× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাদক মামলায় আট রোহিঙ্গার যাবজ্জীবন

কক্সবাজার অফিস

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩ ১৫:১৭ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের আট রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ সময় প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও এক বছর করে কারাভোগের আদেশ দেওয়া হয়েছে। 

কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিশাত সুলতানার আদালত সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে এ রায় দেন। পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম এসব তথ্য নিশ্চিত করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন-মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন এলাকার বাসিন্দা মোহাম্মদ ধইল্ল্যা, রবি আলম, মোহাম্মদ আলম, মোহাম্মদ শফিকুল, মোহাম্মদ নুর, নুরে আলম, আলী আহমদ ও নুরুল আমিন।

মামলার তথ্য উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল বলেন, গত ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টেকনাফ উপজেলার সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপ সংলগ্ন সাগরে মাছ ধরার একটি ট্রলারের গতিবিধি সন্দেহজনক দেখে কোস্টগার্ড সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে ট্রলারটির চালক দ্রুত চালিয়ে পালানোর চেষ্টাকালে ধাওয়া দিয়ে আটজনকে আটক করা হয়। এ সময় প্রত্যেকের কাছ থেকে ২৫ হাজার করে মোট দুই লাখ ইয়াবা পাওয়া যায়।

‘এ ঘটনায় কোস্টগার্ডের এক সদস্য ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টেকনাফ থানায় সংশ্লিষ্ট আইনে আটজনকে আসামি করে মামলা করেন। পরে ২০২০ সালের ২ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০২১ সালের ১৮ মার্চ আসামিদের বিরুদ্ধে বিচার (চার্জগঠন) শুরু হয়।’

পিপি বলেন, দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে সোমবার দুপুরে বিচারক মামলার রায় ঘোষণা করেন। এতে আট আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ এবং প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন। রায়ে জরিমানা অনাদায়ে আসামিদের আরও এক বছর করে কারাদন্ডের আদেশও দেওয়া হয়।

রায় ঘোষণার সময় আসামিদের সবাই আদালতে উপস্থিত ছিলেন বলে জানান ফরিদুল আলম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা