× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাজের ছক কষে রেখেছেন লিটন

রাজশাহী আফিস

প্রকাশ : ২৩ জুন ২০২৩ ১২:৫৪ পিএম

নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সীমান্তবর্তী পদ্মাপাড়ের শহর রাজশাহী। সুন্দর ও পরিচ্ছন্ন শহর হিসেবে এরই মধ্যে সুনাম কুড়িয়েছে এই নগরী। সিল্কসিটির সম্ভাবনা অনেক। তবুও পিছিয়ে। এখনও গড়ে ওঠেনি ভারী শিল্প। দৃশ্যমান উন্নয়ন ও সৌন্দর্যের পর লক্ষ্য এখন কর্মসংস্থানের। তবে কীভাবে বাড়বে সেই কর্মসংস্থান? নেই গ্যাস সংযোগ, পণ্য পরিবহনে উন্নত যোগাযোগ ব্যবস্থার অভাব, নাব্যতা নেই পদ্মায়, বিমানবন্দরটিও সেকেলে। 

এর সবই সমাধান করতে চান রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) নবনির্বাচিত ও টানা তিনবারের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। লিটন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য। গত বুধবার রাসিক নির্বাচনে জয়ের পর গেজেট ও শপথ গ্রহণের পর দায়িত্ব গ্রহণে সব মিলিয়ে অন্তত দুই মাস সময় পার হবে। 

প্রতিদিনের বাংলাদেশকে দেওয়া সাক্ষাৎকারে লিটন বলেন, ‘নাগরিকদের দেওয়া কমিটমেন্ট আমি যেকোনো মূল্যে রক্ষা করতে চাই। আমি যেহেতু আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, তাই মনে করিÑ আমি প্রধানমন্ত্রীর কাছে নাগরিকদের প্রত্যাশা তুলে ধরলে তিনি আমাকে ফিরিয়ে দেবেন না। আমার নির্বাচনী ইশতেহার অনুসারে ছক কষে রেখেছি। আমার ডায়রিতে যা পর্যায়ক্রমে লিখে রাখা আছে।’

নবনির্বাচিত মেয়র লিটন বলেন, আগামীতে কী করব, তার একটা ছক বা হোমওয়ার্ক আমি করে রেখেছি। মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর কোন কাজটা আগে বা পরে করা হবে তা ঠিক করা আছে। আমাদের প্রকল্পের অর্থের জন্য ঢাকার ওপর নির্ভর করতে হয়। এক্ষেত্রে আমরা নগরবাসীকে বিরক্ত না করে আমাদের নিজেদের আয় বৃদ্ধি করতে চাই। রাসিক নিজস্ব উদ্যোগে মার্কেট ও আবাসিক এলাকা নির্মাণ করে আয় বৃদ্ধি করবে। নাগরিকদের কাছে কমিটমেন্ট করেছি, এবার কর্মসংস্থান সৃষ্টি করা হবে। এর জন্য এখানে শিল্পয়ন জরুরি। 

লিটন বলেন, শুধু শিল্পায়ন করলেই হবে না। এর জন্য প্রয়োজন পড়বে গ্যাস সংযোগ ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। রাজশাহী থেকে পূর্বে ৭৮ কিলোমিটার নৌপথ খনন (ড্রেজিং) করতে পারলেই পদ্মা নদীতে ভারী পণ্য ভারত থেকে সরাসরি ঢাকা-আরিচা আনা-নেওয়া করা যাবে। সামান্য কিছু লাইন সংস্কারের কাজ শেষ হলেই আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে রাজশাহী-কলকাতা ট্রেন চলাচল শুরু হবে। দুই থেকে তিন বছরের মধ্যে রাজশাহী বিমানবন্দরের টার্মিনাল নির্মাণসহ রানওয়ে বর্ধিত করা হবে। এ ছাড়া রাজশাহী থেকে আব্দুলপুর পর্যন্ত ডুয়েলগেজ লাইন নির্মাণ খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। যোগাযোগ ব্যবস্থার এই উন্নয়নগুলো করা গেলে রাজশাহীতে বিনিয়োকারী বাড়বে, শিল্পায়ন সম্ভব হবে।

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে চান উল্লেখ করে নবনির্বাচিত মেয়র বলেন, এজন্য শিল্পায়নের পাশাপাশি তরুণ প্রজন্মকে আইটি খাতে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই। রাজশাহীতে বঙ্গবন্ধু হাইটেক পার্ক স্থাপন করা হয়েছে, যা পুরোপুরি ব্যবহার হচ্ছে না। এটি কাজে লাগানো গেলে এখানে ১৫ হাজার দক্ষ তরুণের কর্মসংস্থান হবে। তবে নগরীর ১০টি পয়েন্টে আটটি প্রশিক্ষণকেন্দ্র গড়ে তুলতে চাই। যেখানে তরুণরা প্রযুক্তিতে দক্ষ হয়ে উঠবে। এখান থেকে প্রশিক্ষণ শেষে তারা ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে। এরই মধ্যে নগরীতে প্রায় ১ হজার ৫০০ জন তরুণ ফ্রিল্যান্সিং করছে। যারা প্রতি মাসে এক থেকে দুই লাখ টাকা আয় করে। 

আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য বলেন, আমি রাজশাহী নগরীর পাশাপাশি রাজশাহীর আশপাশের জেলার দিকেও নজর রাখছি। বৈষম্যহীন উন্নয়ন ছাড়া এই অঞ্চলের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। সবাইকে নিয়েই কাজ করতে চাই।

এদিকে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন নবনির্বাচিত মেয়র লিটন। দলীয় নেতাকর্মীদের নিয়ে নগরীর কুমারপাড়ায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এর আগে নগরীর কাদিরগঞ্জে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে শ্রদ্ধা জানান লিটন।

এদিকে হ্যাটট্রিক বিজয়ের পর মহানগর আওয়ামী লীগের উদ্যোগে লিটনকে সংবর্ধনা দেওয়া হয়। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠান হয়। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা পুনর্নির্বাচিত নগরপিতাকে ফুলে ফুলে সিক্ত করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে লিটন বলেন, ‘আমি যে প্রতিশ্রুতিগুলো দিয়েছি, সেগুলো বাস্তবায়ন করে রাজশাহীর উন্নয়নে ও রাজশাহীবাসীর ভাগ্য পরিবর্তনে কাজ করব, ইনশাল্লাহ।’ দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা নির্বাচনে নৌকা মার্কাকে বিজয়ী করতে প্রচণ্ড গরম উপেক্ষা করে নিরসলভাবে কাজ করেছেন। বিপুল ভোটে নৌকার বিজয় নিশ্চিত করেছেন। এজন্য আমি আপনাদের সবার কাছে কৃতজ্ঞ।’ এ সময় লিটন গণমাধ্যম কর্মীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক আহ্সানুল হক পিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহসভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, সৈয়দ শাহাদত হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, আইনবিষয়ক সম্পাদক মুসাব্বিরুল ইসলাম, ধর্মবিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, শ্রম সম্পাদক আব্দুস সোহেল প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা