× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিলেটে বিএনপির নতুন কমিটি নিয়ে অস্থিরতা

সিলেট অফিস

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১২:১২ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১৩:১৫ পিএম

প্রতীকী ফটা

প্রতীকী ফটা

সিলেট জেলা বিএনপির নবগঠিত পূর্ণাঙ্গ কমিটির পদ পাওয়া-না পাওয়া নিয়ে চলছে অস্থিরতা। এর মধ্যে এক নেতার পদ স্থগিত করেছে কেন্দ্র। গত বৃহস্পতিবার দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনে কমিটির ৩ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাপলুর পদ স্থগিত করা হয়।

পাশাপাশি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দলীয় কর্মকাণ্ড থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়।

পাপলুর পদ স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী। 

দলীয় সূত্রে জানা গেছে, গত ১৯ মার্চ সিলেট জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অনুমোদিত কমিটি ঘোষণার পর থেকেই সিলেটে বিএনপি নেতাকর্মীদের মধ্যে অস্থিরতা বিরাজ করছে। এ অবস্থায় গত ২১ মার্চ সিলেটে আসেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি ক্ষুব্ধ নেতাকর্মী ও বর্তমান কমিটির দায়িত্বশীলদের নিয়ে নগরীর একটি অভিজাত হোটেলে বৈঠক করেন। এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। 

বৈঠকে ক্ষুব্ধ নেতাকর্মীদের পক্ষে কথা বলেন নবগঠিত কমিটির ৩ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাপলু, সদস্য আব্দুল আহাদ খান জামাল ও উপদেষ্টা পরিষদের সদস্য আশিক চৌধুরী। এ সময় সিদ্দিকুর রহমান পাপলু বেশি উত্তেজিত ছিলেন এবং কেন্দ্রীয় নেতাদের সামনে অশালীন আচরণ করেন বলে অভিযোগ ওঠে। এরই পরিপ্রেক্ষিতে গত ২৮ মার্চ সিদ্দিকুর রহমান পাপলুকে কেন্দ্র থেকে কারণ দর্শানোর নোটিস (শোকজ) দেওয়া হয়। শোকজের দুই দিন পর ৩০ মার্চ তার পদ স্থগিত ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। এতে অস্থিরতার ঢেউ তৃণমূলের নেতাকর্মীদের মধ্যেও ছড়িয়ে পড়ে।

সিলেট জেলা বিএনপির সম্মেলন ও কাউন্সিল হয় গত বছরের ২৯ মার্চ। এক বছর পূর্ণ হওয়ার কয়েক দিন আগে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। দলটির মহাসচিব স্বাক্ষরিত ১৫১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিতে ২০ জনকে সহসভাপতি, ১২ জনকে যুগ্ম সম্পাদক ও ৫ জনকে সাংগঠনিক সম্পাদক করা হয়। কোষাধ্যক্ষ ছাড়াও সম্পাদকীয় পদে আছেন ৩১ জন। বাকিরা সহসম্পাদক ও সদস্যপদ পেয়েছেন। কমিটিতে নারী আছেন সাতজন। সংখ্যালঘু সম্প্রদায়ের একজনকে রাখা হয়েছে। এ ছাড়া ৯১ সদস্যবিশিষ্ট একটি উপদেষ্টা কমিটি করা হয়।

জেলা বিএনপির সাবেক সহসভাপতি ও কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী বলেন, ১৫১ সদস্যের নির্বাহী কমিটিতে স্থান পেয়েছেন সুবিধাভোগী ও অযোগ্য লোকেরা। অথচ দলের দুঃসময়ে যারা হাল ধরেছেন, রাজপথে রক্ত ঝরিয়েছেন; এমন অনেক নেতাকে কমিটিতে যথাযথ স্থান দেওয়া হয়নি। আবার অনেককে কমিটিতেই রাখা হয়নি।

তার মতো আরও অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামালকে ১২ নম্বর সদস্য করা হয়েছে। কমিটি ঘোষণার পর তিনি তার ফেসবুক আইডিতে স্ট্যাটাস দেন, ‘১ বছর পর বিকলাঙ্গ সন্তান প্রসব! নির্বাচন কমিটিকে অভিনন্দন...।’

কমিটি নিয়ে বর্তমান অস্থিরতার বিষয়ে জেলা বিএনপির সাবেক সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম বলেন, পাপলুর পদ স্থগিত নিয়ে তেমন একটা চিন্তিত নন তিনি। কিছুদিন পর ঠিক হয়ে যাবে। তবে বর্তমান জেলা কমিটি আন্দোলন-সংগ্রামে রাজপথে কতটুকু ভূমিকা রাখতে পারবে, তাদের এ সক্ষমতা নিয়ে অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে। তাদের যথেষ্ট সুযোগ দিয়েছেন, সহযোগিতা করেছেন। কিন্তু তারা সুযোগ কাজে লাগাতে পারেননি।

পাপলুর পদ স্থগিতের বিষয়ে নবগঠিত জেলা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, দলের শৃঙ্খলা মেনেই রাজনীতি করতে হবে। কেন্দ্রের এ সিদ্ধান্তকে স্বাগত জানাই।

জেলা কমিটির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, বিএনপির মতো বড় দলে ১৫১ জনের কমিটিতে সবাইকে সন্তুষ্ট রাখা কঠিন। এর পরও ত্যাগীদের মূল্যায়ন করে নবীন-প্রবীণের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে। কাউকে বাদ দেওয়া হয়নি। উপদেষ্টা পরিষদও দলের অংশ। বলছি না শতভাগ সফল, তবে সবাইকে সঙ্গে নিয়ে কমিটি গঠন করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা