশ নিয়েছেন। রয়েছে খেজুরের রস ও গুড়ের তৈরি নানা রকম পিঠা।

পুড়োপাড়া গ্রামের গাছি আব্দুল হামিদ বলেন, শত শত বছর ধরে এ অঞ্চলে বিপুল পরিমাণ খেজুর গুড় উৎপাদন হলেও আগে এমন মেলার আয়োজন করা হয়নি। তিনি বলেন, মেলায় খেজুরের রস বিক্রি হচ্ছে প্রতি ভাড় ২০০ টাকা ও গুড় কেজি প্রতি ৩০০ থেকে ৪০০ টাকা দরে। আর পাটালি ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

চৌগাছা উপজেলার কাবিলপুর গ্রামের গাছি সেলিম হোসেন বলেন, আমি এখনও ১৬০টি খেজুর গাছ কাটি। মেলার জন্য খেজুর গুড় ও পাটালি, বাদাম পাটালি, তিল পাটালি ও নারকেল পাটালি তৈরি করে এনেছি।

উপজেলা স্কাউটস গ্রুপের একটা স্টলও রয়েছে। স্কাউট নেতা এইচএম ফিরোজ বলেন, মেলায় আমরা রস থেকে গুড় উৎপাদন করে বিক্রি ছাড়াও রস ও গুড়ের নানা রকম পিঠা তৈরি করছি। বিকিকিনিও ভালো। মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

চৌগাছা বাজারের মকবুল হোসেন মেলায় এসে ১ কেজি গুড় কিনেছেন ৩০০ টাকা দিয়ে। তিনি বলেন, ভেজালের যুগে এমন মেলা হলে কম দামে ভালো জিনিস পাওয়া যায়।

জহিরুল ইসলাম নামে আরেক দর্শনার্থী বলেন, এ বছর এখনও রসের পিঠা খাওয়া হয়নি। এখান থেকে খেলাম। খুব স্বাদ হয়েছে। এমন মেলার আয়োজন প্রতিবছর থাকলে আমাদের মতো লোক বছরে এক দিন হলেও রস-গুড়ের স্বাদ নিতে পারবে।

মেলা প্রসঙ্গে ইউএনও ইরুফা সুলতানা বলেন, ‘যশোরের যশ খেজুরের রস’ কথাটি এখনও মানুষের মুখে মুখে থাকলেও খেজুর গাছের সংকটে দিনে দিনে হারিয়ে যাচ্ছে জেলার শত বছরের এ ঐতিহ্য। যে খেজুর রস এবং গুড়ের জন্য যশোর বিখ্যাত সেই খাটি রস ও গুড় পাওয়াই যেন এখন ভাগ্যের ব্যাপার। তাই খেজুর গাছ রক্ষা, গাছিদের সম্মান দেওয়া, সেই সঙ্গে উৎপাদিত গুড়, পাটালি সঠিক দামে বিক্রির উদ্দেশ্যে এ মেলার আয়োজন।

ইরুফা সুলতানা বলেন, চলতি মৌসুমের শুরুতেই আমরা গাছিদের সঙ্গে মতবিনিময় করি। তাতে এত বিপুল সংখ্যক গাছি যোগদান করেন যে, আমরা বিস্মিত হয়ে পড়ি। সেখান থেকে গাছিদের উৎসাহ দিতে এবং এই ঐতিহ্য টিকিয়ে রাখতেই মেলা আয়োজনের সিদ্ধান্ত নিই। 

চৌগাছা উপজেলা কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, একসময় এই উপজেলায় দেড় লাখ খেজুর গাছ ছিল। তবে নানা কারণে সেই খেজুর গাছ হারিয়ে গেছে। বর্তমানে খেজুর গাছের সংখ্যা রয়েছে ৬০ হাজার, যা কাটতে ৮ শতাধিক গাছি রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা