× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশের ৫ বিভাগ ভিজলো বৃষ্টিতে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ২১:০৮ পিএম

রাজধানী ঢাকায় বৃষ্টির মধ্যেই যাত্রী নিয়ে যাচ্ছেন রিকশা চালকরা। ছবি: আলী হোসেন মিন্টু

রাজধানী ঢাকায় বৃষ্টির মধ্যেই যাত্রী নিয়ে যাচ্ছেন রিকশা চালকরা। ছবি: আলী হোসেন মিন্টু

দীর্ঘ প্রতিক্ষার পর দেশের সিলেট, নেত্রকোনা, ময়মনসিংহ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও চট্টগ্রামসহ দেশের ৫ বিভাগের কয়েকটি জেলায় বৃষ্টিপাত হয়েছে। আগামীকাল শনিবার দেশের ৮ বিভাগেই বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ প্রতিদিনের বাংলাদেশকে জানান, আজ সিলেটে ৬-৭ বার কালবৈশাখী ঝড় হয়েছে। ঢাকায় সামান্য, শ্রীমঙ্গলে ৮, কক্সবাজারে ১৫ ও সিলেটে ১১, কিশোরগঞ্জের নিকলিতে ১১, নেত্রকোনায় ৪৩, ময়মনসিংহে ৮, খেপুপাড়ায় ১, পটুয়াখালীতে সামান্য, কক্সবাজারে ১৫ ও টেকনাফে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা আজ সকালে পূর্বাভাস দিয়েছিলাম রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগসমূহে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।’

এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ প্রতিদিনের বাংলাদেশকে জানান, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশে ৬৪ জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ রাত ৯টার মধ্যে লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। রাত ৯টার পর থেকে রাত ১২টার মধ্যে ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। 

সন্ধ্যা ৬টার পর থেকে রাত ৯টার মধ্যে লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। রাত ৯ টার পর থেকে রাত ১২টার মধ্যে ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।  

এদিকে গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছিলেন, ২২ ও ২৩ এপ্রিল (শনি-রবিবার) দেশের সবগুলো জেলাতেই বৃষ্টিপাত হবে। তা ছাড়া ২১ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত দেশের প্রায় সবগুলো জেলাতেই বৃষ্টিপাত হবে। এ সময় কালবৈশাখী ঝড় ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

তাপ প্রবাহ: ঢাকা, রাজশাহী, খুলনায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। তা কমতে পারে। 

তাপমাত্রা: সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তুত রয়েছে। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফরিদপুরে ৩৭ ডিগ্রি। সর্বনিম্ন নিকলিতে ২২.২ ডিগ্রি। রাজশাহী বিভাগে সর্বোচ্চ ছিল রাজশাহী জেলায় ৩৮.৪ ডিগ্রি ও সর্বনিম্ন বগুড়ায় ২৭ ডিগ্রি। রংপুর বিভাগের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৫ ও সর্বনিম্ন তেঁতুলিয়ায় ৩১.১ ডিগ্রি। ময়মনসিংহ বিভাগে সর্বোচ্চ ময়মনসিংহ জেলায় ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন নেত্রকোনায় ২১ ডিগ্রি। সিলেট বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩০.২ ও সর্বনিম্ন সিলেটে ২০.৯ ডিগ্রি। চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল বান্দরবানে ৩৪.৬ ডিগ্রি ও সর্বনিম্ন টেকনাফে ২২ ডিগ্রি। খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪০.২ ও সর্বনিম্ন চুয়াডাঙ্গায় ২৭ ডিগ্রি ও বরিশাল বিভাগের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরিশালে ৩৪.৪ ও সর্বনিম্ন পটুয়াখালীতে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা