× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বীর নিবাস নির্মাণে অনিয়ম

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ

নড়াইল প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ২০:৪৪ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ২১:৫৫ পিএম

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ

নড়াইলের কালিয়ায় মুজিববর্ষে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘বীর নিবাস’ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। কালিয়া পৌর শহরের রামনগর গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা দেলোয়ার থান্দার অনিয়ম ও দুর্নীতির কথা জানিয়ে মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যোগসাজশে এ অনিয়ম ও দুর্নীতি হচ্ছে বলে সেখানে উল্লেখ করেছেন। এ ছাড়া প্রতিকার চেয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগের অনুলিপিও প্রেরণ করেছেন তিনি।

রবিবার (৫ মার্চ) বিকালে দেলোয়ার থান্দার নিজেই প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত মাসের ২৩ তারিখে এ অভিযোগ দেন বলে জানান তিনি। 

অভিযোগের বিবরণে জানা যায়, কালিয়া উপজেলায় মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘বীর নিবাস’ নির্মাণে ২০২১-২২ অর্থবছরে প্রথম কিস্তিতে ১১টি ভবনের বিপরীতে ১ কোটি ৪৭ লাখ ৭৯ হাজার ৭৯৮ টাকা এবং দ্বিতীয় কিস্তিতে ৯০টা ভবনের বিপরীতে ১২ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার ৩৮০ টাকা বরাদ্দ দেওয়া হয়। উপজেলার মুক্তিযোদ্ধাদের জন্য মোট ১০১টি ‘বীর নিবাস’ নির্মাণ হচ্ছে। তার মধ্যে একটি বীর নিবাসের কাজ জমি নির্ধারণ জটিলতার কারণে বন্ধ রয়েছে। নির্মাণকাজের তত্ত্বাবধানে রয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরিন জাহান। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবুল কালাম মিয়াজী নির্মাণকাজের তদারকি করছেন। মুক্তিযোদ্ধা দেলোয়ার থান্দার পিআইওকে কাজের গুণগত মান খারাপ বা সিডিউল মোতাবেক ঠিকাদার করছেন না বলে বারবার বলা সত্ত্বেও রহস্যজনক কারণে তিনি তা কর্ণপাত করেননি। 

সংশ্লিষ্ট দপ্তর থেকে জানা যায়, ইতোমধ্যে ৪০টা বীর নিবাসের ৯৫ শতাংশ এবং বাকিগুলোর ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। লিখিত অভিযোগে আরও দেখা যায়, কালিয়া উপজেলা পল্লী বিদ্যুতের ডিজিএম বরাবার বিদ্যুৎ সংযোগ চেয়ে গত বছরের ২০ অক্টোবর আবেদন করলেও তা দেওয়া হয়নি।

জানতে চাইলে পিআইও আবুল কালাম মিয়াজী বলেন, ‘বীর নিবাস নির্মাণে আমরা বিব্রতকর অবস্থার মধ্যে আছি। আমি, উপজেলা সহকারী মুক্তিযোদ্ধাবিষয়ক প্রকৌশলী এবং ইউএনওর ‘বীর নিবাস’ পরিদর্শন ও চূড়ান্ত প্রতিবেদনের পর বিল অনুমোদন হবে। ৭ ফেব্রুয়ারি ঠিকাদারদের বিষয়টি অবগত বা সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে।’

ইউএনও আফরিন জাহান বলেন, ‘বীর নিবাস’ নির্মাণে অনিয়ম তদন্তে প্রমাণিত হলে ঠিকাদারদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা