× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশিদের জন্য ভিসা সহজ ও দ্রুত করার আশ্বাস ভারতীয় সহকারী হাইকমিশনারের

চুয়াডাঙ্গা প্রতিবেদক

প্রকাশ : ১৮ মে ২০২৩ ১৫:৪৮ পিএম

আপডেট : ১৮ মে ২০২৩ ১৮:২৫ পিএম

সার্কিট হাউস মিলনায়তনে ফুল দিয়ে স্বাগত জানান ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমারকে। প্রবা ফটো

সার্কিট হাউস মিলনায়তনে ফুল দিয়ে স্বাগত জানান ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমারকে। প্রবা ফটো

বাংলাদেশিদের জন্য ভারতে চিকিৎসা নেওয়া সহজ করতে মেডিকেল ভিসায় প্রাধান্য দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন রাজশাহীর ভারতের সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমার।  

সেই সঙ্গে পর্যটকসহ অন্য ভিসায় দেশটিতে যেতে ভিসা ইস্যুর সময় আরও কমিয়ে আনার কথা বলেছেন তিনি। এটি শিগগিরই করা হবে জানিয়েছেন তিনি। বুধবার (১৭ মে) সন্ধ্যায় চুয়াডাঙ্গা সার্কিট হাউজে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন শ্রী মনোজ কুমার।

জেলার রাজনৈতিক, সামাজিক ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে ওই মতবিনিময় সভা করেন তিনি। এ সময় সহকারী হাইকমিশনার মনোজ কুমার জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ ও পুজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। 

মতবিনিময়ে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, চুয়াডাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি সরদার আলামিন, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সভাপতি নাজমুল হক স্বপন, চুয়াডাঙ্গা প্রেস ক্লাবের সহসভাপতি কামাল উদ্দীন জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি, সাংবাদিক রিফাত রহমান, রেজাউল করিম লিটন, মেহেরাব্বিন সানভী, বিশিষ্ট ব্যবসায়ী উত্তম কর্মকার প্রমুখ।

সহকারী হাইকমিশনার মনোজ কুমার সার্কিট হাউসে পৌঁছালে জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদের নেতারা শুভেচ্ছা জানান। ঐক্য পরিষদের চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি ডা. মার্টিন হীরক চৌধুরী, সেক্রেটারি কিশোর কুমার আগারওয়াল, পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত কুমার সিংহ, সেক্রেটারি কিশোর কুমার কুন্ডু এ সময় উপস্থিত ছিলেন। 

এ সময় হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে দর্শনা-গেদে রুটে ভিসা প্রক্রিয়া সহজ ও আরও দ্রুত করার আহ্বান জানানো হয়। সেই সঙ্গে আগের মতো যেকোনো রুটে ভিসা হলেই সকল রুট দিয়ে ভারতে প্রবেশের নিয়ম চালুর দাবি জানানো হয়। 

মতবিনিময় সভায় চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন স্বাধীনতা সংগ্রামে ভারতের অবদানের কথা স্মরণ করেন। তিনি বলেন, কুষ্টিয়ায় ভিসা সেন্টার করার জন্য ধন্যবাদ। এতে চুয়াডাঙ্গাবাসীরা উপকৃত হবে।

আওয়ামী লীগ নেতা সহকারী হাইকমিশনারকে বলেন, দর্শনা-গেদে স্থলবন্দর দ্রুত চালু করলে দু’দেশের ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি পাবে। এ অঞলের মানুষের অর্থনীতির চাকা সচল হবে, কর্মসংস্থান হবে। বর্তমানে ভিসা একটু দেরিতে ইস্যু করা হচ্ছে। অল্প সময়ে ভিসা ইস্যু, ভিসায় আগের মতো যেকোন রুটে যাতায়াতের অনুমতি পাওয়া গেলে সুবিধা হবে। 

দর্শনা-গেদে ইমিগ্রেশনে দর্শনা চেকপোস্ট থেকে ভারতের গেদে চেকপোস্টে প্রায় আধা কিলোমিটার হাঁটতে হয়। বৃষ্টি ও গরমের সময় এটি কষ্টদায়ক হয়ে ওঠে। এই সমস্যা সমাধানে চেকপোস্ট জিরো পয়েন্টে আনা যায় কিনা সে বিষয়ও আলোচনায় ওঠে। 

রিয়াজুল ইসলাম বলেন, চুয়াডাঙ্গা কৃষি নির্ভর জেলা। প্রচুর সবজিসহ ফল চাষ হয় চুয়াডাঙ্গায়। কৃষিকে নির্ভর করে ভারতের সহায়তায় কোনো বড় প্রতিষ্ঠান এই অঞ্চলে বিনিয়োগ করে ফ্যাক্টরি করলে জীবনমানের উন্নয়ন আরও বাড়বে।

ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমার আলোচনায় উঠে আসা গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করার আশ্বাস দেন। তিনি বলেন, ‘আপনাদের সঙ্গে কথা বলে ভালো লেগেছে। বেশকিছু বিষয় উঠে এসেছে। আমি আমাদের সরকারকে আপনাদের মতামত জানাব।’

তিনি বলেন, ‘এদেশের সঙ্গে আমাদের ভালো একটা সর্ম্পক রয়েছে। সুতারাং আমরা অবশ্যই বিষয়গুলোতে গুরুত্ব দেব। বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা আরও দ্রুত এবং সহজ করা হবে। এখন মেডিক্যাল ভিসায় প্রাধান্য দেওয়া হচ্ছে। আগামী তিন মাসের মধ্যেই বিষয়টি সহজ করতে কাজ করা হচ্ছে।’

আজ বৃহস্পতিবার সকালে রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার দেশের ঐতিহ্যবাহী চিনিকল দর্শনার কেরু অ্যান্ড কোম্পানি পরিদর্শন করেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা