× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদ্যালয়ের দেয়াল যেন পাঠ্যবই

খানসামা (দিনাজপুর) প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১০:৫৬ এএম

 দিনাজপুরের খানসামায় ১৮ নং পাকেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দময় পরিবেশে শিশুদের পড়ানো হচ্ছে। প্রবা ফটো

দিনাজপুরের খানসামায় ১৮ নং পাকেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দময় পরিবেশে শিশুদের পড়ানো হচ্ছে। প্রবা ফটো

শৈশব মানে সৃষ্টি সুখের উল্লাসে কাটানো সময়। আর এই সময়ে শিশুদের পড়াশোনায় মনযোগী করে তুলতে হলে প্রয়োজন শিক্ষার সুষ্ঠু পরিবেশ। এমন নিদর্শন গড়ে তুলেছে দিনাজপুরের খানসামা উপজেলার ১৮নং পাকেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়।

প্রচলিত নিয়মের বাইরে আনন্দ মুখর পরিবেশে গল্প আর খেলার মধ্যদিয়ে বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান করানো হয়। এই উদ্যোগের ফলে এলাকাজুড়ে প্রশংসিত হচ্ছে বিদ্যালয়টি।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের মূল ভবনের সামনে ফুলের বাগান ও দোলনা দিয়ে সাজানো। এমন বর্ণিল রূপ দেখে শিশুদের মন শ্রেণিকক্ষে প্রবেশে আগ্রহী হয়ে ওঠে।

এদিকে শ্রেণিকক্ষের ভেতরে রয়েছে বাংলা ও ইংরেজিতে লেখা রঙিন বর্ণমালা, নামতা, ছড়া, গণিতের বিভিন্ন চিহ্ন, বাংলা ও ইংরেজি মাসের নাম, বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কারের ছবি, বঙ্গবন্ধুর ছবি, সাত বীরশ্রেষ্ঠের নাম, বিভিন্ন ফুল-ফল ও পশু-পাখির ছবি। মূল ভবনের সামনে পিছনে রয়েছে মনীষীদের বাণী ও সচেতনতা মূলক বিভিন্ন কথা। এ ছাড়া বিভিন্ন খেলার উপকরণ রয়েছে বিদ্যালয়জুড়ে।

ছড়া, কবিতা ও গল্পের সঙ্গে ছবি দিয়ে সাজানো বিদ্যালয় দেখে শিক্ষার্থীরা প্রতিনিয়তই নতুন কিছু শিখছে। মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে ক্লাস নেওয়া ছাড়াও সাবান দিয়ে হাত ধোয়া, জুতা পায়ে টয়লেটে যাওয়াসহ সচেতনতামূলক বিভিন্ন ভিডিও দেখানো হচ্ছে তাদের। এতে শিশুদের আচরণে আসছে পরিবর্তন। মানসিক বিকাশের সাথে পড়াশোনায় তারা সাফল্যের স্বাক্ষর রেখে চলছে।

প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের শিক্ষাদানে আকৃষ্ট করতে শিক্ষা বিভাগের পরামর্শে এমন উদ্যোগ নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। শ্রেণি শিক্ষক ইয়াসমিন আরা বলেন, শ্রেণিকক্ষের দেয়ালে লেখা দেখে, ছড়া, খেলনা ও চিত্রাংকনের মাধ্যমে সহজে শিক্ষার্থীরা শিখছে আর লেখাপড়ার প্রতি তাদের আগ্রহ বাড়ছে।

পাকেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, পড়াশোনার প্রতি মনযোগ ও আগ্রহ বাড়াতে প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষা বিভাগ ও সরকারি সহায়তায় বিদ্যালয়ের দেয়াল সাজানো হয়েছে। যা দেখে প্রতিনিয়ত নতুন বিষয়ে শিখতে ও জানতে তাদের আগ্রহ বাড়ছে। এতে বিদ্যালয়ে উপস্থিতির হার বেড়েছে শতভাগ।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার অনুপম ঘোষ জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আনন্দঘন পরিবেশে শিশুদের পাঠদান দিতে প্রথম পর্যায়ে প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ সাজানো হয়েছে। পাকেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চমকপ্রদ এই পাঠদান পদ্ধতি সত্যি প্রশংসনীয়। এখন থেকে উপজেলার প্রায় প্রতিটি স্কুলে এই উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা