× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মা ইলিশ ধরতে গিয়ে আটক হলে জেলে কার্ড বাতিল : জেলা প্রশাসক

চাঁদপুর প্রতিবেদক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩ ১৬:৩০ পিএম

আপডেট : ১২ অক্টোবর ২০২৩ ১৬:৪৭ পিএম

সভাশেষে অতিথিদের অংশগ্রহণে মোলহেড থেকে একটি নৌ র‌্যালী তিন নদীর মোহনা ও আশপাশের এলাকায় টহল দেওয়া হয়। প্রবা ফটো

সভাশেষে অতিথিদের অংশগ্রহণে মোলহেড থেকে একটি নৌ র‌্যালী তিন নদীর মোহনা ও আশপাশের এলাকায় টহল দেওয়া হয়। প্রবা ফটো

নিষেধাজ্ঞা চলাকালীন কোনো জেলে মা ইলিশ শিকার করলে তাকে আটক করার পাশাপাশি তার জেলে কার্ড বাতিল করা হবে বলে জানিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

তিনি বলেন, আজ থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সরকার ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছেন। এ সময় যেসব জেলে মাছ ধরা থেকে বিরত থাকবেন তাদের জন্য সরকার খাদ্য সহায়তা হিসেবে ২৫ কেজি করে চালের ব্যবস্থা করেছে। আইন অমান্য করে যেসব জেলে নদীতে নেমে মা ইলিশ ধরবেন, তাদের আইনের আওতায় আনার পাশাপাশি জেলে কার্ড বাতিল করা হবে। এটি আমারা স্থানীয়ভাবে চিন্তা করছি। যাতে করে ওই জেলে পরবর্তী বছর সরকারের কোন সুযোগ সুবিধা না নিতে পারে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেড বঙ্গবন্ধু পর্যটন কেন্দ্রে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবানে সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ডিসি বলেন, আপনারা (জেলেরা) যদি সরকারের সিদ্ধান্ত মেনে চলেন, তাহলে আমাদের কঠোর হতে হবে না এবং আইন প্রয়োগ করা লাগবে না। আমাদের পরিকল্পনা হচ্ছে এ বছর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্য বিভাগ, কোস্টগার্ড, নৌ পুলিশসহ সবাই সর্বোচ্চ ব্যবস্থা নেব। কারণ গত বছর জাটকা ও মা ইলিশ সংরক্ষণ অভিযানে বহু জেলে আটক হয়েছেন এবং জেল-জরিমানা হয়েছে। আপনারা যদি আইন না মানেন তাহলে আমরা সর্বোচ্চ সাজা দিতে বাধ্য হব।

তিনি বলেন, এ বছর কোস্টগার্ডকে আমরা বলেছি মতলব উত্তর উপজেলায় একটি অস্থায়ী ক্যাম্প তৈরি করতে। খুব শিগগিরই সেখানে ক্যাম্প স্থাপন হবে। হাইমচর মৎস্য বিভাগ নতুন স্পিড বোট পেয়েছে। এখন থেকে অভিযানে জনপ্রতিনিধিরা সম্পৃক্ত হবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম। তিনি বলেন, ‘আমরা নদীতে অভিযান না করলেও স্থলভাগে আমাদের পুলিশ কাজ করবে। পরিবহন অবস্থায় যাকে পাওয়া যাবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। বিশেষ করে বাজার ও আড়তে যাদের পাওয়া যাবে তারাও আইনের আওতায় আসবে। কারণ অবৈধ কোন কিছু বাজারেও বিক্রি করা যাবে না।’

হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রশীদের সঞ্চালনায় বক্তব্য দেন-চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, সিনিয়র মৎস্য বৈজ্ঞানিক কর্মকর্তা রুমানা ইসলাম, স্থানীয় পৌর কাউন্সিলর সফিকুল ইসলাম, মৎস্যজীবী নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক দেওয়ান, শাহ আলম মল্লিক ও তছলিম বেপারী প্রমুখ।

সভাশেষে অতিথিদের অংশগ্রহণে মোলহেড থেকে একটি নৌ র‌্যালি তিন নদীর মোহনা ও আশপাশের এলাকায় টহল শেষে একই স্থানে এসে শেষ হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা