× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৩০০ টন পাথর নিয়ে পদ্মা সেতু দিয়ে ছুটে চলল ট্রেন

মাদারীপুর প্রতিবেদক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:২২ পিএম

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

যাত্রীবাহী ট্রেনের পর এবার ৬ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিয়েছে ৩০০ টন পাথরভর্তি একটি মালবাহী ট্রেন। ট্রেনটি ছুটে চলে ৮০ কিলোমিটার বেগে। শনিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৭টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পার হয়ে মাওয়া প্রান্তে ছেড়ে যায় পরীক্ষামূলক মালবাহী ট্রেনটি। এরপর আবার সেটি পদ্মা সেতুর ওপর দিয়ে ফিরে আসে ভাঙ্গায়। 

প্রথমে ছুটেছে ৬০ কিলোমিটার বেগে, পরে ফিরেছে ৮০ কিলোমিটার বেগে। তারপর দুপুরে একটি যাত্রীবাহী ট্রেন যায় ১০০ কিলোমিটার গতিতে এবং ট্রেনটি ফেরে ১২০ কিলোমিটার গতিতে।

এ বিষয়ে পদ্মা সেতু রেল প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ আহমেদ জানান, সকাল ৭টা ৪০ মিনিটে তিনিসহ রেল প্রকল্পের প্রকৌশলীরা ভাঙ্গা রেলস্টেশন থেকে ৩০০ টন পাথর নিয়ে মাওয়ার উদ্দেশে ছেড়ে যান। ৫টি পাথরভর্তি ও ১ ইঞ্জিনবিশিষ্ট ট্রেনটি প্রথমে ৬০ কিলোমিটার গতিতে চালানো হয় এবং পরে মাওয়া থেকে ৮০ কিলোমিটার গতিতে ওই ট্রেনটি ভাঙ্গায় ফিরে আসে।

সূত্র জানায়, ট্রায়াল চলাকালে কোনো স্টেশনেই থামেনি ট্রেনটি। দুর্ঘটনা এড়াতে রেলপথজুড়ে ছিল পুলিশি নিরাপত্তাব্যবস্থা।

এ প্রকল্পের রেললাইন (ট্রাক) ইনচার্জ সৈয়দ শওকত হোসেন বলেন, ট্রেনটির ৫টি বগি ছিল। প্রতিটি বগিতে ৬০ টন পাথর ছিল। এই পাথর নিয়ে ট্রায়াল ট্রেনটি সফলভাবে মাত্র ৫ মিনিট ১১ সেকেন্ডে মাওয়া থেকে ভাঙ্গা পৌঁছয়।

ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন, আমরা ২ ধাপে ট্রায়াল করেছি। প্রথমবার ৬০ কিলোমিটার গতিবেগে, পরেরবার ৮০ কিলোমিটার গতিবেগে। সফলভাবে এই ট্রায়াল সম্পন্ন হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা