× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছাত্রীকে প্রধান শিক্ষকের ‘শ্লীলতাহানিচেষ্টা’

রণক্ষেত্র দেবিদ্বার, গুলিবিদ্ধসহ আহত ৩০

কুমিল্লা প্রতিবেদক

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ০৯:৩৭ এএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ১১:২৫ এএম

আহতদের দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে

আহতদের দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে

কুমিল্লার দেবিদ্বারে ছাত্রীকে শ্লীলতাহানিচেষ্টার অভিযোগে একই স্কুলের প্রধান শিক্ষককে অবরুদ্ধ করাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষ ঘটেছে। এ সময় অভিযুক্ত প্রধান শিক্ষক ও তার মেয়েজামাইয়ের মোটরসাইকেল পুড়িয়ে দেয় বিক্ষুব্ধ জনতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও শটগানের গুলি ছুড়লে ১০ জন গুলিবিদ্ধসহ অন্তত ৩০ জন আহত হন।

বুধবার (১৫ মার্চ) বিকাল থেকে রাত পর্যন্ত উপজেলার মাশিকাড়া উচ্চবিদ্যালয় এলাকায় এ ঘটনা ঘটে। অভিযুক্ত মো. মোকতল হোসেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং দেবিদ্বার উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক।

রাত ৯টার দিকে কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান ও দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেজী চক্রবর্তী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য নিয়ে প্রধান শিক্ষককে উদ্ধার করেন।

দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমলকৃষ্ণ ধর প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার সকাল ৯টার দিকে প্রধান শিক্ষক মোকতল হোসেন তার কক্ষে এক ছাত্রীকে ডেকে নিয়ে শ্লীলতাহানির চেষ্টা করেন। দ্বিতীয় দফায় সকাল সাড়ে ১০টার দিকে বিদ্যালয়ের একটি শ্রেণিকক্ষে একই চেষ্টা করেন তিনি। এ ঘটনার পর ভুক্তভোগীকে নিয়ে বাড়ি গিয়ে তার বাবার কাছে ঘটনার বর্ণনা দেয় কয়েকজন সহপাঠী।

বিষয়টি জানাজানি হলে বিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকাবাসী প্রধান শিক্ষকের কার্যালয় ঘেরাও করে তাকে অবরুদ্ধ করেন। সেই সঙ্গে বিচার দাবিতে বিক্ষোভ শুরু করেন। এ সময় প্রধান শিক্ষককে রক্ষায় তার পক্ষে বহিরাগত কিছু লোক এসে ছাত্রদের ওপর হামলা চালায়। এতে অন্তত ১৫-২০ জন আহত হয়। ছাত্র আহতের ঘটনায় পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও অভিভাবকরাও আন্দোলনরত ছাত্রদের সঙ্গে একাত্মতা পোষণ করে বিক্ষোভে অংশ নেন।

খবর পেয়ে দেবিদ্বার সার্কেল এএসপি আমিরুল্লাহ ও দেবিদ্বার থানার ওসি কমলকৃষ্ণ ধরের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবির, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতিসহ অন্যান্য সদস্য, শিক্ষক ও এলাকার গণ্যমান্যরাও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালান। কিন্তু বিক্ষুব্ধ জনতা অভিযুক্ত শিক্ষককে স্কুল মাঠে এনে বিচারের দাবি জানাতে থাকে।

এ সময় বিক্ষোভকারীরা বিদ্যালয়ের দরজা-জানালা ও প্রধান ফটক ভাঙচুরের চেষ্টা করে। প্রধান শিক্ষকের ব্যবহৃত মোটরসাইকেলটিসহ দুটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা।

সন্ধ্যার দিকে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার একপর্যায়ে সংঘর্ষ বাধে। শুরু হয় ইটপাটকেল নিক্ষেপ। পাঁচ পুলিশসহ বেশ কয়েকজন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও শটগানের গুলি ছুড়লে ১০ জন গুলিবিদ্ধ হন। আহত হন আরও কয়েকজন। তাদের দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। রাত ৯টার দিকে অভিযুক্ত মো. মোকতল হোসেনকে উদ্ধার করা হয়।

দেবিদ্বার থানার ওসি কমলকৃষ্ণ ধর বলেন, ‘অনৈতিক প্রস্তাব দেওয়ার অভিযোগ এনে জনতা ওই শিক্ষককে অবরুদ্ধ করে রাখে কয়েক ঘণ্টা। খবর পেয়ে রাতে আমরা তাকে উদ্ধার করি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা