× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বর্ষীয়ান বাম নেতা মুক্তিযোদ্ধা আরজু মারা গেছেন

মানিকগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩ ১১:৩৬ এএম

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩ ১১:৪২ এএম

আজাহারুল ইসলাম আরজু। ফাইল ফটো

আজাহারুল ইসলাম আরজু। ফাইল ফটো

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) মানিকগঞ্জ জেলা কমিটির সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আজাহারুল ইসলাম আরজু মারা গেছেন।

সোমবার (৩০ জানুয়ারি) ভোরে জেলা শহরের রিজার্ভ ট্যাংক এলাকায় নিজ বাসভবনে তিনি মারা যান। তিনি দীর্ঘদিন ধরে কিডনিজনিত রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭০ বছর।

কমিউনিস্ট পার্টির মানিকগঞ্জ জেলা কমিটির সদস্য এমআর লিটন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আজাহারুল ইসলাম ছাত্রজীবনে অত্যন্ত মেধাবী ছিলেন। মানিকগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয় থেকে বিজ্ঞান নিয়ে এসএসসি, মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ থেকে এইচএসসি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং সমাজবিজ্ঞানে বুলগেরিয়া থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরুটা শিক্ষকতা দিয়ে। খাবাশপুর আদর্শ মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষক ও অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি মানিকগঞ্জ বার অ্যাসোসিয়েশনের সদস্য হয়ে জজ আদালতে আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মানিকগঞ্জের বর্ষীয়ান এই বাম নেতা ১৯৭১ সালে বামপন্থি ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নে যুক্ত হন। পরে মুক্তিযুদ্ধ শুরু হলে ২ নম্বর সেক্টরে ক্যাপ্টেন হালিমের নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি ছাত্র ইউনিয়ন মানিকগঞ্জ জেলা শাখা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি এবং কেন্দ্রীয় সংসদের সদস্যের দায়িত্ব পালন করেছেন। সিপিবি মানিকগঞ্জ জেলা শাখার দীর্ঘদিন সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন।

আজাহারুল ইসলাম আরজু রাজনীতি ছাড়াও মানিকগঞ্জের সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। এ ছাড়া নদী আন্দোলন, পরিবেশ আন্দোলনসহ মানিকগঞ্জের জনসম্পৃক্ত নানা আন্দোলনে যুক্ত ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, এক পুত্রসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা