× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ মানুষের জ্ঞান : জাফর ইকবাল

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ২২:৫৬ পিএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ২২:৫৮ পিএম

পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ মানুষের জ্ঞান : জাফর ইকবাল

পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ মানুষের জ্ঞান বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ, লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন, যে দেশে যতো বেশি হিরা-সোনা থাকে তাকে ততোবেশি সম্পদশালী দেশ বলা হতো। তেল, গ্যাস থাকলে তাকেও সম্পদশালী দেশ বলা হতো। তবে ২০০০ সালে পৃথিবীর সব জ্ঞানী-গুণীরা বসে একটা বিষয় ঠিক করলেন যে, পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হলো মানুষের জ্ঞান। 

রবিবার (৪ জুন) সকালে গাজীপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ চত্বরে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি হাসিনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে কি নোট উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির প্রভাষক সুমন সাহা। 

জাফর ইকবাল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, যে কোনো বিষয়ে তোমাদের জ্ঞান বাড়লেই দেশে সম্পদ বাড়বে। উদাহরণ টেনে তিনি বলেন, তুমি রাতে বসে যদি ফিজিক্সের একটা প্রবলেম সল্ভ করো তাহলে কি হলো, তোমার জ্ঞান একটু বাড়লো। তারমানে দেশের সম্পদ একটু বাড়লো। তুমি বসে বসে যদি একটা বাংলাকে ইংরেজিতে ট্রান্সলেট করো তোমার জ্ঞান বাড়লো, তুমি দেশকে সম্পদশালী করলে। তেমনভাবে একটা অংক করলে আর দেশকে সম্পদশালী করলে। দেশকে সম্পদশালী করা খুবই সোজা। তুমি যদি দেশকে ভালবাসো এবং দেশকে শক্তিশালী করতে চাও তা খবুই সোজা। সবাই তা করতে পারবে, যদি তুমি তোমার জ্ঞানটাকে একটু বাড়াও, একটু মন দিয়ে লেখা পড়া করো। জিপিএ ফাইভ পেলেই জ্ঞান বাড়ে, তা নয়। জিপিএ ফাইভ পেলে এক সময় আমি খুশি হতাম, এখন হই না। কারণ জিপিএ ফাইভ অর্জন করতে শিক্ষার্থীদের অনেক কষ্ট করতে হয় বটে কিন্তু জীবনের লেখা পড়া শেখার পাশাপাশি অনেক কিছু জানার, শেখার কথা ছিল তা হয়নি। এটা নিয়ে আমার চিন্তা হয়। আমি এখন খুবই আগ্রহ নিয়ে অপেক্ষা করছি; লেখাপড়ার মধ্য দিয়ে আমাদের সন্তানদের জীবন আনন্দময় করতে পারি কি-না। পরীক্ষায় ভালো নম্বর পাওয়া ভালো লেখাপড়া নয়। তারচেয়ে বেশি জরুরি হল শেখার ক্ষমতা অর্জন করা।  তুমি যা শিখেছ, পরীক্ষার পরে যদি তা ভুলে যাও তাহলে শিক্ষার লাভ কি হল? কিন্তু বাস্তবেতো তাই করা হয়, পরীক্ষায় যাতে ভালো করে লিখতে পারে তার জন্য বাচ্চাটার মাথার মধ্যে জোর করে ঢুকানো হয়। পরীক্ষা যেদিন শেষ সেই বিদ্যাটাও বিদায় নেয়। এটাতো শিক্ষা হলো না। কাজেই শিক্ষাটার চেয়ে বড় ক্ষমতা হচ্ছে শেখার ক্ষমতা।

‘বিদ্যুৎ ও পানির অপচয়রোধ’ প্রতিপাদ্য নিয়ে এবারের ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এ অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৫টি স্টলে অংশ নিয়েছে।

বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড চূড়ান্ত বাছাই কার্যক্রম এখানেই সম্পন্ন হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা