× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভূমি ও গৃহহীন মুক্ত হচ্ছে রাজশাহীর তিন জেলা

রাজশাহী প্রতিবেদক

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১৭:৩১ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ১৮:৪৭ পিএম

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। প্রবা ফটো

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। প্রবা ফটো

রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট এই তিনটি জেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। এর আগে রাজশাহী বিভাগের আট জেলায় ভূমিহীন ও গৃহহীন ৩১ হাজার ৯১০টি পরিবার চিহ্নিত করা হয়। ইতোমধ্যে ২১ হাজার ৭৬১টি পরিবরকে পুনর্বাসিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ে আরও আট হাজার ৩১৪ ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসিত করা হলে ওই তিন জেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে সোমবার (২০ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে এসব তথ্য জানান বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

বিভাগীয় কমিশনার বলেন, রাজশাহী বিভাগের তিনিটি জেলাসহ ৩২টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার (২২ মার্চ) সকাল ১০টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চতুর্থ ধাপে সারা দেশের উপকারভোগী পরিবারগুলোর কাছে জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। পরিবারগুলোকে দুই শতক জমিসহ বাড়ি নির্মাণ করে দেওয়া হচ্ছে। 

চতুর্থ পর্যায়ে রাজশাহী বিভাগের আরও আট হাজার ৩১৪টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে রাজশাহীতে এক হাজার ৪৫১টি, চাঁপাইনবাবগঞ্জে ২৩০টি, নওগাঁয় এক হাজার ৪৯২টি, নাটোরে এক হাজার ২৮৯টি, পাবনায় এক হাজার ৫১৮টি, সিরাজগঞ্জে ৭৮৩টি, বগুড়ায় এক হাজার ৪১২টি ও জয়পুরহাটে ১৩৯টি গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীর তিনটি জেলাসহ ৩২টি উপজেলা ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘোষণা করবেন।

রাজশাহী বিভাগে চতুর্থ পর্যায়ে ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলাগুলো হচ্ছে- রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট। উপজেলাগুলো হলো- রাজশাহী জেলার পবা, গোদাগাড়ী, তানোর, দুর্গাপুর, পুঠিয়া ও বাগমারা। চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর, গোমস্তাপুর, ভোলাহাট ও নাচোল। জয়পুরহাট জেলার সদর, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলা।  

পাবনা জেলার সদর, আটঘরিয়া ও সাঁথিয়া উপজেলা এবং নাটোর জেলার গুরুদাসপুর, বড়াইগ্ৰাম ও লালপুর উপজেলা রয়েছে। এছাড়া বগুড়া জেলার কাহালু, ধুনট, শাজাহানপুর, সোনাতলা ও শিবগঞ্জ। নওগাঁ জেলার ধামইরহাট, মহাদেবপুর ও পত্নীতলা উপজেলা। সিরাজগঞ্জ জেলার সদর, উল্লাপাড়া, কাজিপুর ও রায়গঞ্জ উপজেলা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা