× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বোমা মেশিনে চলছে অবাধে বালু উত্তোলন

ডিমলা (নীলফামারী) প্রতিবেদক

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩ ০৮:৫০ এএম

আপডেট : ২১ অক্টোবর ২০২৩ ০৯:৩৫ এএম

 বোমা মেশিনের সাহায্যে বালু উত্তোলন করছেন শ্রমিকরা। প্রবা ফটো

বোমা মেশিনের সাহায্যে বালু উত্তোলন করছেন শ্রমিকরা। প্রবা ফটো

নীলফামারী ডিমলার তিস্তা, নাউতারা নদীসহ অন্যান্য নদীর ভূগর্ভস্থ থেকে বোমা মেশিনের সাহায্যে বালু উত্তোলন চলছে। নদীর পাড়ে বালুর স্তূপ করায় নষ্ট হচ্ছে পাড়ের ফসলি জমির উর্বরতা। এমনকি ট্রাক, ট্রাক্টর, এক্সাভেটর (ভেকু) ও মেশিন নদীর তীরে নেওয়ার জন্য নদীর প্রতিরক্ষা বাঁধটিও নির্বিচারে কাটছে তারা। গুরুত্বপূর্ণ স্থাপনার এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও স্থাপনার পাশেই বালু উত্তোলন করা হচ্ছে।

প্রশাসনকে জানালে মিলেছে দায়সারা উত্তর। বালুখেকোদের বিরুদ্ধে এমন অভিযোগ স্থানীয়দের। তারা জানান, স্থানীয় প্রশাসন ও পাউবো কর্মকর্তাদের নীরবতায় বালু উত্তোলন চলছে। প্রশাসনের নিকট একাধিকবার অভিযোগ করেও কোনো প্রতিকার মেলেনি।

সরেজমিনে দেখা গেছে, শুক্রবার (২০ অক্টোবর) দুপুরে উপজেলার নাউতারা ইউনিয়নের লক্ষ্মীর বাজার সংলগ্ন বেলাল মেম্বারের বাড়ির দক্ষিণ পাশে (ঘাটের পাড় ট্রাক্টর আইজুলের বাড়ির নিকট) নদীর তীররক্ষা বাঁধ ও রাস্তা সংস্কারের নামে এলাকায় সিক্স সিলিন্ডার বোমা মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলনের মহোৎসব চলছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ব্যক্তি জানান, এভাবে নদী থেকে বালু উত্তোলন করলে আমাদের অবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এ ছাড়াও মেশিনের উচ্চমাত্রার শব্দে আমার বাচ্চার ঘুমে ব্যাঘাত ঘটছে। নদীর তীররক্ষা বাঁধ ও রাস্তা সংস্কারের কথা বলে বালু উত্তোলন করা হলেও তা না করে পাশের পরিত্যক্ত পুকুর ভরাটসহ আশপাশের বাড়িঘরেও দেওয়া হচ্ছে বালু। আর সামান্য কিছু বালু জিও ব্যাগে ভরার জন্য স্তূপ করে রাখা হয়েছে।

ওই মেশিনে কর্মরত আইয়ুব আলীকে মেশিন মালিকের নাম জিজ্ঞেস করলে তিনি বলেন, আমাকে জিজ্ঞেস করে লাভ হবে না! আসছেন ভিডিও করে চলে যান! তিনি আরও বলেন, এটা পানি উন্নয়ন বোর্ডের কাজ। মেশিন চালানোর অনুমতি রয়েছে। এটা চেয়ারম্যানের মেশিন। আর কাজও তার। তার নির্দেশেই সরকারি কাজে বালু উত্তোলন করা হচ্ছে। আপনার কিছু বলার থাকলে চেয়ারম্যানের সঙ্গে কথা বলেন! 

নাউতারা ইউপি চেয়ারম্যান আশিক ইমতিয়াজ মোর্শেদ মনিকে একাধিকবার ফোন দিলেও তিনি তা রিসিভ করেননি। তবে স্থানীয় একাধিক লোকজন বলেন, মনি চেয়ারম্যান এখানে মেশিন চালাচ্ছেন। তার দাবি, তিনি ডালিয়া পাউবোর কাজ করছেন।

এ বিষয়ে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা জানান, এ বিষয়ে খবর নিচ্ছি, মেশিন বন্ধে আমাদের লোক পাঠানো হবে। 

ডিমলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার বলেন, স্থানীয় লোকজনের অভিযোগে ঘটনাস্থলে যাওয়ার পর মেশিন বন্ধ পাওয়া যায়। মেশিন চালাবেন না মর্মে অঙ্গীকার করলে নদী থেকে মেশিন উঠিয়ে নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা