× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চাঁদপুরে জাটকা ধরায় ৬০ জেলে আটক, ৪৪ জনের কারাদণ্ড

চাঁদপুর প্রতিবেদক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩ ১৩:১৪ পিএম

আপডেট : ০৬ এপ্রিল ২০২৩ ১৩:৩৮ পিএম

চাঁদপুরে জাটকা ধরায় ৬০ জেলে আটক, ৪৪ জনের কারাদণ্ড। প্রবা ফটো

চাঁদপুরে জাটকা ধরায় ৬০ জেলে আটক, ৪৪ জনের কারাদণ্ড। প্রবা ফটো

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকার হাইমচরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে টাস্কফোর্সের পৃথক অভিযানে ৬০ জেলেকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। আটক জেলেদের মধ্যে ৪৪ জনকে কারাদণ্ড, পাঁচ জনকে এক হাজার টাকা জরিমানা এবং ১১ জন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অভিভাবককে ১ হাজার টাকা করে জরিমানা করে তাদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে এসব তথ্য জানান অভিযানে অংশগ্রহণকারী হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ।

এর আগে ৫ এপ্রিল পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী ও হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক।

এক মাস কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- সাহামীম বেপারি, ওয়াজ উদ্দিন, মো. কাশেম, মো. রমিজল ঢালী, মনির হোসেন, রহিম মাঝি, সোহেল ফকির, আজিজুল সরদার, মো. ইয়াসিন, সাইফুল ইসলাম সরকার, মোরসালিন মাঝি, মো. নবীর, জাকির হোসেন, মো. ফয়সাল, মাসুদ শেখ, জিয়াউর রহমান, মো. মহিউদ্দিন, জয়নাল খাঁ, আব্দুল কাদির, মো.  কবির, মো. শাহাদাত, মো. আলামিন, মো. নজরুল, মো. মামুন মিজি, আব্দুর রহমান সরকার, শুকুর আলী মিজি,  ইয়াসিন সিকদার, মো. আবু বক্কর, রফিকুল ইসলাম, জহির গাজী।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ বলেন, গত ২৪ ঘণ্টার অভিযানে অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা অবস্থায় আল-আমিন, বাদশা সরদার, নাছির হাওলাদার,মনির হোসেন, মিলন সরদার নামে ৫ জেলেকে হাতে নাতে আটক করে নৌ পুলিশ। তাদের প্রত্যেককে এক হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও ইউএনও চাই থোয়াইহলা চৌধুরীর নেতৃত্বে উপজেলা টাস্কফোর্সের অভিযানে ৪০ জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ২৯ জনকে এক মাস করে এবং এক জনকে তিন মাস কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আর বাকি ১০ জন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। তবে তাদের অভিভাবকদেরকে এক হাজার টাকা করে জরিমানা করে সতর্ক করে দেন ভ্রাম্যমাণ আদালত।

তিনি বলেন, বুধবার বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক ও শাহরাস্তি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তার মোহাম্মদ ফারুক আহম্মেদের নেতৃত্বে পৃথক আরেক অভিযানে ১৫ জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে একজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অভিভাবককে চার হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। বাকি ১৪ জনকে একমাস করে কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক।

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মো. শাহাদাত, মো. নাছির, মো. মনির হোসেন, মো. দেলোয়ার, মো. আরশাদ, মো. শফিকুল ইসলাম, মো. মিজান, মো. হানফি, মো. ইয়াছিন, নুর আলম গাজী, শাহিদ খাঁন, ইব্রাহীম খাঁন, মো. আবদুর রহমান ও জিল্লুর রহমান।

অভিযানে জব্দ ১০০ কেজি জাটকা গরিবদের মধ্যে বিতরণ করা হয়। এসময় ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট ও একটি নৌকা জব্দ করা হয়েছে।

এসব অভিযানে কোস্টগার্ড হাইমচর কন্টিনজেন্ট কমান্ডার মোহাম্মদ নাসির উদ্দিন, নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা