× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজীপুরে ফের শ্রমিকদের বিক্ষোভ, দুই শ্রমিকসহ পুলিশ আহত

শ্রীপুর (গাজীপুর) প্রতিবেদক

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩ ১৪:৩৬ পিএম

আপডেট : ০৪ নভেম্বর ২০২৩ ১৫:৫৩ পিএম

গাজীপুরে ফের শ্রমিকদের বিক্ষোভ, দুই শ্রমিকসহ পুলিশ আহত

বেতন বাড়ানোর দাবিতে গাজীপুরে আজও বিক্ষোভ মিছিল করেছেন পোশাক শ্রমিকেরা। শনিবার (৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার গড়াগড়িয়া মাস্টারবাড়ির নতুন বাজার এলাকার এসএম নিট গার্মেন্টসের শ্রমিকেরা বিক্ষোভে নামেন। তাদের সরাতে গেলে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া হয়। এ সময় পুলিশ রাবার বুলেট ছুড়লে দুই শ্রমিক আহত হন। শ্রমিকদের ছোড়া ইটপাটকেলে দুই পুলিশও আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদিকে ঘটনাস্থল থেকে নয়জনকে আটকের কথা জানিয়েছে পুলিশ।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২-এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম প্রতিদিনের বাংলাদেশে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সকালে সদরের শিরিরচালা এলাকায় এসএম নীট ওয়্যারস লিমিটেড কারখানার শ্রমিকেরা কাজ বন্ধ করে উৎপাদন ফ্লোরে শান্তিপূর্ণভাবে অবস্থান নেন। একপর্যায়ে তারা উৎপাদন ফ্লোর থেকে নিচে নেমে কারখানার অভ্যন্তরে অ্যাসেম্বলী পয়েন্টে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। পরে কর্তৃপক্ষ কারখানার গেট খুলে দিলে সাড়ে ১০টার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে শ্রমিকেরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে হয়ে পাশের এসরোটেক্স পোশাক কারখানা এলাকায় যায়। সেখান থেকে আরও শ্রমিক বিক্ষোভে যোগ দেন। মিছিলটি শ্রীপুরের মেঘনা নিট কম্পোজিট কারখানার দিকে এগিয়ে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টাধাওয়া ও ইটপাটকেল ছোড়াছুড়ি হয়।

শ্রমিকদের দাবি, পুলিশ এসময় তাদের লক্ষ্য করে রাবার বুলেট ছুড়ে। এতে এক নারীসহ তাদের দুই শ্রমিক আহত হন। তাদের একজন হলেন সুইং সেকশনের অপারেটর রাশিদা খাতুন। তাকে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। তাৎক্ষনিক অপর আহত পুরুষ শ্রমিকের বিস্তারিত জানা যায়নি। তাকে স্থানীয় বাঘের বাজার এলাকার একটি ক্লিনিকে পাঠানো হয়েছে। তবে শ্রমিকদের কেউ কেউ দাবি করেছেন, রাশিদা খাতুনের চোখে ও পুরুষ শ্রমিকের পায়ে বুলেট লেগেছে। তবে তাৎক্ষণিক তা যাচাই করা সম্ভব হয়নি।

ধাওয়া-পাল্টাধাওয়ার সময় শ্রমিকদের ছোড়া ইটপাটকেলে পুলিশের একজন উপপরিদর্শকও আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

এদিকে এখন পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানিয়েছেন গাজীপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মিরাজুল ইসলাম। তবে শ্রমিকেরা দাবি করলেও বিক্ষোভে রাবার বুলেট বা গুলি ছোড়া হয়নি বলে জানিয়েছেন তিনি।

প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলনে, ‘তাদের উদ্দেশ্যে ছিল মহাসড়কে তারা গাড়ি বন্ধ করে দুর্ভোগ সৃষ্টি করবে। আমরা কোনো শ্রমিককে হামলা করিনি। শ্রমিকেরা আমাদের ওপর বৃষ্টির মতো ইটপাটকেল ছুড়েছে। আমরা জানতে পেরেছি, তাদেরই ইটের আঘাতে একজন নারী শ্রমিক আহত হয়েছেন।’

তিনি জানান, ঘটনাস্থল থেকে নয়জনকে আটক করা হয়েছে। তবে তাদের নাম-পরিচয় জানাতে পারেনি পুলিশ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে জানিয়ে মিরাজুল বলেন, পুলিশ এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনটি কারখানার সামনে জেলা পুলিশ, শিল্প পুলিশ ও তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘এসএম নিট ওয়্যারস কারখানার শ্রমিকেরা কাজ বন্ধ করে বাইরে এসে আন্দোলনের চেষ্টা করে। তারা পাশের আরেকটি কারখানার শ্রমিকদেরকে সঙ্গে নিয়ে মহাসড়কে উঠে যায়। পুলিশ তাদেরকে বুঝানোর চেষ্টা করে। পরে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এসময় তাদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় ইটের আঘাতে একজন সহকারী পুলিশ সুপার (এএসপি) এবং একজন ইন্সপেক্টর আহত হয়েছেন। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।’

এদিকে পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে আজ দুপুর থেকে গাজীপুর, কোনাবাড়ি, সফিপুর, চন্দ্রা, সাভার ও আশুলিয়া এলাকায় ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছেন বাহিনীটির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা