× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রাম নগরীর প্রথম ঈদের জামাত জমিয়াতুল ফালাহ মসজিদে

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১৩:১৩ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১৩:১৪ পিএম

জমিয়াতুল ফালাহ জামে মসজিদ। ফাইল ফটো

জমিয়াতুল ফালাহ জামে মসজিদ। ফাইল ফটো

প্রতিবছরের মতো এবারও চট্টগ্রাম নগরীর প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হবে জমিয়াতুল ফালাহ জামে মসজিদ মাঠে। ঈদের দিন সকাল ৮টায় প্রথম জামাত ও সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঈদের প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন পেশ ইমাম হাফেজ মাওলানা আহমদুল হক। এ ছাড়া সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় বিভিন্ন এলাকায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। পাশাপাশি নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান জামাত নিজ নিজ এলাকার মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হবে।

অপরদিকে চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির ব্যবস্থাপনায় প্রধান ঈদ জামাত স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে সকাল ৯টায় অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। এতে ইমামতি করবেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ড. সাইয়েদ আবু নোমান। এ ছাড়া কমিটির আওতাভুক্ত নগরীর ৯৩টি আঞ্চলিক ঈদগাসমূহের ঈদের নামাজের সময়সূচি এবং ইমাম পূর্বের ন্যায় স্থানীয় কমিটির সিদ্ধান্ত অনুসারে হবে বলে জানানো হয়।

এদিকে ঈদ জামাত নির্বিঘ্ন করতে পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তাব্যবস্থা। মুসল্লিদের নিরাপত্তায় ঈদের দিন পোশাকধারী পুলিশের পাশাপাশি ডিবি টিম, সাদা পোশাকে পুলিশসহ সোয়াট টিম মোতায়েন করা হবে বলে জানিয়েছে সিএমপি।

এ ছাড়া দেশের সব এলাকার ঈদগাহ ময়দান ও বিভিন্ন মসজিদে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। আমাদের সিলেট অফিস ও বাগরহাট প্রতিবেদকের পাঠানো খবর।

সিলেট : সিলেট নগরীর ঐতিহ্যবাহী শাহী ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। ঈদের দিন সকাল ৮টায় অনুষ্ঠিত জামাতে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ শীর্ষ রাজনীতিবিদ, প্রশাসনের কর্মকর্তারা অংশ নেবেন। সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান এ তথ্য নিশ্চিত করেন। 

এদিকে সকাল ৮টায় নগরীর সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে ঈদের জামাত হবে। এ ছাড়া হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায় ও সাড়ে ৯টায় তিনটি জামাত হবে। সকাল সাড়ে ৮টায় হযরত শাহজালাল (রহ.) জামে মসজিদ ও হযরত শাহপরাণ (রহ.) জামে মসজিদ ও জেলা প্রশাসকের কার্যালয়ের মাঠে অনুষ্ঠিত হবে। এ ছাড়াও নগরীর বিভিন্ন পাড়া-মহল্লার জামে মসজিদ ও ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

বাগেরহাট : ঐতিহ্যবাহী ষাটগম্বুজ মসজিদে প্রতিবারের মতো এবারও বাগেরহাটের ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এই মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয়টি ৮টায় এবং সর্বশেষ জামাত হবে সকাল ৯টায়।

প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন বাগেরহাট আলিয়া (কামিল) মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদ। দ্বিতীয় জামাতের ইমামতি করবেন ষাটগম্বুজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন। তৃতীয় এবং সর্বশেষ জামাতে ইমামতি করবেন বাগেরহাট শহরের সিঙ্গাইর জামে মসজিদের ইমাম মাওলানা মোজাহিদুল ইসলাম।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের কাস্টোডিয়ান মো. যায়েদ বলেন, ‘ষাটগম্বুজ মসজিদের তিনটি জামাতে প্রায় বিশ হাজার মুসল্লি নামাজ আদায় করবেন।’

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, ‘জামাতে মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি অন্য আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য নিয়োজিত থাকবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা