× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টিউবওয়েলের পানি পানে ২৫ শিক্ষার্থী অসুস্থ

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিবেদক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪১ পিএম

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৮ পিএম

টিউবওয়েলের পানি পানে ২৫ শিক্ষার্থী অসুস্থ

জামালপুরের সরিষাবাড়ীর পোগলদিঘা ইউনিয়নের বগারপাড় এলাকার চাইল্ড কেয়ার একাডেমি নামের একটি কোচিং সেন্টারের টিউবওয়েলের পানি পান করে অন্তত ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে।

রবিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যার পর এ ঘটনা ঘটে। রাতেই ১০ জনকে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সোমবার সকালে একই হাসপাতালে ভর্তি করা হয় আরও চারজনকে। এর মধ্যে প্রাথমিক চিকিৎসা দিয়ে পাঁচজনকে জামালপুর জেনারেল হাসপাতাল, দুজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং একজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

চাইল্ড কেয়ার একাডেমি কোচিং সেন্টারের পরিচালক কামরুজ্জামান লিটন শিক্ষার্থীদের অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কী কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়েছে তা জানাতে পারেননি তিনি।

স্থানীয়রা জানান, বগারপাড় উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা চাইল্ড কেয়ার একাডেমি কোচিং সেন্টারে লেখাপড়া করে আসছে। রবিবার রাতে কোচিং চলাকালীন লোডশেডিং হলে ২৫-৩০ জন শিক্ষার্থী টিউবওয়েল থেকে পানি পান করে। এরপর তাদের বুকে ব্যথা ও শ্বাসকষ্ট শুরু হয়। একই সঙ্গে শরীর দুর্বল হয়ে পড়ে। কোচিং সেন্টারটিতে ছেলেমেয়ে উভয় শিক্ষার্থী থাকলেও অসুস্থ হয়েছে শুধু মেয়ে শিক্ষার্থীরা।

অসুস্থদের মধ্যে রবিবার রাতে চৈতি, রাখি, তিথি, আশা, অন্তরা, নাদিয়া, লাবণ‌্য, তর্জনী, তমা, মেঘলাকে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ‌্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে লাবণ‌্য আর আশাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ও তিথিকে ঢাকায় উন্নত চিকিৎসার জন‌্য প্রেরণ করা হয়েছে।

সোমবার বগারপাড় উচ্চ বিদ‌্যালয়ে ক্লাস চলাকালীন আঁখি, নিরা, আরফিন ও নুসরাত অসুস্থ হলে তাদেরও সরিষাবাড়ী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। উন্নত চিকিৎসার জন‌্য পরে তাদের জামালপুর জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়।

এদিকে শিক্ষার্থীরা অসুস্থ হওয়ার পর কোচিং সেন্টারের শিক্ষকরা গা ঢাকা দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তবে পরিচালক কামরুজ্জামান লিটন নিজেও অসুস্থ হয়ে সরিষাবাড়ী হাসপাতালে ভর্তি হয়েছেন।

অসুস্থ ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আঁখি জানায়, সে পানি আর ঝালমুড়ি খেয়েছিল। তারপর থেকে পায়ে শক্তি পাচ্ছে না। মাথাও ব‌্যথা করছে।

আরফিন জাহান নামের অসুস্থ অন্য এক শিক্ষার্থী জানায়, কোচিং সেন্টারে সে পানি পান করেছিল। এর আধাঘণ্টা পর বুকে ব্যথা ও শ্বাসকষ্ট দেখা দেয়। তারপর শরীর দুর্বল হয়ে যায়।

সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. রবিউল ইসলাম বলেন, ’পানি খেয়ে অসুস্থ হয়ে ১৪ জন শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হয়েছে। এদের মধ্যে ৯ জনের অবস্থা খারাপ দেখে তাদের উন্নত চিকিৎসার জন্য অন্য হাসপাতালে পাঠানো হয়েছে।’

চাইল্ড কেয়ার একাডেমি কোচিং সেন্টারের পরিচালক কামরুজ্জামান লিটন বলেন, ’আমি নিজেও অসুস্থ। শিক্ষার্থীরা স্কুলে টিউবওয়েলের পানি খেয়ে কেন অসুস্থ হয়ে পড়েছে আমি কিছুই বুঝে উঠতে পারছি না।’

সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ‌্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বদরুল ইসলাম বলেন, ’রবিবার রাত ৮টার পর থেকেই হাসপাতালে আসতে শুরু করে শিক্ষার্থীরা। রাতেই আমরা সর্বোচ্চ চিকিৎসা প্রদান করি। কয়েকজন স্বাভাবিক হয়ে বাড়ি চলে গেছে। এদের মধ্যে তিনজন ফের হাসপাতালে এসেছে। মনে হচ্ছে, ভয় থেকে ছাত্রীদের এ অবস্থা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা দরকার।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা