× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এসএম সুলতানের জন্মজয়ন্তীতে নানা কর্মসূচি

নড়াইল প্রতিবেদক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩ ২১:০৬ পিএম

আপডেট : ০৭ আগস্ট ২০২৩ ২১:৩২ পিএম

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান। প্রবা ফটো

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান। প্রবা ফটো

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৯তম জন্মদিন উপলক্ষে নড়াইলে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৭ আগস্ট) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক শামীমুল ইসলাম টুলু, সহকারী অধ্যাপক মলয় কান্তি নন্দী, নড়াইল সুলতান কমপ্লেক্সের কিউরেটর তন্দ্রা মুখার্জি, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বৈরাগী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ হানিফ প্রমুখ।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন ১০ আগস্ট প্রয়াত এই শিল্পীর জন্মবার্ষিকীতে সুলতান কমপ্লেক্সে শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুখার্জি জানান, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১০ আগস্ট নড়াইলে বিভিন্ন অনুষ্ঠানমালা হাতে নিয়েছে। সুলতান কমপ্লেক্স ও জেলা শিল্পকলা অডিটোরিয়ামে এসব কর্মসূচির মধ্যে রয়েছে, শিল্পীর মাজারে পুষ্পস্তবক অর্পণ, শিল্পীর কর্মের ওপর ১০০ ফুট দীর্ঘ শিশুদের অঙ্কিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে নৌকাভ্রমণ, এসএম সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা, আলোচনা সভা ও শিল্পীর জীবনের ওপর প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খানসহ খ্যাতিমান চিত্রশিল্পীরা এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

এসএম সুলতানের জন্ম ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায়। তার বাবার নাম মেছের আলী ও মায়ের নাম মাজু বিবি। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নড়াইল পৌরসভার কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন এসএম সুলতান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা