× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অন্যরা বাংলাদেশের ওপর স্যাংশন দিচ্ছে, চীন এমনটা করে না : চীনের রাষ্ট্রদূত

সাভার (ঢাকা) প্রতিবেদক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩ ১৬:৫৩ পিএম

আপডেট : ১১ অক্টোবর ২০২৩ ১৮:১৪ পিএম

অন্যরা বাংলাদেশের ওপর স্যাংশন দিচ্ছে, চীন এমনটা করে না : চীনের রাষ্ট্রদূত

অন্যরা বাংলাদেশের ওপর স্যাংশন দিচ্ছে, চীন এমনটা করে না বলে মন্তব্য করেছেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

তিনি বলেন, কিছু মানুষ বলে তারা নাকি বাংলাদেশ ও বাংলাদেশের গণতন্ত্র এবং নির্বাচনের প্রতি যত্নশীল কিন্তু তারা বাংলাদেশের ওপর স্যাংশন দিচ্ছে, ভিসা নিষেধাজ্ঞা দিচ্ছে চীন এমনটা কোনো দেশের ওপর করে না। অন্যরা স্যাংশন দিয়ে বাংলাদেশ সরকারকে, বাংলাদেশের মানুষকে চাপে ফেলছে। আমার দৃঢ় বিশ্বাস চীন ও বাংলাদেশ এই দুই দেশের মানুষের মধ্যে ভবিষ্যতে সম্পর্ক আরও বন্ধুত্বপূর্ণ হবে।

বুধবার (১১ অক্টোবর) দুপুর ১২টার দিকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালকে ৭০০ সেট এনএস১ ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তরের পর তিনি এ মন্তব্য করেন। এ ৭০০ টেস্ট কিট ১৮ হাজার মানুষের কাজে লাগবে বলেও জানান তিনি।

ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ এবং অনেক মানুষ আক্রান্ত হয়ে মারা যাওয়ার কারণে চীন দূতাবাস বাংলাদেশকে এ উপহার দিয়েছে বলে জানান রাষ্ট্রদূত। এর আগে ব্রিকস সম্মেলন চীন রাষ্ট্রপতি শি জিনপিং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ঘোষণা করেন, চীন বাংলাদেশকে ডেঙ্গু প্রতিরোধে ২৫ মিলিয়ন চায়না মুদ্রা (৩.৫ মিলিয়ন মার্কিন ডলার বা ৪০ কোটি টাকা) সহায়তা দেবে।’ 

ভবিষ্যতে আরও বেশি পরিমাণে ডেঙ্গু প্রতিরোধী সহায়তা আসবে বলেও জানান তিনি। 

এটা সাধারণ মানুষ বিনামূল্যে পাবে কি-না জানতে চাইলে এনাম মেডিকেল কলেজের চেয়ারম্যান ও ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনাম বলেন, সরকারের নীতি আছে যে বেসরকারি খাতে অনুদান এলে আমরা কীভাবে সেটি ব্যবহার করব, সেটা আমরা জেনে সে অনুযায়ী আমরা ব্যবহার করব। এটা ফ্রি-তে দেওয়া হবে নাকি চার্জ নেওয়া হবে, এটার সিদ্ধান্ত আমরা এখনও নিইনি। 

চীন রাষ্ট্রদূত বলেছেন, ওনার (চায়না রাষ্ট্রদূত) সঙ্গে আমার (ত্রাণ প্রতিমন্ত্রী) ভালো বন্ধুত্ব এবং উনি জানেন যে এই হাসপাতাল শ্রেষ্ঠ মানের। একটা ভালো হাসপাতালকে আগে দিয়ে তারা শুরু করেছেন।

এ সময় এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল কাদের নাজিম, হাসপাতালের পরিচালক জাহিদুর রহমান ও হাসপাতালের বিভিন্ন কর্মকর্তা ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা