× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেঁকে বসেছে শীত, সর্বনিম্ন তাপমাত্রায় জবুথবু নওগাঁর মানুষ

নওগাঁ প্রতিবেদক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩ ১২:৩২ পিএম

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩ ১২:৫২ পিএম

ঘন কুয়াশায় দৃষ্টিসীমা কমে যাওয়ায় সকালে সড়কে চলা যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। প্রবা ফটো

ঘন কুয়াশায় দৃষ্টিসীমা কমে যাওয়ায় সকালে সড়কে চলা যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। প্রবা ফটো

চলতি সপ্তাহে বৃষ্টির পর তাপমাত্রা কমে নওগাঁয় শীত জেঁকে বসতে শুরু করেছে। উত্তরের এই জেলাটিতে সোমবার (১১ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। জেলার বদলগাছীতে আজ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস; যা চলতি মৌসুমে এখন পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা। তবে তাপমাত্রা আরও কমার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এমন পরিস্থিতিতে শীতে জবুথবু অবস্থা নওগাঁর মানুষের। ঘন কুয়াশা চারদিকে। ঘন কুয়াশায় দৃষ্টিসীমা কমে যাওয়ায় সকালে সড়কে চলা যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

নওগাঁ বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেন, আগের দিনের তুলনায় আজ তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল রবিবার বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক  ডিগ্রি সেলসিয়াস।

জেলাজুড়ে সন্ধ্যার পর থেকে শুরু হয় হিমেল বাতাস। এরপর রাতভর বৃষ্টির মতো টিপটিপ করে ঝরা কুয়াশা ঝরে। সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা থাকছে গোটা জনপদ। এতে করে দিনের বেলায়ও যানবাহনকে লাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমলেও বিকাল গড়াতেই আবারও শীত অনুভূত হতে থাকে।

এমন পরিস্থিতিতে মানুষের ভোগান্তি বেড়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় স্থানীয় মানুষ এ আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে হিমশিম খাচ্ছেন।


নওগাঁর সদরের উকিলপাড়া এলাকার বাসিন্দা আব্দুল মান্নান বলেন, হঠাৎ খুব ঠান্ডা পড়ছে। সকাল থেকে ঘন কুয়াশা। কুয়াশার জন্য বেশি ঠান্ডা লাগছে। খুব সমস্যা পোহাতে হচ্ছে আমাদের।

কাঁঠখইর এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, কয়েক দিন থেকে খুবই শীত। এরকম ঠান্ডা ও শীত হলে আমাদের দৈনন্দিন কাজ-কর্ম করতে ব্যাপক সমস্যা হবে। জানি না এরকম আবহাওয়া কতদিন থাকবে।

নওগাঁ বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেন, ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে। তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। আজ নওগাঁর বদলগাছীতে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা আরও নিচে নামার সম্ভাবনাও রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা