× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘মাছে-ভাতে বাঙালি’ ঐতিহ্য ফেরাতে কাজ করছে সরকার : প্রাণিসম্পদমন্ত্রী

পিরোজপুর প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১৭:১১ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১৭:২৩ পিএম

পিরোজপুরে মৎস্য অধিদপ্তর আয়োজিত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩’ উদ্বোধনী অনুষ্ঠানে  উপস্থিত মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমসহ অতিথিরা। প্রবা ফটো

পিরোজপুরে মৎস্য অধিদপ্তর আয়োজিত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩’ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমসহ অতিথিরা। প্রবা ফটো

‘মাছে-ভাতে বাঙালি’ ঐতিহ্য ফেরাতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, দেশের সব মানুষের কাছে পুষ্টিকর, সুস্বাদু ও সুদৃশ্য ইলিশ পৌঁছনোর লক্ষ্য সরকারের রয়েছে।

শনিবার (১ এপ্রিল) দুপুরে পিরোজপুরের হুলার হাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে মৎস্য অধিদপ্তর আয়োজিত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩’ উদ্বোধন ও নৌ শোভাযাত্রা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, ইলিশ মাছ সমৃদ্ধ করার লক্ষ্যে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৩ উদযাপন করা হচ্ছে। অন্যান্য বছরের ধারাবাহিকতায় এবারও ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য ‘করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন’।

তিনি বলেন, আমাদের লক্ষ্য ইলিশ সম্পদ সংরক্ষণ ও উন্নয়নে জাটকা ও মা ইলিশ রক্ষায় জনগণকে সম্পৃক্ত ও সচেতন করা।

ইলিশ সম্পদ বৃদ্ধির লক্ষ্যে সরকারের নানা কার্যক্রম তুলে ধরে মন্ত্রী বলেন, ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনা করে মা ইলিশ আহরণের নিষিদ্ধ সময় ২২ দিন নির্ধারণ, জাটকা নিরাপদে বৃদ্ধির জন্য জাটকা ধরা, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা, দেশের ইলিশ সমৃদ্ধ নদ-নদীতে ৬টি ইলিশ অভয়াশ্রম স্থাপন ও নির্দিষ্ট সময়ে এ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা, নিষিদ্ধকালে জেলেদের প্রতিবছর ভিজিএফ খাদ্য সহায়তা প্রদান, জাটকা আহরণে বিরত অতি দরিদ্র জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে চাল, গমের সঙ্গে গরু, ছাগল, হাস-মুরগি দিয়ে সহায়তা করা, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নসহ সরকার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। ফলে ২০০৮-০৯ অর্থবছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার টন, ২০২১-২২ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৫ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। জাটকা ও মা ইলিশ সংরক্ষণ করতে পারলে ইলিশের উৎপাদন আরও অনেক বৃদ্ধি পাবে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে প্রতিবন্ধকতা তৈরি করে বেহুন্দি জাল, কারেন্ট জালসহ অন্যান্য অবৈধ জাল যাতে কেউ ব্যবহার করতে না পারে সেজন্য সরকার আইন দ্বারা নিষিদ্ধ করেছে। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহে যারা জাটকা নিধনের চেষ্টা করবে, মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি যে অঞ্চলে জাটকা ধরা হবে সে অঞ্চলে বরফ কল বন্ধ রাখা হবে। বাজারেও মোবাইল কোর্ট থাকবে। জাটকা পরিবহন ও বিপণনে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

বিশ্বব্যাপী ইলিশের যে চাহিদা রয়েছে তার ৮০ শতাংশ বাংলাদেশে উৎপাদন হয় জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের জিআই (ভৌগোলিক নির্দেশক পণ্য) সনদ রয়েছে। ইলিশ যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় সেটাই জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৩-এর লক্ষ্য। একটা সময় বিলুপ্ত হয়ে যাওয়ার মত অবস্থায় চলে যাওয়া ইলিশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা সর্বোচ্চ উৎপাদন প্রক্রিয়ায় নিয়ে এসেছি। এ প্রক্রিয়ায় মৎস্যজীবী সংগঠন, নৌ পুলিশ, কোস্ট কার্ড, সাধারণ পুলিশ, সিভিল প্রশাসন, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, সাংবাদিকসহ সবার সহযোগিতা প্রয়োজন। ইলিশ উন্নয়নের মধ্য দিয়ে আমরা বাংলাদেশকে সমৃদ্ধ করতে চাই এবং ইলিশের স্বাদ সকলের কাছে পৌঁছে দিতে চাই।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান পিপিএম বার, বাংলাদেশ নৌ বাহিনীর পিএসসি এনজিপি (এন ডি) ক্যাপ্টেন এস এম এনামুল হাসান, জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, পিরোজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এস এম তানভীর আহমেদ প্রমুখ।

উপস্থিত ছিলেন মৎস্য অধিপ্তরের অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান কাজী আশরাফ উদ্দীন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এবং মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

মন্ত্রী নৌ বাহিনী, কোস্ট গার্ড, নৌ-পুলিশসহ মৎস্যজীবীদের নিয়ে কঁচা নদীতে নৌ শোভাযাত্রায় অংশ নেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা