× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই : ঢাবি উপাচার্য

বরগুনা প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩ ১৮:৫৯ পিএম

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩ ১৯:২৯ পিএম

টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই : ঢাবি উপাচার্য

টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, প্রযুক্তি, জ্ঞানভিত্তিক ও মানসিক অর্জনই হলো টেকসই অর্জন। আর এ থেকেই হবে স্মার্ট বাংলাদেশ।

শুক্রবার (২০ জানুয়ারি) বরগুনার পাথরঘাটা কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের ৮০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত মিলন মেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মো. আখতারুজ্জামান এই স্কুলের সাবেক শিক্ষার্থী।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশের আহ্বান জানিয়েছেন তার একটি তাৎপর্য আছে। এমন ধরনের মানবসম্পদ তৈরি করা, এমন ধরনের যুবসমাজ তৈরি করা, যেখানে মানুষগুলো হবে অনেক উদার। যে দেশের মানুষগুলো হবে অনেক অসাম্প্রদায়িক চেতনার, যে দেশের মানুষগুলো হবে অনেক মানবিক, যে মানুষগুলো হবে জ্ঞানে ও শিক্ষায় দক্ষ। যে জ্ঞানে, প্রযুক্তিতে দক্ষতা, মানবিক চেতনা, অসাম্প্রদায়িক চেতনা মূল্যবোধ থাকবে। তার মধ্যে মানবিক ও অসাম্প্রদায়িক গুণাবলি থাকবে।

মিলন মেলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে সাবেক শিক্ষার্থীরা যোগদান করেন। সন্ধ্যায় কণ্ঠশিল্পী মমতাজ বেগম গান পরিবেশন করেন।

বিদ্যালয়ের সভাপতি ফারজানা সবুর রুমকির সভাপতিত্বে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করা হয়। এর পর আলোচনা সভায় ঢাবি উপাচার্য তার ছাত্র জীবনের স্মৃতি তুলে ধরেন।

১৯৪৯ সাল থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার গোলাম কবির খান, সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি মিজানুর রহমান, চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম, ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাবেক সভাপতি নজরুল ইসলাম মিঠু, জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা প্রমুখ।

শিক্ষকদের উদ্দেশে উপাচার্য আক্তারুজ্জামান বলেন, শিক্ষা শুধু পাঠ্যবইয়ের মধ্যেই সীমাবদ্ধ রাখবেন না। যে শিক্ষা নানা ধরনের অভিজ্ঞতা অর্জন করে সেই শিক্ষা হবে সবচেয়ে টেকসই। 

উপাচার্য বিদ্যালয়ের ট্রাস্ট ফান্ডে ২ লাখ টাকার চেক প্রদান করেছেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সাবেক শিক্ষার্থী ও চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম ও বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি  মিজানুর রহমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা