× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যশোর ও চুয়াডাঙ্গায় ১৯ কেজি স্বর্ণ জব্দ দুই পাচারকারী আটক

যশোর ও চুয়াডাঙ্গা প্রতিবেদক

প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩ ২১:৫৪ পিএম

যশোরে স্বর্ণের বারসহ আটক দুই। প্রবা ফটো

যশোরে স্বর্ণের বারসহ আটক দুই। প্রবা ফটো

যশোর ও চুয়াডাঙ্গায় অভিযান চালিয়ে প্রায় ১৯ কেজি স্বর্ণের বার জব্দ করা হয়েছে। এ সময় দুই পাচারকারীকে আটক করা হয়। মঙ্গলবার (২২ আগস্ট) সন্ধ্যায় ভারতে পাচারের উদ্দেশ্যে নেওয়ার সময় এসব স্বর্ণ জব্দ করা হয়।

যশোরের চৌগাছা সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় সাড়ে ১৩ কোটি টাকা মূল্যের ৪৩টি স্বর্ণের বারসহ দুই পাচারকারীকে আটক করা হয়। এসব স্বর্ণের ওজন ১৩ কেজি ৪৬৪ গ্রাম।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার বড় আন্দুলিয়া সীমান্ত থেকে স্বর্ণসহ তাদের আটক করেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। আটক ব্যক্তিরা হলেন- মাগুরার শালিখা উপজেলার রফিকুল ইসলাম ও যশোর সদর উপজেলার এনায়েতপুর গ্রামের শাওন হোসাইন।

ওই দিন রাত সাড়ে ৮টায় যশোর ঝুমঝুমপুর বিজিবি ক্যাম্পে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ হাসান জামিল।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, স্বর্ণের একটি বড় চালান বাংলাদেশ থেকে ভারতে পাচারের উদ্দেশ্যে প্রস্তুত হচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে ৪৯ বিজিবির একটি বিশেষ টহল দল বড় আন্দুলিয়া গ্রামের পাকা রাস্তার পাশে অবস্থান নেয়। আনুমানিক সন্ধ্যা ৬টার দিকে টহল দল দুজন সন্দেহভাজন ব্যক্তিকে মোটরসাইকেলযোগে চৌগাছা থেকে সীমান্তের দিকে আসতে দেখে এবং টহল দলের কাছে এলে তাদের থামতে বলা হয়। না থেমে তারা মোটরসাইকেল নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় টহল দল তাদের ধাওয়া করে। বিজিবির আরেকটি দল মোটরসাইকেলটি আটক করে। 

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে তল্লাশি করে তাদের কাছে থাকা একটি ব্যাগের মধ্যে সাদা কাপড় ও স্কচ টেপ দিয়ে বিশেষ কায়দায় মোড়ানো অবস্থায় ১৩ কেজি ৪৬৪ গ্রাম ওজনের মোট ৪৩টি সোনার বার পাওয়া যায়। যার মূল্য ১৩ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা।

এদিকে চুয়াডাঙ্গার সীমান্তবর্তী জীবননগর উপজেলায় বিজিবির অভিযানে ৫ কেজি ৪৭৮.৯৭ গ্রাম ওজনের ১৭টি স্বর্ণের বার জব্দ করা হয়েছে। মঙ্গলবার বিকালে উপজেলার পাতিলা এলাকায় অভিযান চালিয়ে এই স্বর্ণ জব্দ করা হয়।

বিজিবি জানায়, মহেশপুর ব্যাটালিয়নের (৫৮ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাসুদ পারভেজ রানা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারেন জীবননগরের পাতিলা গ্রামের ঈদগাহ এলাকা দিয়ে স্বর্ণ পাচারের উদ্দেশ্যে সীমান্তের দিকে যাবে এক চোরাকারবারি। এরপর অধিনায়কের নেতৃত্বে বিজিবির একটি বিশেষ টহল দল ওই এলাকায় অবস্থান নেয়। বিকাল ৫টার দিকে ওই চোরাকারবারি মোটরসাইকেলযোগে পাতিলা ঈদগাহ এলাকা অতিক্রম করে ভারত সীমান্তের দিকে যাওয়ার সময় বিজিবি টহল দল তাকে ধাওয়া করে। একপর্যায়ে চোরাকারবারি তার কোমরের কাপড়ের তৈরি সাদা বেল্ট খুলে ফেলে দিয়ে পালিয়ে যায়। ওই বেল্টের মধ্যে বিশেষ কায়দায় রাখা ৫ কেজি ৪৭৮.৯৭ গ্রাম স্বর্ণ (২টি গলানোসহ মোট ১৭টি বার) জব্দ করে বিজিবি। 

বিজিবি সূত্র জানায়, জব্দ করা স্বর্ণের মূল্য ৪ কোটি ৭৪ লাখ ৮৮ হাজার ৭০০ টাকা। এ ঘটনায় ওই চোরাকারবারিকে গ্রেপ্তার করা যায়নি। এ ঘটনায় ওই ব্যক্তিকে পলাতক আসামি করে জীবননগর থানায় মামলা হয়েছে। ওই স্বর্ণগুলো চুয়াডাঙ্গা ট্রেজারি অফিসে জমা করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা