× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হলফনামা বিশ্লেষণ

ইনুর আয় কমলেও সম্পদ বেড়েছে ৪ গুণ, স্ত্রীর ৩ গুণ

কুষ্টিয়া প্রতিবেদক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৫:০৩ পিএম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৪ পিএম

 হাসানুল হক ইনু। ছবি: সংগৃহীত

হাসানুল হক ইনু। ছবি: সংগৃহীত

গত পাঁচ বছরে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনের সংসদ সদস্য হাসানুল হক ইনুর আয় কমলেও সম্পদ বেড়েছে প্রায় চার গুণ। এই সময়ে তার বার্ষিক আয়ের পরিমাণ সামান্য কমে ৩৩ লাখ ৭৪ হাজার ৮০৪ টাকায় দাঁড়িয়েছে। অন্যদিকে গত পাঁচ বছরে ইনুর স্ত্রীর সম্পদ বেড়েছে তিন গুণ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কুষ্টিয়ায় রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে। 

হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী, পেশায় রাজনৈতিক কর্মী ও প্রকৌশলী হাসানুল হক ইনু। তার আয়ের বড় অংশ আসে ব্যবসা, বেতনভাতা, ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশ ও টিভি টকশো থেকে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা দেওয়া হলফনামায় ইনু ব্যবসা থেকে বার্ষিক আয় দেখিয়েছেন ৭ লাখ ৬২ হাজার ১৫৯ টাকা। বেতনভাতা থেকে তার আয় ২৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ টাকা। টিভি টকশো ও ব্যাংক সুদ থেকে পেয়েছেন ২ লাখ ১৬ হাজার ৭০ টাকা। সব মিলিয়ে তার বার্ষিক আয় ৩৩ লাখ ৭৪ হাজার ৮০৪ টাকা। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেওয়া হলফনামায় তিনি আয় দেখিয়েছিলেন ৩৪ লাখ ৬১ হাজার ৬২৩ টাকা। সে হিসাবে ইনুর বার্ষিক আয় সামান্য কমেছে। তা সত্ত্বেও গত পাঁচ বছরে হাসানুল হক ইনুর সম্পদ বেড়ে প্রায় চার গুণ হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেওয়া হলফনামায় তিনি সম্পদের পরিমাণ উল্লেখ করেছিলেন ১ কোটি ১৫ লাখ ৭ হাজার ৮৬৬ টাকা। দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় দেওয়া তথ্যে এর পরিমাণ ৩ কোটি ৯২ লাখ ৭৬ হাজার ২২৯ টাকা। বর্তমানে ইনুর নগদ অর্থের পরিমাণ ৩ কোটি ৫৬ লাখ ১৫৫ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার নামে জমা রয়েছে ১৪ লাখ ৮৪ হাজার ৯২৪ টাকা, স্বর্ণ রয়েছে ২৫ ভরি। ১৯৭৪ সালের দাম অনুযায়ী এই স্বর্ণের দাম দেখানো হয়েছে ২৫ হাজার ৫০০ টাকা। এ ছাড়া তার ৪ লাখ টাকা মূল্যের একটি জিপ গাড়ি আছে। আর রাজধানীর পূর্বাচলে ১০ কাঠার একটি প্লট রয়েছে, যার মূল্য দেখানো হয়েছে ১৬ লাখ ১০ হাজার টাকা।

এদিকে দ্বাদশ সংসদ নির্বাচনে দেওয়া হলফনামা অনুযায়ী ইনুর স্ত্রীর সম্পদ বেড়েছে অবিশ্বাস্যভাবে। স্থাবর-অস্থাবর মিলিয়ে তার বর্তমান সম্পদের পরিমাণ ১ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ২৫৮ টাকা। এর মধ্যে নগদ অর্থ রয়েছে ১ কোটি ৬১ লাখ ৫৪ হাজার ৮৪৩ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা রয়েছে ১৬ লাখ ৩৭ হাজার ২৭০ টাকা। তার নামে ৭ লাখ ৪৮ হাজার ১৪৫ টাকার একটি অ্যাপার্টমেন্ট আছে। এ ছাড়া ইনুর স্ত্রীর ৪০ ভরি স্বর্ণ আছে, ১৯৭৪ সালের বাজার মূল্য অনুযায়ী যার দাম দেখানো হয়েছে ১২ হাজার টাকা। যদিও একই সালের মূল্য অনুযায়ী ইনুর ২৫ ভরি স্বর্ণের দাম দেখানো হয়েছে ২৫ হাজার ৫০০ টাকা। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় ইনু তার স্ত্রীর সম্পদের পরিমাণ দেখিয়েছিলেন ৬০ লাখ ৩ হাজার ২৫৮ টাকা। আর দশম সংসদ নির্বাচনের হলফনামায় জাসদ সভাপতি তার স্ত্রীর সম্পদের পরিমাণ দেখিয়েছিলেন ৬ লাখ ৩৮ হাজার ১৯০ টাকা। সে হিসাবে গত ১০ বছরে তার সম্পদ বেড়েছে ২৯ গুণ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা