× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজবাড়ী‌ থে‌কে ভার‌ত যা‌বে বিশেষ ট্রেন

রাজবাড়ী প্রতি‌বেদক

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৭ পিএম

ফটো সংগৃহীত

ফটো সংগৃহীত

রাজবাড়ী থেকে ২ হাজার ১৫২ জন ওরসযাত্রী নিয়ে ভারতে যাবে একটি ওরস বিশেষ ট্রেন। আজ (১৪ ফেব্রুয়ারি) মঙ্গলবার রাত ১০টার দিকে যাত্রা করে পশ্চিমবঙ্গের মেদিনীপুরের জোড়া মসজিদে যাবে ট্রেনটি।

জানা গেছে, জোড়া মসজিদে ১২২তম পবিত্র ওরস শরীফ উপল‌ক্ষে মেদিনীপু‌রের উদ্দেশে রাজবাড়ী রেলস্টেশন থেকে আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর উদ্যোগে ট্রেন‌টি যাত্রা শুরু কর‌বে। ট্রেন‌টি ফি‌রে আস‌বে ১৯ ফেব্রুয়ারি।

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সাধারণ সম্পাদক আব্দুল আজিজ কাদেরী খোকন জানান, ওরস শরীফে যোগ দিতে এ বছর ১ হাজার ২৪৫ জন পুরুষ, ৮৩২ জন নারী এবং ৭৫ শিশুসহ মোট ২১৫২ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছেড়ে যাবে। বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। এর মধ্যে দেশ ভাগ হয়ে গেলেও ঐতিহ্য রক্ষায় দুই দেশের রেল কর্তৃপক্ষ এ সেবা চালু রেখেছে।

আজিজ কাদেরী আরও জানান, ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে হযরত মুহাম্মদ (সা.)-এর ৩২তম ও বড় পীর গাউস-উল-আযম হযরত আব্দুল কাদের জিলানী (আ.)-এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম ‘মওলাপাক’-এর ১২২তম বার্ষিক পবিত্র ওরস শরীফ আগামী ১৭ ফেব্রুয়ারি দিবাগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে অনু‌ষ্ঠিত হবে। ওরস শরীফ উপলক্ষে আঞ্জুমান-ই-কাদেরীয়ার উদ্যোগে ২৪টি বগি নি‌য়ে এক‌টি বিশেষ ট্রেন মঙ্গলবার রা‌তে রাজবাড়ী‌ রেলও‌য়ে স্টেশন থে‌কে ছে‌ড়ে যা‌বে। 

জানা গেছে, ১৯০২ সাল থেকে ট্রেনটি চলাচল করে আসছে। তবে করোনা অতিমা‌রির কারণে ২০২১ ও ২০২২ সালে ওরস বিশেষ ট্রেন যায়নি। মে‌দিনীপু‌রের সঙ্গে মিল রে‌খে রাজবাড়ীর বড় মসজিদে নানা আনুষ্ঠা‌নিকতা পালিত হয়।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা