× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবশেষে পদ্মা সেতুতে চলল মোটরসাইকেল

মুন্সীগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩ ০৮:৫৭ এএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৩ ১০:৪২ এএম

অবশেষে পদ্মা সেতুতে মোটরসাইকেল নিয়ে উঠতে পেরে চালকের আনন্দ প্রকাশ। প্রবা ফটো

অবশেষে পদ্মা সেতুতে মোটরসাইকেল নিয়ে উঠতে পেরে চালকের আনন্দ প্রকাশ। প্রবা ফটো

ঈদের ছুটির দ্বিতীয় দিনে প্রায় ১০ মাস পর অবশেষে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হলো। বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভোর ৬টায় মুন্সীগঞ্জের লৌহজং এলাকায় পদ্মা সেতুর উত্তর প্রান্ত থেকে নির্দিষ্ট লেনে বাইক চলাচল শুরু হয়। গেল বছর সেতু চালুর পর মোটরসাইকেল দুর্ঘটনায় হতাহতের ঘটনায় দুই চাকার যানটি সেতুতে বন্ধের পর শর্ত সাপেক্ষে চলাচলের অনুমতি পেলেন চালকরা।

বিষয়টি নিশ্চিত করে সেতু বিভাগের যুগ্মসচিব ভিখারুদ্দৌলা চৌধুরী প্রতিদিনের বাংলাদেশকে জানান, একটি বুথ দিয়ে মোটরসাইকেলের টোল আদায়ের কথা থাকলেও তা নেওয়া হচ্ছে দুটি বুথ দিয়ে। শুরুর প্রতি মিনিটে দুটি বুথ থেকে ২৫-৩০টি মোটরসাইকেল সেতুতে উঠছে।

এর আগে মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় গণমাধ্যমে এক বিজ্ঞপ্তির মাধ্যমে পদ্মা সেতুতে ফের মোটরসাইকেল চলাচলের অনুমতির বিষয়টি জানায়। এতে কিছু শর্তের কথা বলা হয়।

শর্ত হচ্ছে নির্ধারিত টোল দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে সেতু পারাপার হতে হবে। চালকসহ সর্বোচ্চ দুজন মোটরসাইকেলে চড়তে পারবেন। চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তাসামগ্রী ব্যবহার করতে হবে। মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোল বুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে। নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না। সেতুতে ওভারটেকও করা যাবে না। সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না।

এসব শর্ত মানা হলে ঈদের পরও মোটরসাইকেল চলতে দেওয়ার কথা জানিয়েছেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন। আর না মানলে এ সুযোগ বাতিল করা হবে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য সেতু উন্মুক্ত করে দেওয়া হয়। ওই রাতেই মোটরসাইকেল দুর্ঘটনায় দুজনের মৃত্যু হলে ২৭ জুন ভোর থেকে সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সেতু বিভাগ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা