× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১০ বছর পর চালু হচ্ছে মালঞ্চি রেলস্টেশন

নাটোর প্রতিবেদক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩ ১৫:৪৩ পিএম

আপডেট : ১১ অক্টোবর ২০২৩ ১৫:৪৭ পিএম

মালঞ্চি রেলস্টেশন। ছবি : সংগৃহীত

মালঞ্চি রেলস্টেশন। ছবি : সংগৃহীত

মালঞ্চি রেলস্টেশন নাটোরের বাগাতিপাড়া উপজেলায় অবস্থিত। ১০ বছর আগে জনবল সংকটের কারণে বন্ধ হয়ে যায় জেলার প্রাচীনতম এই স্টেশনটি। এতে করে দীর্ঘদিন ধরে উপজেলাবাসী রেলসেবা থেকে বঞ্চিত হচ্ছে, পোহাতে হচ্ছে দুর্ভোগ। তবে সম্প্রতি বরাদ্দ হওয়ার পর এ রেলস্টেশনের সংস্কারকাজ শুরু হয়েছে। কর্তৃপক্ষ বলছে, শিগগিরই চালু হবে এই রেলস্টেশন। 

সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল সংসদে মালঞ্চি রেলস্টেশন চালুর দাবি জানিয়ে বক্তব্য দেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ কোটি টাকা বরাদ্দ দিলে স্টেশনটির সংস্কার শুরু করা হয়।  

জানা গেছে, জেলার বাগাতিপাড়া ও লালপুর উপজেলার মধ্যবর্তী স্থানে অবস্থিত মালঞ্চি রেলস্টেশন। রাজধানীসহ দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়াতে ১৯২৭ সালে নির্মিত হয় এই স্টেশন। এরপর থেকে এর সুবিধা ভোগ করে আসছিল উপজেলাবাসী। কিন্তু জনবল সংকটের কারণে ২০১৩ সালে স্টেশনটি বন্ধ হয়ে যায়। তবে স্থানীয়দের তথ্যমতে, এরও আগেই বন্ধ হয়ে যায় স্টেশনটি। টিকিট কাউন্টার, স্টেশন মাস্টারের কক্ষ এবং যন্ত্রপাতির অবস্থা বেহাল দশায় পরিণত হয়। 

স্টেশন মাস্টারবিহীন স্টেশনে চারটি পৃথক রেলক্রসিংয়ের ব্যবস্থা থাকলেও ব্যবহার উপযোগী মাত্র দুইটি। বর্তমানে নাটোর ও আব্দুলপুর রেলওয়ে জংশন থেকে এই স্টেশনের সিডিউল নিয়ন্ত্রণ করা হয়। অধিকাংশ সময় পার্বতীপুর থেকে রাজধানী ঢাকা ও দক্ষিণাঞ্চলে যাতায়াতকারী ট্রেনসহ লোকাল ট্রেনকে নাটোর ও আব্দুলপুর রেল স্টেশনে সাময়িক বিরতিতে রেখে সিডিউল ঠিক রাখতে হচ্ছে। এতে করে সময় বেশি লাগে এবং যাত্রীদের ভোগান্তি হয়। 

এই এই স্টেশনে লোকাল ট্রেনের সব শ্রেণি পেশার যাত্রীদের উঠানামা করতে স্থানীয়দের উদ্যোগে মই ব্যবহারের চিত্র দেখা গেছে। স্টেশনটির কয়েক মিটার পশ্চিমে বাগাতিপাড়া উপজেলা পরিষদ অবস্থিত। বাগাতিপাড়া উপজেলায় রয়েছে কাদিরাবাদ সেনানিবাস, বাংলাদেশ সেনাবাহিনী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বাউয়েট)। 

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সেনাসদস্যসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং এলাকার সাধারণ যাত্রীদের যাতায়াতের কথা বিবেচনায় নিয়ে স্টেশনটির পূর্বের অবস্থা ফিরিয়ে আনতে তৎপর স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। এর আগে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর নির্বাচনী এলাকায় যোগাযোগ ব্যবস্থা উন্নত ও ব্যবহার উপযোগী করতে গুরুত্বপূর্ণ সড়কগুলো সংস্কার ও পাকাকরণের কাজ সম্পন্ন করেন। সম্প্রতি তিনি সংসদে বাগাতিপাড়ার অন্তর্গত মালঞ্চি রেলস্টেশন সংস্কার ও চালুর দাবি জানিয়ে আবেগঘন বক্তব্য দেন। 

শহিদুল ইসলাম বকুল জানান, উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানসহ উপজেলাবাসীর যাতায়াতের কথা বিবেচনায় নিয়ে সংসদে স্টেশনটি চালুর দাবি জানাই। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টেশনটি সংস্কার ও চালু করার জন্য ২ কোটি টাকা বরাদ্দ দিয়ে উপজেলাবাসীর প্রাণের দাবি পূরণ করেছেন। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি আমরা উপজেলাবাসী কৃতজ্ঞ। বর্তমানে সংস্কার কাজ পুরোদমে চলছে। দ্রুত সময়ের মধ্যে স্টেশনটি চালু করা সম্ভব হবে। 

বাংলাদেশ রেলওয়ে রাজশাহীর (পশ্চিমাঞ্চল) মহাব্যস্থাপক অসীম কুমার তালুকদার জানান, দীর্ঘ ২৫ বছর রেলে বিভিন্ন পদে নিয়োগ না হওয়ায় জনবল সংকটের সৃষ্টি হয়েছে। এ ছাড়া নতুন নতুন স্টেশন নির্মিত ও চালু হচ্ছে। জনবল সংকট নিরসনে এরই মধ্যে শুধু ১৬৭টি রেল স্টেশন মাস্টার পর্যায়ের জনবল নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণ চলছে। যেহেতু জনবল নিয়োগ রেলওয়ে বিভাগের জন্য একটি ব্যয়বহুল প্রক্রিয়া যা পরিচালনা করা রেলওয়ের জন্য অনেক কঠিন। তবে ধীরে ধীরে রেলওয়ে পশ্চিমাঞ্চলের আওতায় জনবল বাড়ানোর কাজ চলছে। 

অপর এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, মালঞ্চি রেলস্টেশন সংস্কার ও জনবল নিয়োগের বিষয়টি অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আশা করা যাচ্ছে, দ্রুততম সময়ের মধ্যে স্টেশনটি চালু করা সম্ভব হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা