× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছাগলের ওজন ৮৯ কেজি

নওগাঁ প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ২৩:৪২ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ২৩:৫৭ পিএম

 নওগাঁ শহরের চক্ররামপুর এলাকায় নিজ খামারে উন্নত জাতের ছাগল উৎপাদন করেন জর্জ নির্মলেন্দু মন্ডল। প্রবা ফটো

নওগাঁ শহরের চক্ররামপুর এলাকায় নিজ খামারে উন্নত জাতের ছাগল উৎপাদন করেন জর্জ নির্মলেন্দু মন্ডল। প্রবা ফটো

নওগাঁ শহরে বিশাল আকৃতির একটি ছাগলের নাম রাখা হয়েছে ‘কাঞ্চি’। নাম ধরে ডাকলেই চলে আসে মালিকের কাছে। ক্রস বিট জাতের হালকা ধূসর রঙের এই ছাগীর ওজন প্রায় ৮৯ কেজি।

শনিবার (২০ মে) দুপুরে শহরের চক্ররামপুর এলাকায় খামারটিতে গিয়ে দেখা যায় ছাগলটির। এর মালিক নওগাঁ শহরের চকরামপুর খ্রিষ্টান মিশনের বাসিন্দা যু্ব উদ্যোক্তা জর্জ নির্মলেন্দু মণ্ডল। তিনি ২০১০ সালে একটি মোবাইল ফোন কোম্পানিতে চাকরি করতেন। তিন বছর পর ২০১৩ সালে চাকরি ছেড়ে দেন। বন্ধুদের সঙ্গে ঘোরাঘুরি ও ক্রিকেট খেলে দিন কাটাতেন। একদিন শহরে এক ভ্যানচালককে দেখেন তার এক হাত নেই। তারপরও রডের বোঝা বহন করে চলছেন। ভ্যানচালককে দেখে মনে সাহস সঞ্চার হয় এবং চাকরি না করে উদ্যোক্তা হওয়ার আগ্রহ জাগে তার।

১০ বছর আগে শহরের পাটালির মোড় এলাকার স্থানীয় মোশারফ হোসেন নামে এক খামারি তার খামারে থাকা সব ছাগল বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন। সেখান থেকে এক মাসের বাচ্চাসহ ১২ হাজার টাকা দিয়ে একটি ছাগল কিনে বাড়ি নিয়ে আসেন নির্মলেন্দু। এরপর থেকেই খামারে বাড়তে থাকে ছাগলের সংখ্যা।

তার খামারে থাকা তিন বছর বয়সী  ‘কাঞ্চি’র ওজন প্রায় ৮৯ কেজি। যার দৈর্ঘ্য ৪৮ ইঞ্চি (লেজের গোঁড়া থেকে মাথা পর্যন্ত) এবং উচ্চতা ৩২ ইঞ্চি।  ‘কাঞ্চি’ ১৪ মাসে দুবার বাচ্চা দেয়। প্রতিবার দু-তিনটি বাচ্চা পাওয়া যায়। বর্তমানে খামারে সাতটি ছাগল (ছাগী), বাচ্চা দুটি ও তোতা, বিটল,ক্রস জাতের তিনটি পাঠা আছে। প্রজনন হিসেবে এই পাঠা ব্যবহার করা হয়। এ খামার থেকে প্রতি বছর প্রায় দুই লাখ টাকা আয় করেন নির্মলেন্দু।

জর্জ নির্মূলেন্দু মণ্ডল বলেন, কাঞ্চি একটি ক্রস জাতের মাদি ছাগল। বয়স বর্তমানে প্রায় তিন বছর। আমার খামারের সব চেয়ে বড় ছাগল এটি। আমার জানামতে ওজনের দিক দিয়ে দেশে এত বড় ছাগল আর দ্বিতীয়টি নেই। ওজনের দিক দিয়ে বিবেচনা করলে ছাগলটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতে পারে। তাই গিনেস বুকে নাম উঠাতে আবেদন করার ইচ্ছা আছে। কেউ যদি সহযোগিতা করেন তাহলে হয়তো আবেদন করতে পারব।

এ বিষয়ে নওগাঁ সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আমিনুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন,  লালুগুড়ি, লালি, কালী ,লালচি, ইতুয়া, বিনতি, কাঞ্চি নামে জর্জ নির্মলেন্দুর খামারে স্বল্প পরিমাণ ছাগল থাকলেও খামারটি উন্নতমানের। ওই খামারটি নিয়মিত পরিদর্শন করেছি। এছাড়া কোনো ধরনের সমস্যায় পড়লে আমাদের অফিসের লোকজন গিয়ে চিকিৎসাসেবাসহ পরামর্শ দিয়ে আসে। তিনি আরোও বলেন, নওগাঁয় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০১৮ ও ২০২৩ সালে উন্নত জাতের ‘ছাগল’ প্রদর্শন করে জেলায় প্রথম স্থান লাভ করেন নির্মলেন্দু।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা