× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ত্বকী আমাদের বেদনার অংশ হয়ে গেছে : নাট্যকর মামুনুর রশীদ

নারায়ণগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ০০:০৯ এএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ১০:৫৩ এএম

নাট্যকর মামুনুর রশীদ। ছবি : সংগৃহীত

নাট্যকর মামুনুর রশীদ। ছবি : সংগৃহীত

নিহত মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী শিল্প-সংস্কৃতি ও বেদনার অংশ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ। বুধবার (৮ মার্চ) ত্বকী হত্যার ১০ বছর উপলক্ষে শীতলক্ষ্যা নদীর তীরে আলোর ভাসান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২১ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার সন্ধ্যায় শহরের ৫ নম্বর ঘাট এলাকায় যেখানে ত্বকীর লাশ পাওয়া গিয়েছিল সেখানে এ কর্মসূচি পালন করা হয়।

মামুনুর রশীদ বলেন, ‘ত্বকী আমাদের শিল্প, সংস্কৃতি ও বেদনার অংশ হয়ে গেছে। নারায়ণগঞ্জের শীতলক্ষ্য নদীর পানি যেমন দূষিত হয়েছে, তেমনি আমাদের সমস্ত বাতাসও দূষিত হয়ে গেছে। ত্বকী হত্যা সেই সঙ্গে বিচারহীনতায় একের পর দৃষ্টান্ত স্থাপন করেছে। ত্বকী এখন বাংলাদেশের মানুষের ঘরে ঘরে। ত্বকী তার অসমাপ্ত জীবনের কথা বলছে। অসমাপ্ত যত বঞ্চিত মানুষ বিচারহীনতার শিকার, ত্বকী তাদের কথা বলছে। এটাই আমাদের সবচেয়ে বড় পাওয়া।’

তিনি আরও বলেন, ‘ত্বকী ছিল মেধাবী। তাকে হত্যার মধ্য দিয়ে মেধার মৃত্যু হয়েছে। মানুষ কোথা থেকে মূল্যবোধ শিখবে? কেন আরেকজনের জন্য দাঁড়াব ও প্রতিবাদ করব, এগুলো আমাদের প্রাইমারি স্কুলে শিখিয়েছে। কিন্তু প্রাইমারি স্কুলে এখন চাকরি পেতে গেলে ১৬ থেকে ২০ লাখ টাকা লাগে।’ দ্রুততম সময়ের মধ্যে ত্বকী হত্যায় জড়িতদের বিরুদ্ধে অভিযোগপত্রসহ বিচারের মাধ্যমে দোষীদের শাস্তির দাবি জানান তিনি।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভগবানী শংক রায়ের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ত্বকীর বাবা রফিউর রাব্বি, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্য সচিব হালিম আজাদ, খেলাঘরের উপদেষ্টা রথীন চক্রবর্তীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। পরে ত্বকীর ওপর নির্মিত প্রমাণ্যচিত্র প্রদর্শিত হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা