× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যৌন হয়রানি

তদন্তে সত্যতা পেলেও বহাল তবিয়তে অভিযুক্ত

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিবেদক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩ ২২:৩৮ পিএম

তদন্তে সত্যতা পেলেও বহাল তবিয়তে অভিযুক্ত

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভার গোমদন্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগের তদন্তে সত্যতা পাওয়া গেছে। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয় মন্ত্রণালয়ে। এরপরও বহাল তবিয়তে রয়েছেন অভিযুক্ত শিক্ষক বিপুল বড়ুয়া।

অনুসন্ধানে জানা গেছে, গোমদন্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল বিভাগের নবম শ্রেণির (ইলেকট্রিক্যাল) এক ছাত্রকে কোচিং পড়ানোর নাম করে বিপুল বড়ুয়া যৌন হয়রানি করেন। এ নিয়ে অন্য শিক্ষার্থীরা বুলিং করলে ঘটনার শিকার ছাত্রটি স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। পরবর্তী সময়ে তার বাবা প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষককে জানালে তারা অভয় দিলে সে স্কুলে যেতে থাকে। এ বিষয়ে গত বছরের ২০ নভেম্বর শিক্ষক বিপুল বড়ুয়ার বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দেন ওই শিক্ষার্থীর মা। পরে তদন্তে সত্যতা পাওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে চলতি বছরের গত ৫ এপ্রিল সুপারিশ করেন। এর আলোকে গত ৭ মে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান অবগতি ও পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে তদন্ত প্রতিবেদন প্রেরণ করেন।

বিদ্যালয় কর্তৃপক্ষ অভিযোগের প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করে এবং ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় বিপুল বড়ুয়াকে সাময়িক বরখাস্তসহ বেতনভাতাদি স্থগিত রেখেছিলেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সমন্বয়ে গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পেয়ে বিগত বছরের ১৯ ডিসেম্বর বিপুল বড়ুয়ার বিরুদ্ধে একটি তদন্ত প্রতিবেদন ইউএনওর কাছে দাখিল করেন। তবে গত ৮ মে বিপুল বড়ুয়ার এক আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক বিপ্লব গাঙ্গুলী স্বাক্ষরিত এক পত্রে বেতনভাতাদি বিধি মোতাবেক প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান শিক্ষককে বলা হয়। ফলে বহাল তবিয়তে রয়ে যান অভিযুক্ত। 

বিষয়টি অস্বীকার করেন অভিযুক্ত শিক্ষক বিপুল বড়ুয়া। তিনি বলেন, ‘একটি পক্ষ ষড়যন্ত্র করে ওই ছাত্রের মা’কে দিয়ে আমার বিরুদ্ধে অভেযোগ করিয়েছেন।’ 

ইউএনও মোহাম্মদ মামুন বলেন, ‘শিক্ষার্থীর মায়ের অভিযোগ পাওয়ার পর বিষয়টি তদন্ত করা হয়। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে জেলা প্রশাসক মহোদয়ের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিতভাবে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মুস্তফা কামরুল আখতার জানান, তিনি একটি মিটিংয়ে আছেন। বোর্ডের বিদ্যালয় পরিদর্শক বিপ্লব গাঙ্গুলীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা