× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সর্বজনীন পেনশন স্কিম চালু হওয়ায় খুশি বাগেরহাটবাসী

বাগেরহাট প্রতিবেদক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২৩ ১৬:৫৫ পিএম

আপডেট : ১৭ আগস্ট ২০২৩ ১৭:৩৭ পিএম

বাগেরহাটে পেনশন প্রকল্পের উদ্বোধন। প্রবা ফটো

বাগেরহাটে পেনশন প্রকল্পের উদ্বোধন। প্রবা ফটো

অবশেষে বহুল প্রতীক্ষিত সর্বজনীন পেনশন কর্মসূচির দুয়ার খুলল। এ ব্যবস্থার লক্ষ্য দেশের ১৮ বছরের বেশি বয়সি সব নাগরিককে পেনশন সুবিধার আওতায় নিয়ে আসা। বৃহস্পতিবার (১৭ আগস্ট) বেলা ১১টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দিয়ে পেনশন প্রকল্পের উদ্বোধন করেন। এ সময় তিনি সুবিধাভোগী তিনটি জেলা—গোপালগঞ্জ, বাগেরহাট ও রংপুরের স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

প্রাথমিকভাবে পেনশন স্কিমে বাগেরহাট নির্বাচিত হওয়ায় জেলার মানুষের মধ্যে আনন্দের জোয়ার বইছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে পেনশন স্কিমে নিবন্ধিত সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে গিয়ে বাগেরহাটবাসীর উচ্ছ্বাসের কথা জানান।

এ সময় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ, বাগেরহাটের জেলা প্রশাসক মো. খালিদ হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান টুকু, পুলিশ সুপার কেএম আরিফুল হকসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাগেরহাট থেকে পেনশন স্কিমে নিবন্ধিত চিংড়ি ঘেরের শ্রমিক শেখ তানজিম বলেন, বৃদ্ধ বয়সে যখন কাজ করতে পারব না, তখন কী করব কীভাবে চলবে, এই নিয়ে বেশ চিন্তায় ছিলাম। সরকারি পেনশনের বিষয়টি শুনে মাসিক ১ হাজার টাকা জমা দিয়ে সুরক্ষা স্কিমে নিবন্ধন করেছি। স্ত্রী-সন্তানও খুশি হয়েছে। এখন আশার আলো দেখছি, শেষ বয়সে সরকারিভাবে পেনশন পাব এটা ভেবে ভালো লাগছে।

মাসিক ২ হাজার টাকা জমা দিয়ে প্রগতি স্কিমে নিবন্ধন করেছেন এনজিওকর্মী রিজিয়া পারভীন। তিনি বলেন, ‘বেসরকারি চাকরিজীবীরা প্রচণ্ড কষ্ট করেন। তবে তাদের কোনো পেনশনের ব্যবস্থা নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব নাগরিকের জন্য যে পেনশনের ব্যবস্থা করেছেন এজন্য আমরা কৃতজ্ঞ। আমি নিজে পেনশন স্কিমের জন্য টাকা জমা দিয়েছি। পরিচিতদেরও পেনশন স্কিমের আওতাভুক্ত হওয়ার অনুরোধ করব।’

জেলা প্রশাসক মো. খালিদ হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সারা দেশের মধ্যে ৮টি জেলায় পেনশন স্কিম চালু হয়েছে। এর মধ্যে বাগেরহাট জেলাকে নির্বাচিত করার জন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই। এই পেনশন স্কিমের মাধ্যমে সাধারণ মানুষের ভাগ্যোন্নয়ন ঘটবে।

প্রগতি স্কিমটি বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য, স্বকর্মে নিযুক্ত লোকদের জন্য সুরক্ষা, প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রবাসী এবং দেশের নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য সমতা প্রযোজ্য হবে।

সর্বজনীন পেনশন স্কিমের মূল লক্ষ্য দেশের ১৮ বছরের বেশি বয়সি সবাইকে এর আওতায় আনা এবং তারা তাদের ৬০ বছর বয়স হওয়ার পর আজীবন পেনশন সুবিধা ভোগ করবেন।

পেনশন-ব্যবস্থার বয়সসীমা প্রাথমিকভাবে ৫০ বছর নির্ধারণ করা হয়েছিল, কিন্তু পরে তা সংশোধন করা হয়। ৫০ বছরের বেশি বয়সিরাও টানা ১০ বছর কিস্তি পরিশোধের পর পেনশন সুবিধা ভোগ করতে পারবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা