× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিলেটের ৬ আসন

দলীয় প্রার্থী ঘোষণার পর নেতাকর্মীরা উজ্জ্বীবিত

সিলেট অফিস

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩ ২২:৫৩ পিএম

দলীয় প্রার্থী ঘোষণার পর নেতাকর্মীরা উজ্জ্বীবিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সিলেটের ছয়টি আসনসহ ২৯৮ আসনের দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে। রবিবার (২৬ নভেম্বর) বিকালে ঘোষণার পর থেকে এ পর্যন্ত নেতাকর্মীদের মধ্যে তেমন কোনো নেতিবাচক প্রতিক্রিয়া নেই। প্রত্যেক এলাকায় নেতাকর্মীরা আনন্দ মিছিল করেছে। শুধুমাত্র সিলেট-৬ আসনে কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি সরওয়ার হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

সিলেট-১ (সিলেট নগর ও সদর) আসনে দল থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মনোনয়ন প্রত্যাশী মহনগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, আওয়ামী লীগ একটা বৃহৎ দল। এই দলের মনোনয়ন পেতে সবার আগ্রহ থাকে। আমি নিজেও মনোনয়ন প্রত্যাশী ছিলাম। দলের মনোনয়ন বোর্ড এবং সভানেত্রী শেখ হাসিনা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে দলের প্রার্থী করেছেন। আমরা নৌকার বিজয়ের লক্ষে কর্মী হিসেবে কাজ করব।

বন্দরবাজারের বিশিষ্ট ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, মর্যাদাপূর্ণ এ আসনে তুলনামূলকভাবে মোমেন সাহেবই যোগ্য এবং সৎ মানুষ।

এ আসনে ড. এ কে আবদুল মোমেন ছাড়াও মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও এস ডি মতিউর রহমান নানু। দলের সিদ্ধান্তের প্রতি সবাই একাত্মতা পোষণ করেছেন।

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী মনোনয়ন পেয়েছেন। নৌকা প্রতীকের প্রার্থী পাওয়ায় এই আসনের নেতাকর্মীদেও মাঝে আনন্দ-উল্লাস বইছে। 

বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহমদ বলেন, শফিকুর রহমান চেধুরী এই আসনের সাবেক এমপি ছিলেন। গত দুই নির্বাচনে জোটের স্বার্থে দল এ আসনে ছাড় দিয়েছিল। দলের নেতাকর্মীদের মনের কষ্ট নেত্রী বুঝতে পেরে এবার নৌকার প্রার্থী দিয়েছেন। আমরা নৌকার বিজয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করব। 

এ আসনে শফিকুর রহমান চৌধুরী ছাড়াও জেলার দপ্তর সম্পাদক জগলু চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরুপ রতন চৌধুরী, বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম নুনু মিয়া, আওয়ামী লীগ নেতা আবদুল গণি, আনছার আলী, মোহাম্মদ হারুন অর রশীদ, মো. নুরুল ইসলাম (নুর মিয়া) মনোনয়ন ফরম জমা দেন।

সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন হাবিবুর রহমান হাবিব। ২০২১ সালের উপ-নির্বাচনে প্রথমবার এমপি নির্বাচিত হন তিনি। হাবিবুর রহমান মনোনয়ন পাওয়ায় তেমন কোনো প্রতিক্রিয়া নেই।

এ আসনে মনোনয়ন প্রত্যাশী বিএমএ এর কেন্দ্রীয় মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল বলেন, দল যে সিদ্ধান্ত দিয়েছে তাতে আমাদের কোনো দ্বিমত নেই। দলের বৃহৎ স্বার্থে নৌকার পক্ষে কাজ করব।

অবস্থানগত কারণে এ আসন যেকোনো দলের জন্য গুরুত্বপূর্ণ। শিল্পনগরী খ্যাত ফেঞ্চুগঞ্জ, শীতলপাটি খ্যাত বালাগঞ্জ ও সিলেট শহর সংলগ্ন দক্ষিণ সুরমা উপজেলা নিয়ে গঠিত সিলেট-৩ আসন।

বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব ছাড়াও বিএমএ-এর কেন্দ্রীয় মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, অ্যাডভোকেট মনির হোসাইন, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল, ড. মিসবাউর রহমান, বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু, হুমায়ূন আহমদ, মো. মতিউর রহমান ও শামীম ইকবাল মনোনয়ন চেয়েছিলেন।

২০১৮ সালের জাতীয় নির্বাচনে এই আসনে নৌকার প্রার্থী ছিলেন মাহমুদ উস সামাদ চৌধুরী (কয়েস চৌধুরী)। করোনায় তার মৃত্যুর পর উপনির্বাচনে হাবিবুর রহমান হাবিব নৌকা নিয়ে ভোটে বিজয়ী হন।

সিলেট-৪ (কোম্পানীগঞ্জ,গোয়াইনঘাট-জৈন্তাপুর) আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ। তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ ভোটারা খুবই উজ্জ্বীবিত। 

দরবস্ত বাজারের ব্যবসায়ী সহাব উদ্দিন বলেন, উন্নয়নের ধারাবাহিকতা রাখতে ইমরান আহমদের বিকল্প নেই। 

জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান  কামাল আহমদ বলেন, নৌকা নিয়ে যে আসবে আমরা তার পক্ষে কাজ করব। মন্ত্রী ইমরান আহমদ উন্নয়নে আন্তরিক, দল সঠিক সিদ্ধান্ত নিয়েছে।

ইমরান আহমদ ছাড়াও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুর রহমান, জেলার সদস্য গোলাপ মিয়া, গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া হেলাল ও গোয়াইনঘাট সরকারি  কলেজের অধ্যক্ষ ফজলুল হক, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলী, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নাজমুল আলম রোমেন, অ্যাডভোকেট শাহজাহান চৌধুরী মনোনয়ন জমা দিয়েছিলেন।

সিলেট-৫ আসনে (কানাইঘাট-জকিগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার এবার প্রার্থী না হওয়ার ঘোষণা দিয়েছেন আগেই। এ আসনে এবার মনোনয়ন পেয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযাদ্ধা মাসুক উদ্দিন আহমদ। তিনি নতুন মুখ হওয়ায় স্থানীয় কিছু সংখ্যক নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তবে দলের বড় একটি অংশ আনন্দিত ও উজ্জ্বীবিত।

কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক লোকমান আহমদ বলেন, মাসুক উদ্দিন আহমদ দলের একজন ত্যাগী ও পরীক্ষিত নেতা। তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ মানুষের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে। দলের এই সিদ্ধান্তে নেতাকর্মীরা আনন্দিত।

কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ সিরাজুল ইসলাম বলেন, মাসুক আহমদের পরিচিতি এলাকায় কম। সাধারণ মানুষের ভোট টানা কঠিন হবে।

সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক বলেন, এবারের প্রার্থীদের মধ্যে অপেক্ষাকৃত যোগ্য ও ত্যাগী হলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযাদ্ধা মাসুক উদ্দিন আহমদ। দলের মনোনয়ন বোর্ড একজন খাঁটি বঙ্গবন্ধুর সৈনিককে মূল্যায়ন করেছে।

মাসুক উদ্দিন আহমদ ছাড়াও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অর্থনীতিবিদ ড. আহমদ আল কবির, ঢাকা সুপ্রিম কোর্ট বারের আইনজীবী সাবেক ছাত্রনেতা এডভোকেট মস্তাক আহমদ, যুক্তরাজ্য শাখা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক এমসি কলেজের সাবেক ভিপি খসরুজ্জামান খসরু, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপ-কমিটির সদস্য যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা শামসুজ্জামান বাহার, যুক্তরাজ্য আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাওছার চৌধুরী, যুক্তরাষ্ট্র্র নিউজার্সি সিটি আওয়ামী যুবলীগের সভাপতি জুলিয়ান চৌধুরী রাহী, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা সারওয়ার কবীর মনোনয়ন চেয়েছিলেন।

সিলেট-৬ আসনে (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) বর্তমান সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মনোনয়ন পেয়েছেন। এই আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য, কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি সরওয়ার হোসেন। গত রবিবার বিকেলে সিলেট-৬ আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী নুরুল ইসলাম নাহিদের নাম ঘোষণা করা হয়। এরপর সন্ধ্যায় সরওয়ার হোসেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দেন।

সরওয়ার হোসেন লেখেন, সিলেট-৬ (গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার) উপজেলার উন্নয়ন এবং সর্বস্তরের জনগণের একজন সেবক হিসাবে পাশে থাকার জন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে আমি স্বতন্ত্র প্রার্থী হবো ইনশাল্লাহ। আমার প্রবাসী ভাই বোনসহ সকলের দোয়া চাই। আমি বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে মানুষ ও দেশকে ভালবাসেন আমিও এভাবে বাকি জীবনটুকু এলাকার গরীব দুঃখী মেহনতি মানুষের পাশে থেকে কাটিয়ে দিতে চাই। জয়বাংলা জয় বঙ্গবন্ধু। জয় হউক মেহনতি মানুষের।

বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাসুদ খান বলেন, আমরা নৌকার প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করব। এর বাইরে এই আসনে কারো অবস্থান থাকবে না।

নুরুল ইসলাম নাহিদ ছাড়াও কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য ও গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর কাদির চৌধুরী শাফি, বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান  আবুল কাশেম পল্লব, সিলেট চেম্বারের সাবেক সভাপতি ফখর উদ্দিন আলী আহমদ, গোলাপগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জাকারিয়া আহমদ পাপলু, সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিকুল ইউনুস জায়গীরদার, আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, আফসার খান সাদেক, মোহাম্মদ আবুল কালাম চৌধুরী, সামছুল ইসলাম বাচ্চু, আবুল কালাম মোহাম্মদ শামসুজ্জামান ও মো. মোদাব্বির হোসেন মনোনয়ন ফরম জমা দেন। 

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট নাসির উদ্দিন খান বলেন, নেত্রী এবার চুলচেরা বিশ্লেষণ করে দলীয় মনোনয়ন দিয়েছেন। জনগণের সঙ্গে যাদের সম্পৃক্ততা আছে এবং দলের দুর্দিনে পালিয়ে যায়নি তারাই মনোনয়ন পেয়েছেন। দলের সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোন সুয়োগ নেই। সবাইকে ঐক্যবদ্ধভাবে নৌকার পক্ষে কাজ করতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা