× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চাঁদের বক্তব্য ও সিটি নির্বাচন ঘিরে হঠাৎ উত্তপ্ত রাজশাহীর রাজনীতি

রাজশাহী প্রতিবেদক

প্রকাশ : ২৩ মে ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ২৫ মে ২০২৩ ০২:১২ এএম

বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের কুইক রেসপন্স টিমের সদস্যরা। প্রবা ফটো

বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের কুইক রেসপন্স টিমের সদস্যরা। প্রবা ফটো

ঘনিয়ে এসেছে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন। তার ওপর গত ১৯ মে বিএনপির কর্মসূচিতে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে কবরে পাঠানোর হুমকি দিয়ে বক্তব্যের পর মাঠে নেমেছে আওয়ামী লীগ, তাদের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

আওয়ামী লীগ নেতারা বিএনপি নেতার বক্তব্যকে রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত আখ্যা দিয়ে মাঠে থেকে প্রতিবাদ শুরু করেছেন। চাঁদকে গ্রেপ্তারের দাবিতে মিছিল-বিক্ষোভ চলছে মহানগর ও জেলাজুড়েই। এমন অবস্থায় উত্তপ্ত হয়ে উঠেছে রাজশাহীর রাজনীতি। 

পাশাপাশি বিএনপির কর্মসূচি ও নির্বাচনকে সামনে রেখে নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির নেতারা।

অবশ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, জননিরাপত্তার স্বার্থে ও যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে কাজ করছে বাহিনীর সদস্যরা। 

রাজশাহী মহানগরীতে যানবাহন ও সাধারণের চলাচল সীমিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। 

সরেজমিনে দেখা গেছে, হঠাৎ করেই মঙ্গলবার (২৩ মে) ভোর থেকে রাজশাহী নগরীর সাহেব বাজার, মনিচত্বর, গণকপাড়া, আলুপট্টি, রাজাহাতাসহ বিএনপির কার্যালয় মালোপাড়া এলাকায় যানবাহন চলাচলসহ সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করতে শুরু করে পুলিশ। 

বেলা ২টা পর্যন্ত ব্যারিকেড দিয়ে রাখতে দেখা যায় এই এলাকার গুরুত্বপূর্ণ সড়ক ও গলিপথগুলো। এ সময় পুলিশের সিআরটি টিমসহ জলকামান প্রস্তুত রাখা হয়। সড়ক ও গলিগুলোতে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। রাজশাহী মহানগর বিএনপির দলীয় কার্যালয় ঘিরে থাকতে দেখা যায় পুলিশকে। 

বিএনপির নেতারা বলছেন, কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বেলা ১১টায় মহানগর বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মালোপাড়ায় অবস্থিত দলীয় কার্যালয়ের সামনে থেকে এই পদযাত্রা শুরুর কথা থাকলেও পুলিশি বাধার কারণে তারা তা করতে পারেনি বলে দাবি করেছে দলটি। 

অবশ্য সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে মঙ্গলবার থেকেই নগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছে রাজশাহী মহানগর পুলিশ। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন-২০২৩-এর সিডিউল ঘোষণার পর রাজশাহী মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এমন পরিস্থিতিতে অনুনমোদিত যেকোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইনশৃঙ্খলার অবনতির সম্ভাবনা থাকে। তাই আইনশৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে মঙ্গলবার থেকে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপির পুলিশ কমিশনার রাজশাহী মহানগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

মঙ্গলবার বেলা ১১টায় ভুবন মোহন পার্কের সামনে থেকে বিএনপির পদযাত্রা হওয়ার কথা থাকলেও সেটি হয়নি। দুই-একজন বিএনপির নেতাকর্মী বিচ্ছিন্নভাবে আসার চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। 

রাজশাহী বিএনপির দলীয় কার্যালয়ের আশপাশে পুলিশের টহল এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। সাদা পোশাকেও পুলিশের গোয়েন্দা টিম নজরদারি রাখছেন। 

সন্দেহভাজন পথচারীদের ব্যাগ তল্লাশিসহ জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায়, নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশের ব্যাপক নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব মামুনুর রশিদ বলেন, ’হঠাৎ করে মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নজরুল হুদা ও যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম জনিসহ অঙ্গসংগঠনের অন্তত ২৮ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। নেতাকর্মীরা বাড়ি থেকে পালিয়ে বেড়াচ্ছেন।’ 

তিনি জানান, মঙ্গলবার কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মহানগর বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রার কথা ছিল। তবে পুলিশি বাধায় তা সম্ভব হয়নি। পুলিশ সরকারি দলের আজ্ঞাবাহক হিসেবে কাজ করছে। যা অত্যন্ত দুঃখজনক। 

বিএনপির এই নেতা আরও দাবি করেন, মঙ্গলবার সকালে পুলিশ এসে তাদের দলীয় কার্যালয়ে তালা দিয়ে গেছে। 

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা বলেন, ‘বিজ্ঞপ্তিতে আসন্ন সিটি নির্বাচনের কথা বলে আমাদের কেন্দ্রঘোষিত কর্মসূচি বন্ধ করে দেয় পুলিশ। সিটি নির্বাচনে আমাদের কোনো প্রার্থী নেই, তারপরও পুলিশ বাহিনী অতি উৎসাহী হয়ে আমাদের প্রতিপক্ষ হিসেবে দেখাতে চাচ্ছে। আওয়ামী লীগের পেটোয়া বাহিনী হিসেবে তারা কাজ করছে।’ 

বিএনপির এই নেতা দাবি করেন, পার্টি অফিসের সামনে থেকে না হলেও মহানগরীর ছয়টি থানাতেই পদযাত্রা কর্মসূচি পালন করেছি।

আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বসাক বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা জানতে পেরেছি বিএনপির নেতাকর্মীরা নাশকতা ঘটাতে পারে। সে কারণে জনগণের স্বার্থে আমরা সব ধরনের নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা