× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জঙ্গি সদস্য নিহতের ঘটনায় নাথান বমসহ ২০ জনের বিরুদ্ধে মামলা

বান্দরবান প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ২০:৩৯ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ২০:৫৬ পিএম

বান্দরবানের রুমার দুর্গম পার্বত্য অঞ্চল। সংগৃহীত

বান্দরবানের রুমার দুর্গম পার্বত্য অঞ্চল। সংগৃহীত

বান্দরবানে অভ্যন্তরীণ কোন্দলে জঙ্গি সদস্য আমিনুল ইসলাম আল আমিন নিহতের ঘটনায় আদালতে মামলা হয়েছে। এতে পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) প্রধান নাথান বমসহ ২০ জনকে আসামি করা হয়েছে।  মঙ্গলবার (১৭ জানুয়ারি) নিহত আমিনুল ইসলাম আল আমিনের বাবা নুরুল ইসলাম বান্দরবান চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এমডি খলিল।

তিনি জানান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নাজমুল হোসেন মামলাটি আমলে নিয়ে পাঁচ দিনের মধ্যে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলায় আসামিরা হলেনকুমিল্লার আনিসুর রহমান মাহমুদ, শামীম মাহফুজ ওরফে স্যার, নারায়ণগঞ্জের মোশাররফ হোসেন বাবু, সিলেটের আব্দুল্লাহ মায়মুন ওরফে শায়েখ,  সিলেটের মাসকুর রহমান রণবীর, সুনামগঞ্জের সৈয়দ মারুফ আহমেদ মানিক, আব্দুল কাদের সুজন ওরফে ফয়েজ সোহেল, কুমিল্লার মোহাম্মদ হাবিবুল্লাহ হাবিব, বান্দরবানের নাথান বম, লাল মোহন বিয়াল, কর্নেল সলোমন, কুমিল্লার বায়োজিদ ইসলাম মোয়াজ ওরফে বাইরু, নোয়াখালীর নিজামুদ্দিন হিরন ইউসুফ ওরফে বাপুয়াল, বান্দরবানের লালদন সাং বম পাদন, কুমিল্লার দিদার ওরফে চম্পাই, সিলেটের শিবির আহমেদ, ইসমাইল হোসেন হানজালা ওরফে ফাহিম, কুমিল্লার সালেহ আহম্মদ সাইহা, সিলেটের মো. সাদিকুর রহমান সুমন ওরফে ফারকু, কুমিল্লা ইমরান বিন রহমান শিথিল ওরফে বিল্লাল। 

মামলার বিবরণে বলা হয়েছে, ২০২২ সালের ২৩ আগস্ট কুমিল্লার কান্দিরপাড়া এলাকায় তাবলিগে যাওয়ার কথা বলে ঘর থেকে বের হন আমিনুল ইসলাম আল আমিন। ফোনে তার সঙ্গে যোগাযোগ করতে না পারায় ১ সেপ্টেম্বর কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় সাধারণ ডায়েরি করা হয়। দীর্ঘদিন চেষ্টা করেও তার কোনো খোঁজ পাওয়া যায়নি। পরে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় ও বিভিন্ন সংবাদপত্রের মাধ্যমে বাদী জানতে পারেন, তার ছেলে আল আমিনসহ দেশের বিভিন্ন জায়গা থেকে ৫০ জনের বেশি তরুণ নিখোঁজ হয়েছে। ওই সংবাদ শুনে স্থানীয় থানায় যোগাযোগ করলে থানার পরামর্শে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-১১ (কুমিল্লা ক্যাম্প) -এর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন তিনি।

মামলায় আরও বলা হয়েছে, কুমিল্লা সদর থানার কুবা মসজিদের ইমাম হাবিবুল্লাহ ওরফে হাবিবসহ কয়েকজন আসামি ধর্মীয় অপব্যাখ্যা ও প্রত্যক্ষ প্ররোচনায় আল আমিনসহ তরুণদের জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ায় সম্পৃক্ত করে। আসামিরা  ধ্বংসাত্মক ও রাষ্ট্রবিরোধী কাজে সম্পৃক্ত করতে ওই তরুণদের বান্দরবান পার্বত্য জেলায় কেএনএফের শীর্ষস্থানীয় নেতা ও সদস্যদের আশ্রয়ে জঙ্গি প্রশিক্ষণ ক্যাম্পে পাঠায়।

মামলার বিবরণে বলা হয়েছে, এরই মধ্যে র‍্যাবের অভিযানে গ্রেপ্তার পাঁচ জঙ্গির দেওয়া তথ্য অনুযায়ী আমিনুল ইসলাম আল আমিন জঙ্গি আদর্শে অনুপ্রাণিত হলেও পরে তার ভুল বুঝতে পারেন। তিনি সংগঠনের দেশবিরোধী কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত থাকতে অপরাগতা জানিয়ে নিজ বাড়িতে ফিরতে চান। এ সময় সংগঠনের তথ্য ফাঁস হওয়ার ভয়ে আমিনুলকে নির্মমভাবে হত্যা করে জঙ্গিরা। পরে আল আমিনের মরদেহ বান্দরবানের রুমা উপজেলার দুর্গম লুমউয়াল পাড়া এলাকার পাহাড়ের ঢালের অজ্ঞাত স্থানে গুম করা হয়।

এদিকে গ্রেপ্তার জঙ্গিদের দেওয়া তথ্য অনুযায়ী, রবিবার (১৬ জানুয়ারি) রেমাক্রী প্রাংসা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের দুর্গম লুয়ংমুয়াল পাড়া এলাকায় মরদেহ উদ্ধারে যায় পুলিশ, র‍্যাব ও স্থানীয় প্রশাসন। তবে পাহাড়ে সন্ধান পাওয়া কবরটি খোড়া হলেও তাতে মরদেহ পাওয়া যায়নি বলে জানিয়েছিলেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা