× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নড়াইলে হামলায় পণ্ড উদীচীর অনুষ্ঠান

নড়াইল প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ২২:০৩ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ২২:০৯ পিএম

নড়াইলে হামলায় পণ্ড উদীচীর অনুষ্ঠান

নড়াইলে উদীচীর সাংস্কৃতিক অনুষ্ঠানে পেট্রলবোমা হামলার অভিযোগ করেছেন সংগঠনটির স্থানীয় নেতারা। তবে পুলিশ বলছে, বোমা নয়, অনুষ্ঠান পণ্ড করতে একটি গ্রুপ মঞ্চে পেট্রাল বা কেরোসিনভর্তি প্লাস্টিকের বোতল নিক্ষেপ করেছে। গত শনিবার (১৮ মার্চ) রাতের এ ঘটনায় কেউ হতাহত হয়নি। তবে দুই দিনব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিনের কর্মসূচি বাতিল করা হয়েছে। 

জেলার নড়াগাতি থানার বড়দিয়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে দুই দিনব্যাপী ওই আয়োজন চলছিল। রাতে অনুষ্ঠান চলাকালে সেখানে বিশৃঙ্খলা তৈরি হয়। এ ঘটনার প্রতিবাদে রবিবার (১৯ মার্চ) উদীচী বড়দিয়া শাখার উদ্যোগে বিক্ষোভ ও গণসংগীতের কর্মসূচি নেওয়া হয়। তবে পরে বৃষ্টির কারণে সেটি বাতিল করা হয়েছে। 

উদীচী বড়দিয়া (নড়াইল) শাখার দুই দিনব্যাপী উৎসবের অংশ হিসেবে ওই সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়। এর মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা  সভা, স্থানীয় শিল্পীদের পরিবেশনায় গণসংগীত, ঢাকা থেকে আগত শিল্পীদের নিয়ে বাউল সংগীত এবং ভারত গণনাট্য সংঘের গণসংগীত পরিবেশনা। 

উৎসবের প্রথম দিন শনিবার আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান চলাকালে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মঞ্চের পেছন দিক থেকে তরল পদার্থভর্তি একটি কাচের বোতল নিক্ষেপ করা হয়। তবে সেটি গাছে লেগে নিচে পড়ে যায়। এ সময় সেখানে আগুন ধরে যায়। রাত সাড়ে ৯টার দিকে মঞ্চের সামনে আরেকটি বোতল ছুড়ে মারা হয়। তবে সেটি বিস্ফোরিত হয়নি। পরে রাত ১০টার দিকে অনুষ্ঠান শেষ হয়। রাত ২টার দিকে মঞ্চে আরেকটি বোতল নিক্ষেপ করা হলে স্টেজের কিছু অংশ পুড়ে যায়। এ সময় কয়েকজন সেখানে পাহারারত থাকলেও তাদের কারও কিছু হয়নি। 

উদীচী বড়দিয়া শাখার সাধারণ সম্পাদক প্রবীর রায় বলেন, অনুষ্ঠান চলাকালে দুবার এমন ঘটনা ঘটলেও আমরা প্রোগ্রাম বন্ধ করিনি। পরে রাত ২টার দিকে পুনরায় একটি ‘পেট্রল বোমা’ ছুড়লে মঞ্চের সামিয়ানা ও বসার ম্যাট পুড়ে যায়। তিন বিস্ফোরণেই বিকট শব্দ হয়। এ ঘটনার পর স্কুল কর্তৃপক্ষ সেখানে অনুষ্ঠানের অনুমতি বাতিল করে। 

ইউপি চেয়ারম্যান ও জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি বিএম বরকতুল্লাহ জানান, এ ঘটনার প্রতিবাদে রবিবার বড়দিয়া বাজারে প্রতিবাদ মিছিল ও গণসংগীতের কর্মসূচি ছিল। তবে বৃষ্টির কারণে সেটি বাতিল করা হয়েছে। 

নড়াইল সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ড এবং সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু এ ঘটনায় দায়ীদের খুঁজে বের করে তাদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন। 

অনুষ্ঠান চলাকালে ঘটনাস্থলে পুলিশ ছিল বলে জানান নড়াগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত সাহা। তিনি বলেন, এটা বোমা নয়। তবে অনুষ্ঠান পণ্ড করার জন্য একটি গ্রুপ মঞ্চে পেট্রাল বা কেরোসিনভর্তি প্লাস্টিকের বোতল নিক্ষেপ করেছে। এ বিষয়ে কেউ লিখিত অভিযোগ করেনি। তবে পুলিশ তৎপর রয়েছে। ঘটনায় জড়িতদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা