× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বর্ষবরণে ভৈরবে গ্রামীণ মেলা

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৩ ১৮:০০ পিএম

আপডেট : ১৪ এপ্রিল ২০২৩ ১৮:১৬ পিএম

মেঘনা নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা। প্রবা ফটো

মেঘনা নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা। প্রবা ফটো

ভৈরবে উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হলো বাঙ্গালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ ১৪৩০ উপলক্ষে শুক্রবার (১৪ এপ্রিল) নানান আয়োজন করে ভৈরব উপজেলা প্রশাসন। মেঘনা নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা।

শুক্রবার সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বরে বর্ণাঢ্য শুভাযাত্রার মাধ্যমে দিনটির সূচনা হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিকুর রহমান সবুজের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জুলহাস হোসেন সৌরভ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার ফরহাদ আহমেদ, ভৈরব টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান ফারুক প্রমুখ। 

নববর্ষ উপলক্ষে প্রতি বছরের ন্যায় ভৈরবের মেঘনা নদীর ত্রি-সেতু এলাকায় জমেছে গ্রামীণ মেলা। ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিশু-কিশোরসহ সব বয়সী নারী-পুরুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ভৈরবের একমাত্র বিনোদন কেন্দ্র মেঘনার পাড়। এই দিনে বাড়তি রোজগারের আশায় মাটির তৈরি পুতুল, পাতিল, কড়াই, চুল্লি, হাতি, ঘোড়া, গরু, হাসঁ, মুরগিসহ বিভিন্ন সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

এ ছাড়া বিন্নি ধানের খৈ, মিঠাই খৈ, মণ্ডামিঠাই ও নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী এবং বাচ্চাদের আকর্ষণীয় খেলনার শতাধিক স্টল নিয়ে বসেন দোকানিরা। শিশুদের বিনোদনের জন্য রয়েছে চরকি, মিনি ট্রেন ও নাগরদোলা।

মেলায় ঘুরতে আসা দর্শনার্থীরা জানান, কোনো প্রচার ছাড়াই ভৈরবে এই মেলা বসেছে। তবে মানুষের উপস্থিতি চোখে পড়ার মতো।

কুলিয়ারচর থেকে আসা মিঠাই ও খৈ বিক্রেতা রিপন মিয়া বলেন, ‘প্রতি বছর মেঘনার পাড়ে খৈ বিক্রি করতে আসি। গত তিন বছর মেলা ছোট পরিসরে হচ্ছে। বিন্নি চালের খৈ ৪০০ টাকা, মিঠা খৈ ১৫০ টাকা ও মিঠাই ২০০-৩০০ টাকায় বিক্রি হচ্ছে।’

বাজিতপুরে সরারচরের স্বপন পাল ও ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর এলাকার দুলাল পাল জানান, মেলার এক দিন আগেই মেঘনার পাড় এসেছেন। রাতে এখানেই থেকেছেন। ভোর থেকে মেলা জমতে শুরু করে। কিন্তু রমজান মাস উপলক্ষে বিক্রি কম হচ্ছে। মানুষের সমাগমও কম। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিকুর রহমান সবুজ বলেন, ‘আজ যেমন বাঙালি জাতির একটি উৎসবমুখর দিন, সেই সঙ্গে ভৈরবের মানুষের জন্য হৃদয়বিদারক একটি দিন। ১৯৭১ সালের এই দিন ভৈরব উপজেলার পানাউল্লাহর চরে পাঁচ শতাধিক মানুষকে পাকিস্তানি সেনাবাহিনী হত্যা করেছিল। বিকালে পানাউল্লাহর চরে নির্মিত বধ্যভূমিতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে।’

ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাকছুদুল আলম জানান, মেঘনার পাড়ে মেলা জমেছে। মানুষজনের সমাগম বেড়েছে। সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। মেলা শেষ হওয়া পর্যন্ত পুলিশ তদারক করবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা