× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঐতিহাসিক শোলাকিয়ায় ঈদ জামাত সকাল ১০টায়

মধ্যাঞ্চলীয় অফিস

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১৭:৪৪ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১৯:২৩ পিএম

ঐতিহাসিক শোলাকিয়ায় বিশেষ নিরাপত্তায় ঈদ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। প্রবা ফটো

ঐতিহাসিক শোলাকিয়ায় বিশেষ নিরাপত্তায় ঈদ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। প্রবা ফটো

ঈদুল ফিতরের ১৯৬তম জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দান। মুসল্লিদের জন্য এবারও থাকছে বাড়তি নিরাপত্তা। সকাল ১০টায় শুরু হবে ঈদ জামাত। ইমামতি করবেন শোলাকিয়া ঈদগাহের নিয়মিত ইমাম ও বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

ঈদগাহ মাঠের দাগকাটা, মিম্বর ও দেয়ালে রঙ করা, মাটির নিচ দিয়ে বিদ্যুৎ লাইন টানানো ও মাইক স্থাপন, অজুখানা, টয়লেট সংস্কারসহ যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে।

শোলাকিয়ায় ২০১৬ সালের জঙ্গি হামলাকে মাথায় রেখে প্রতিবছর বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। এবারও অনেকটা সে রকমই থাকছে। ইতোমধ্যে শোলাকিয়া ঈদগাহ ময়দানকে আইনশৃঙ্খলা বাহিনী তাদের নিয়ন্ত্রণে নিয়েছে। জেলা প্রশাসন, পুলিশ ও র‌্যাবের কর্মকর্তারা একাধিকবার পরিদর্শন করেছেন শোলাকিয়া ময়দান।

শুক্রবার (২১ এপ্রিল) র‌্যাব-১৪ ময়মনসিংহের অধিনায়ক মোহাম্মদ মহিবুল ইসলাম খান ও কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পৃথকভাবে শোলাকিয়া ঈদগাহ ময়দান পরিদর্শন করেন। 

এ সময় তারা জানান, এবার জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। এরপরও ২০১৬ জনের ঘটনাকে কেন্দ্র করে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ঈদগাহ ময়দানকে লক্ষ্য করে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মুসল্লিদের নিরাপত্তা এবং ঈদ জামাত সুন্দর ও নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বাহিনী বদ্ধপরিকর বলেও জানান তারা।  

ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, ঈদ জামাত আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

লাখ লাখ মুসল্লির নিরাপত্তা ও ঈদ জামাত নির্বিঘ্ন করতে যা যা করার সবই হয়েছে উল্লেখ করে তিনি জানান, দূরের মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ঈদের দিন দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে একটি ট্রেন এবং ভৈরব থেকে সকাল ৬টায় একটি ট্রেন কিশোরগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে। ঈদ জামাত শেষে দুপুর ১২টায় কিশোরগঞ্জ স্টেশন ছেড়ে যাবে দুটি ট্রেন।

ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দানে ২০১৬ সালের ৭ জুলাই ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় দুই পুলিশ সদস্য, স্থানীয় এক নারী এবং এক জঙ্গিসহ চারজন নিহত হন। হামলায় পুলিশসহ ১৬ মুসল্লি আহত হন। কিন্তু এরপরও ঐতিহাসিক এ ঈদগাহ ময়দানের ঈদ জামাতে মুসল্লিদের সমাগমে এতটুকু ভাটা পড়েনি।

এবার বাড়তি নিরাপত্তা রাখার জন্য যা যা করার দরকার তাই করবে প্রশাসন। তারা জানান, নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে শোলাকিয়া। জেলা প্রশাসন, পুলিশ ও র‌্যাবের কর্মকর্তারা দফায় দফায় পরিদর্শন করেছেন শোলাকিয়া ঈদগাহ ময়দান। ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী তাদের পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে শোলাকিয়া ময়দানকে। ঈদের দিন শোলাকিয়ায় বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার সদস্যদের সমন্বয়ে নিরাপত্তাবলয় সৃষ্টি করা হবে।

স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন সূত্রে জানা গেছে, শোলাকিয়ায় এবার ১৬১ জন সাদা পোশাকে পুলিশ সদস্যসহ ১ হাজার ২৯৯ জন পুলিশ, র‌্যাবের ৮টি টিম ও ১০০ বিজিবি সদস্য মোতায়েন থাকবে। পুরো মাঠ পর্যবেক্ষণের জন্য বসানো হয়েছে ছয়টি ওয়াচ টাওয়ার। ঈদের দিন মাঠের বিভিন্ন প্রান্তে থাকবে ১৩টি আর্চওয়ে। বসানো হয়েছে সিসি ক্যামেরা। থাকবে ড্রোন ক্যামেরাও। 

এ ছাড়া আনসার সদস্যরাও দায়িত্ব পালন করবেন। ঢাকা থেকে আসবে বম্ব ডিসপোজাল টিম। ঈদের দিন এখানে ফায়ার সার্ভিস কাজ করবে। ছয়টি অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম থাকবে। দায়িত্ব পালন করবেন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ঈদগাহ পরিচালনা কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার স্বার্থে ঈদের দিন মুসল্লিদেরকে শুধু জায়নামাজ নিয়ে মাঠে আসার অনুরোধ করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা