× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খুলনা থেকে প্রথমবার পদ্মা সেতু হয়ে ঢাকায় ট্রেন চলাচল শুরু

খুলনা প্রতিবেদক

প্রকাশ : ০১ নভেম্বর ২০২৩ ২৩:৪৫ পিএম

সুন্দরবন এক্সপ্রেস ট্রেন। প্রবা ফটো

সুন্দরবন এক্সপ্রেস ট্রেন। প্রবা ফটো

খুলনা থেকে প্রথমবারের মত সুন্দরবন এক্সপ্রেস ট্রেন পদ্মা সেতু হয়ে ঢাকায় যাত্রা শুরু করেছে। বুধবার (১ নভেম্বর) রাত ৯টা ৪৫মিনিটে খুলনা থেকে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

এ সময় পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী কর্মাশিয়াল অফিসার ফারহান মাহমুদ, সহকারী প্রধান কর্মাশিয়াল ম্যানেজার (রেট) মো. জাহিদুল ইসলাম, খুলনা রেলওয়ের প্রধান স্টেশন মাস্টার মো. মাসুদ খান, স্টেশন মাস্টার জয়ব্রত সাহাসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

খুলনা রেলওয়ের স্টেশন মাস্টার জয়ব্রত সাহা বিষয়টি নিশ্চিত করে বলেন, এ অঞ্চলের মানুষের আরামদায়ক যাত্রা নিশ্চিতে খুলনা থেকে সরাসরি সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল শুরু হয়েছে। বুধবার রাত পৌনে ১০টায় ট্রেনটি খুলনা থেকে ছেড়ে যায়। এ ট্রেনটি খুলনা থেকে যশোর হয়ে ভেড়ামারা ও কুষ্টিয়া তারপর রাজবাড়ী থেকে ভাঙ্গা হয়ে পদ্মা ব্রিজ দিয়ে ঢাকা রুটে যাতায়াত করবে। ইতোমধ্যে রেল বিভাগ থেকে ভাড়াসহ কোন কোন স্টেশনে থামবে সেগুলোও জানিয়ে দেওয়া হয়েছে। এ রুটে খুলনা থেকে ঢাকা যেতে সময় লাগবে সাড়ে  সাত ঘন্টা। তবে ভাঙ্গা ও ভাটিয়াপাড়া ভায়া নড়াইল হয়ে যশোর রেল লাইনের কাজ সম্পন্ন হলে খুলনা থেকে ঢাকা যেতে মাত্র সাড়ে তিন ঘন্টা সময় লাগবে। এ রেল লাইনের কাজও দ্রুতগতিতে চলছে।

খুলনা রেলওয়ের প্রধান স্টেশন মাস্টার মো. মাসুদ খান বলেন, রেলওয়ের আন্তঃনগর ট্রেনটি রুট পরির্বতন করে খুলনা থেকে যমুনা ব্রিজের স্থলে পদ্মা ব্রিজ হয়ে চলাচল শুরু হল। এ ট্রেনটি আগের তুলনায় ২ ঘন্টা কম সময়ে ঢাকা পৌঁছাবে। এ ট্রেনে ৮৬০টি আসন রয়েছে। আগের তুলনায় ভাড়া কিছুটা কম করা হয়েছে। প্রথম দিনে ট্রেনের সকল টিকিট বিক্রি হয়ে গেছে। যাত্রীদের বেশী আগ্রহ দেখা যাচ্ছে। এ ট্রেনটি আগের সিডিউল অনুযায়ী সপ্তাহে একদিন বন্ধ ছাড়া সবদিনই চলাচল করবে। এর ফলে খুলনাঞ্চলের সঙ্গে এখন পদ্মা সেতু দিয়ে সরাসরি রেল যোগাযোগ শুরু হল।

তিনি আরও বলেন, ২ নভেম্বর বৃহস্পতিবার আরও একটি ট্রেন বেনাপোল থেকে একই রুটে ঢাকায় চলাচল করবে। বেনাপোল এক্সপ্রেস নামে ওই ট্রেনটি বেনাপোল থেকে দুপুর সাড়ে ১২টায় ছেড়ে যশোর হয়ে একই রুটে যাত্রা করবে। এ ট্রেনটি সরাসরি পদ্মা সেতু হয়ে চলাচলের ফলে ভারতগামী সকল যাত্রীদের অনেক সুবিধা হবে। তারা নির্বিঘ্নে ঢাকা থেকে বেনাপোল বর্ডারে পৌঁছাতে পারবেন।

ট্রেনের যাত্রী মো. কামরুল হাসান, অমিতাভ পাল, রুবিনা বেগমসহ অনেকে জানান, খুলনা থেকে সরাসরি পদ্মা সেতু দিয়ে সুন্দরবন এক্সপ্রেস ট্রেন চলাচলে অনেক সুবিধা হয়েছে। বিশেষ করে সময় ও ভাড়া কম হওয়ায় খুশি। 

গত ১০ অক্টোবর পদ্মা রেল সেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। পদ্মা রেল সেতুর সুবিধা কাজে লাগিয়ে খুলনা থেকে সরাসরি পদ্মা সেতু দিয়ে ঢাকা ট্রেন চলাচল শুরু হওয়ায় খুশী এ অঞ্চলের মানুষ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা