× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছাত্রদল নেতা নুরু ‘হত্যা’ মামলার আবেদন খারিজ

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২২ ২১:৫৯ পিএম

আপডেট : ২৮ অক্টোবর ২০২২ ১৩:৪৪ পিএম

কেন্দ্রীয় ছাত্রদলের সহসাধারণ সম্পাদক নুরুল আলম নুরু। ফাইল ছবি

কেন্দ্রীয় ছাত্রদলের সহসাধারণ সম্পাদক নুরুল আলম নুরু। ফাইল ছবি

পুলিশের হেফাজতে কেন্দ্রীয় ছাত্রদলের এক নেতাকে হত্যার অভিযোগ এনে মামলার আবেদন খারিজ করে দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁইয়ার আদালতে বৃহস্পতিবার সকালে মামলার আবেদন করেন কৃষক দলের কেন্দ্রীয় নেতা মো. মিজানুর রহমান। শুনানি শেষে বিকালে আদালত আবেদনটি খারিজ করে দেন।

আবেদনে বাদী উল্লেখ করেন, ২০১৭ সালের ২৯ মার্চ রাত ১২টার দিকে সাদা পোশাকের কয়েকজন লোক কেন্দ্রীয় ছাত্রদলের সহসাধারণ সম্পাদক নুরুল আলম নুরুকে চট্টগ্রাম মহানগরীর চন্দনপুরা এলাকার বাসা থেকে তুলে নিয়ে যান। পরদিন ৩০ মার্চ নুরুর মরদেহ পাওয়া যায় রাউজান থানার বাগোয়ান ইউনিয়নের কর্ণফুলী নদীর তীরে। মরদেহ উদ্ধারের পর পুলিশ জানিয়েছিল, হাত-পা রশি দিয়ে ও চোখ শার্ট দিয়ে বাঁধা অবস্থায় ছিল। মরদেহের মাথায় গুলি এবং সারা শরীরে আঘাতের চিহ্ন, মুখের ভেতর ওড়না ঢোকানো ছিল। ওই দিন দুপুরে নুরুর মরদেহ শনাক্ত করেন তার স্ত্রী, বোন ও ভগ্নিপতি।

মামলার আবেদনে বাদী আরও অভিযোগ করেন, অভিযুক্ত পুলিশ কর্মকর্তারা পরিকল্পিতভাবে নুরুকে বাসা থেকে তুলে নিয়ে রাউজানের নোয়াপাড়া কলেজ মাঠে রাত তিনটা পর্যন্ত মারধর করে। একপর্যায়ে মাথায় গুলি করে হত্যার পর কর্ণফুলী নদীর তীরে লাশ ফেলে দেয়। এই কারণে তিন পুলিশ কর্মকর্তার (তৎকালীন পুলিশ সুপার ও বর্তমানে রংপুর মহানগর পুলিশের কমিশনার নুরে আলম মিনা, রাউজান থানার সাবেক ওসি কেফায়েত উল্লাহ ও উপপরিদর্শক শেখ মো. জাভেদ) বিরুদ্ধে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩-এর ১৩ (১), ৫ (২), ৪ (১) (ক) ও ১৫ (২) ধারায় অপরাধ আমলে নেওয়ার আবেদন জানিয়ে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন বাদী।  

মামলার বিষয়ে বাদীর আইনজীবী আব্দুস সাত্তার বলেন, ‘বিএনপির কেন্দ্রীয় সেলের সিদ্ধান্ত অনুযায়ী দলের যেসব নেতাকর্মী পুলিশ হেফাজতে নির্যাতন ও মৃত্যুর শিকার হয়েছে, প্রত্যেকটি ঘটনার মামলা হবে। এই সিদ্ধান্ত অনুযায়ী, আদালতে মামলার আবেদন করা হয়েছিল। কিন্তু আদালত এটি খারিজ করে দিয়েছেন। তাই এখন আমরা উচ্চ আদালতে যাব।’ 

মামলাটি খারিজ হওয়ার বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ‘সাবেক পুলিশ সুপার নুরে আলম মিনাসহ তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলার আবেদনের পর আদালত ২০০ ধারায় বাদীর জবানবন্দি গ্রহণ করেছেন। এরপর আদালত নথিপত্র পর্যালোচনা শেষে আবেদনটি খারিজ করেছেন।’ 

মামলার সপক্ষে বলতে গিয়ে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুল আলম জনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, দক্ষ ও মেধাবী সংগঠক নুরুকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছিল। বিএনপিকে মেধাশূন্য করতে সরকার তার এজেন্সিগুলোকে দিয়ে নুরুকে হত্যা করেছে।

নুরু ছিলেন মানবতাবিরোধী অপরাধে ফাঁসি হওয়া যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীর অনুসারী। মরদেহ উদ্ধারের পর সাকা চৌধুরীর ভাই বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন কাদের চৌধুরী অভিযোগ করেছিলেন, রাউজান থানার নোয়াপাড়া পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক শেখ জাভেদ ছাত্রদল নেতা নুরুকে চন্দনপুরা এলাকার বাসা থেকে তুলে নিয়ে হত্যা করেছেন। তবে এমন অভিযোগের জবাবে রাউজান থানা পুলিশ দাবি করেছিল, পুলিশ নুরুকে আটক করেনি। তাই হেফাজতে নিয়ে হত্যার প্রশ্নও আসে না।

প্রবা/আরকে/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা